Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৪-২০১৬

বিদেশি বিনিয়োগে ‘সুবাতাস’

আবদুর রহিম হারমাছি


বিদেশি বিনিয়োগে ‘সুবাতাস’

ঢাকা, ১৪ মার্চ- বিদেশি বিনিয়োগ নিয়ে ‘নানামুখে’ হতাশা শোনা গেলেও চলতি বছরের প্রথম সাত মাসে সে চিত্র অনেকটাই বদলেছে। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) ১২২ কোটি ৫০ লাখ (১ দশমিক ২২ বিলিয়ন) ডলারের নিট এফডিআই এসেছে। এই অঙ্ক গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩০ দশমিক ৬ শতাংশ বেশি।

বিশ্ব মন্দার মধ্যেও অর্থনীতি ‘ভিত’ মজবুত থাকায় বাংলাদেশ বিদেশি বিনিয়োগকারীদের নজর কেড়েছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ‘স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ’ এফডিআই বাড়ায় অবদান রাখছে বলে মনে করছেন তিনি। মুহিত বলেন, “এফডিআই বাড়ার মানে এই যে দেশে বিনিয়োগের আবহ তৈরি হয়েছে। বিদেশি বিনিয়োগকারীদের কাছে ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে বাংলাদেশ।”

মন্ত্রী বলেন, “গত কয়েক বছর ধরে আমরা ৬ শতাংশের বেশি হারে জিডিপি প্রবৃদ্ধি অর্জন করছি। পৃথিবীর অনেক বড় দেশই যেটা করতে পারেনি। এবার আমাদের প্রবৃদ্ধি ৭ শতাংশ ছাড়িয়ে যাবে। “এসব কিছুই বিশ্ব অঙ্গণে আমাদের ভাবমূর্তি বাড়িয়েছে; যার ইতিবাচক প্রভাব বিদেশি বিনিয়োগে,” বলেন আবুল মুহিত। অবশ্য বিদেশি বিনিয়োগ বাড়লেও দেশি বিনিয়োগ নিয়ে ‘খুশি’ নন অর্থনীতির গবেষক জায়েদ বখত।

তিনি বলেন, “টেলিকম ও এনার্জি খাতে হয়তো বিদেশি বিনিয়োগ বেড়েছে। কিন্তু একটা বিষয় মনে রাখতে হবে দেশি বিনিয়োগ না বাড়লে বিদেশি বিনিয়োগ বাড়বে না। কিছু সময়ের জন্য কোন কোন খাতে বিদেশি বিনিয়োগ এলেও সেটা স্থায়ী হবে না; আবার চলে যাবে।”

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম আট মাসে অর্থাৎ জুলাই-ফেব্রুয়ারি সময়ে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৩৪ শতাংশ বাস্তবায়ন হয়েছে। গত অর্থবছরের একই সময়ে এই হার ছিল ৩৮ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক রোববার লেনদেন ভারসাম্যের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, চলতি ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে বাংলাদেশে ১২২ কোটি ৫০ লাখ ডলারের নিট এফডিআই এসেছে। গত অর্থবছরের একই সময়ে নিট এফডিআইয়ের পরিমাণ ছিল ৯৩ কোটি ৮০ লাখ ডলার।

২০১৪-১৫  অর্থবছরের পুরো সময়ে, অর্থাৎ জুলাই-জুন সময়ে ১৭০ কোটি ডলারের নিট বিদেশি বিনিয়োগ এসেছিল। তার আগের বছর (২০১৩-১৪) এসেছিল ১৪৩ কোটি ২০ লাখ ডলার। বিভিন্ন খাতে মোট যে বিদেশি বিনিয়োগ আসে তা থেকে আগে আসা বিনিয়োগের মুনাফা চলে যাওয়ার পর যেটা অবশিষ্ট থাকে সেটাই নিট এফডিআই। তবে এফডিআই বাড়লেও পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ কমে প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে।

চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে বাংলাদেশের পুঁজিবাজারে মাত্র ৮০ লাখ ডলারের বিদেশি বিনিয়োগ এসেছে। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৪০ গুণ বেশি, ৩১ কোটি ৬০ লাখ ডলার।

এফ/০৮:১৮/১৪মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে