Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৪-২০১৬

নিজেকে বোকা মনে করেন? ‘বু্দ্ধিমান’ হতে গেলে কী করতে হবে?

নিজেকে বোকা মনে করেন? ‘বু্দ্ধিমান’ হতে গেলে কী করতে হবে?

বুদ্ধি যার, বল তার। মনে রাখবেন শুধু শরীর নয়, মনের ব্যায়াম দরকার। দরকার মস্তিষ্কেরও। আর তাতেই বাড়ে বুদ্ধি। বাড়ে ব্যক্তিত্ব। জোর গলায় বলা যায়— আমাকে বোকা বোলো না... অনেক বলেন মানুষ তার মেধা, বুদ্ধি নিয়েই জন্মায়। যার ৮-এ হয় না, তার ৮০-তেও হয় না। কিন্তু সেটা একেবারেই ঠিক নয়। কয়েকটি পদক্ষেপ নিয়ে নিজেই নিজের বুদ্ধির বিকাশ ঘটনো যায়। তেমনই পাঁচটি পরামর্শ রইল এখানে—

১। প্রথমেই টিভি দেখা বন্ধ করুন। আম জ্ঞানদাতার মতো বলছি না যে, ওটা নিছকই বোকাবাক্স। সেখানেও জ্ঞান লাভের অনেক কিছু আছে। তবে যাই দেখুন না কেন, টিভিটা বেশি দেখলে বুদ্ধি বাড়ানো যাবে না। কারণ টিভি দেখা চোখকে ক্লান্ত করে। মনকেও। একই সঙ্গে অনেকটা সময় নষ্ট করে দেয়। আর এর ফলে পরবর্তী পদক্ষেপগুলি আপনি নিতেই পারবেন না। 

২। নিয়মিত ব্যায়াম করুন। ভাবছেন, মাথার আবার ব্যায়াম হয় নাকি! সেও হয়। তবে এটা শরীরের ব্যায়ামের কথাই বলা হচ্ছে। শরীর চাঙ্গা না হলে মাথা চাঙ্গা হয় না। তাই শরীর সুস্থ রাখুন, এনার্জি বাড়ান। আর তাতেই আপনার প্রোডাক্টিভিটি বাড়বে, যে কোনও কাজে কনসেন্ট্রেট করতে পারবেন।

৩। বাছাই বই পড়ুন। সাধারণ সাসপেন্স ফিকশন খুব বেশি মানসিক বিকাশে সাহায্য করে না। যদি আপনি নিজের চিন্তা-ভাবনা সমৃদ্ধ করতে চান, তবে এমন বই পড়ুন যা আপনার জীবনের লক্ষ্য তৈরি করে দেবে। তেমন বই কঠিন মনে হলে হাল ছাড়বেন না। বার বার পড়ুন, সময় নিয়ে পড়ুন। বইকে বন্ধু করে নিন। বিভিন্ন বিষয়ে আপনার জ্ঞান বাড়ান। আত্মবিশ্বাস বাড়বে।

৪। তাড়াতাড়ি ঘুমোন, তাড়াতাড়ি জাগুন। প্রাচীন সেই প্রবাদ ‘আর্লি টু বেড, আর্লি টু রাইজ, মেকস আ ম্যান হেলদি, ওয়েলদি অ্যান্ড ওয়াইজ’ একেবারেই সঠিক কথা। সকাল সকাল উঠলে আপনার দিনটা বড় হয়ে যাবে। অনেক কিছু করতে পারবেন। দরকারে দুপুরে ১০-২০ মিনিট ঘুমিয়ে নিন।

৫। নিজেকে নিজে সময় দিন। নিজের সঙ্গে কথা বলুন। কিছুটা সময় একলা থাকুন। নতুন যা শিখছেন, নিজের মধ্যেই তার চর্চা জারি রাখুন। প্রতিটি বিষয়ে নিজের মতামত তৈরি করুন। সেটাই বিশ্বাস করতে শুরু করুন। এবার প্রতিটি মুহূর্তে ভাবতে শুরু করুন আপনি বুদ্ধিমান। তা বলে সেটা প্রকাশ করে নিজেকে প্রমাণ করবে না।

অবশেষে—
কী ভাবছেন, এগুলো তো সবই সাধারণ কথা। এর মধ্যে নতুন কী আছে? না নতুন কিছুই নেই। আসলে, সহজ কথা ঠিক ততটা সহজ নয়। কবির কথাটা মনে রাখবেন।

এফ/০৯:৪০/১৪মার্চ

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে