Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.8/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৪-২০১৬

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্মারকগ্রন্থ ‘প্রজ্ঞাদীপ মুহিতমানস’ প্রকাশিত হয়েছে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্মারকগ্রন্থ ‘প্রজ্ঞাদীপ মুহিতমানস’ প্রকাশিত হয়েছে

ঢাকা, ১৪ মার্চ- বাংলাদেশের রাজনীতি, সমাজ-সাহিত্য ও প্রগতির ইতিহাসে আবুল মাল আবদুল মুহিত প্রাজ্ঞজন, এক অনন্য ব্যক্তিত্ব। জীবনবোধের নায়ক আবুল মাল আবদুল মুহিতের জীবন ও কর্মের আলোকময় দিক নিয়ে প্রকাশিত হয়েছে ‘প্রজ্ঞাদীপ মুহিতমানস’। ধরণিকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মদনমোহন কলেজের প্লাটিনাম জুবিলি উৎসবে প্রজ্ঞাদীপ মুহিতমানস গ্রন্থের মোড়ক উন্মোচন করে এ গ্রন্থের আরও বেশি মহিমা দান করেছেন।

প্রকাশিত ৭৩২ পৃষ্ঠার সম্মাননগ্রন্থ ‘প্রজ্ঞাদীপ মুহিতমানস’-এর ভূমিকা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস আনিসুজ্জামান। গ্রন্থের ‘মুগ্ধতার বয়ান ও স্মৃতিপাঠ’ পর্বে মুহিতজীবনের আলোকময় ব্যক্তিগত দিক থেকে শুরু করে উঠে এসেছে তাঁর সহপাঠী, সহকর্মী ও সমকালীন লেখকদের মুহিত-পর্যালোচনা। এ পর্বে লিখেছেন- রফিকুল ইসলাম, ছদরুদ্দিন আহমদ চৌধুরী, জেবা রশীদ চৌধুরী, নাসিরউদ্দিন আহমদ চৌধুরী, ফারুক চৌধুরী, নূরুল ইসলাম, মো. আবদুল আজিজ, বিজিতকুমার দে, কাজী খলীকুজ্জমান আহমদ, মনিরুজ্জামান, শামসুজ্জামান খান, রামেন্দু মজুমদার, আবদুল বায়েস, মফিদুল হক, স্বদেশ রায়, হারুন-অর-রশিদ, মুনতাসীর মামুন, শাহলা খাতুন, নূহ-উল-আলম লেনিন, এম. মোকাম্মেল হক, মো. সালেহ উদ্দিন, সৈয়দ মনজুরুল ইসলাম, সেলিনা হোসেন, এ.কে আবদুল মোমেন, মমতাজউদ্দীন পাটোয়ারী, গ ক ম আলমগীর, তবারক হোসেইন, মোহাম্মদ ফারুক আহমদ, আহমদ আল-কবির, আজিজ আহমদ সেলিম, আশফাক হোসেন, আহমদ সিরাজ, তাজুল মোহাম্মদ, সেলু বাসিত, মাসুদা ভাট্টি, মো. আবু তাহের, এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, আবুল কাশেম, ফাহিমা ইয়াসমিন, সর্ব্বানী অর্জ্জুন, সুজাত আলী রফিক, মুক্তাদীর আহমদ, অপূর্ব শর্মা। 

গ্রন্থের দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম ‘বয়ন-অন্তর্বয়ন ও দৃষ্টিপাত’। এ অধ্যায়ে মূলত আলোকপাত করা হয়েছে মননশীল লেখক মুহিতের গ্রন্থপরিচয় ও এর ওপর বিচার-বিশ্লেষণ। ‘বয়ন-অন্তর্বয়ন ও দৃষ্টিপাত’ পর্বে লিখেছেন - সালেহ মাহমুদ রিয়াদ, রসময় মোহান্ত,নন্দলাল শর্মা, নৃপেন্দ্রলাল দাশ, মিহিরকান্তি  চৌধুরী, গোলাম রব্বানী, এ কে শেরাম, শামসুল করিম কয়েস, নজমুল হক, তাপসী চক্রবর্তী, আসমা-উল-হোসনা, দীপংকর মোহান্ত, মোহাম্মদ আবদুল হামিদ, শংকর চৌধুরী, হোসনে আরা কামালী, রজত কান্তি ভট্টাচার্য, জয়ারাণী আইন, প্রণবকান্তি দেব, আবুল ফতেহ ফাত্তাহ।

এ গ্রন্থের তৃতীয় অধ্যায়ে রয়েছে কবিতার পঙ্তিমালা; ‘আলোকের পারাবত’। দিলওয়ার, নির্মলেন্দু গুণ, নৃপেন্দ্রলাল দাশ, এ কে শেরাম, মাশুক ইবনে আনিস, শামস নূর, মোহাম্মদ হোসাইন, পুলিন রায়, আবিদ ফায়সাল প্রমুখ কবি মুহিতকে তুলে ধরেছেন কবিতার উপমা-রূপক-উৎপ্রেক্ষায়।  

গ্রন্থের চতুর্থ অধ্যায় বিন্যস্ত হয়েছে আবুল মাল আবদুল মুহিতের সাক্ষাৎবচন ‘জীবনের গান, প্রাণের ফোয়ারা’ অভিধায়। এ অধ্যায়ে বিভিন্ন সময়ে মুহিত-প্রদত্ত চারটি সাক্ষাৎকার স্থান পায়। সাক্ষাৎবচন পর্বে আছে দেশ টিভি সাক্ষাৎকার : আসাদুজ্জামান নূর, কালের কণ্ঠ সাক্ষাৎকার: আহমেদ নূর, প্রথম আলো সাক্ষাৎকার : সোহরাব হাসান, শওকত হোসেন, ফখরুল ইসলাম, এবং  অভিমত সাক্ষাৎকারটি নিয়েছেন মুক্তাদীর আহমদ।

গ্রন্থের পরবর্তী অধ্যায়গুলোতে রয়েছে মুহিতের নির্বাচিত কিছু সময়োপোযোগী রচনা, সন্নিবেশিত হয়েছে তাঁর বর্ণাঢ্য জীবন ও রচনাপঞ্জি, বিভিন্ন গ্রন্থে পত্রস্থ প্রবন্ধ-নিবন্ধ। পরিশিষ্টে আছে আলোকচিত্র বংশলতা নাম।

একজন বাঙালিমনীষার জীবন ও কর্মের অতলস্পর্শী দলিলটি সংকলন ও সম্পাদনা করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ গবেষক ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ। গ্রন্থের প্রচ্ছদ এঁকেছেন শিল্পী তামিম বিন ইমদাদ। গ্রন্থটির প্রকাশ করেছেন ‘প্রতœপাঠ’ প্রকাশন।

এফ/০৮:২২/১৪মার্চ

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে