Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৪-২০১৬

বিশ্ববিখ্যাত ১০ নারীর জীবনীগ্রন্থ

বিশ্ববিখ্যাত ১০ নারীর জীবনীগ্রন্থ

ইতিহাসের বিভিন্ন পর্যায়ে, বিভিন্ন ক্ষেত্রে বিশ্বের নারীরা রেখেছে অমূল্য অবদান। নারী ইতিহাসের এ মাসে বিশ্বের উল্লেখযোগ্য ১০ নারীর জীবনীগ্রন্থের পরিচিতি।

রেবেকা স্‌ক্লুটের দ্য ইমমর্টাল লাইফ অব হেনরিয়েটা ল্যাক্স
অজ্ঞাতসারে চিকিৎসায়- বিশেষত পোলিও ভ্যাকসিন, ভিট্রো ফার্টিলাইজেশন ও জিন ম্যাপিং এবং এখনও অসামান্য অবদান রেখে চলেছে হেনরিয়েটা ল্যাক্সের পরোক্ষ অমরত্ব ‘হিলা কোষ’। মৃত্যুর আগে হেনরিয়েটা ল্যাক্সের জরায়ুর অস্বাভাবিক একটি অংশ কেটে ওইখান থেকে এই কোষ সংগ্রহ করা হয়েছিল। হেনরিয়েটার মৃত্যুর পরও তার শরীর থেকে নেওয়া কোষটি টেস্টটিউবের ভেতর বিস্ময়করভাবে বেঁচে রয়েছে ও উপযুক্ত খাবার পেলে বংশবৃদ্ধিও করছে দেখে, যুক্তরাষ্ট্র থেকে বহুদেশের ল্যাবরেটরি হেনরিয়েটা ল্যাক্স-এর কোষের নাতিপুতি আমদানি করে গবেষণার জন্য। আর মহিলার নাম থেকেই গবেষকরা সেটিকে ‘হিলা কোষ’ নামকরণ করেন। প্রাণিদেহের একটি কোষের ওজন যদিও নগণ্য, তবু দেশ-বিদেশের ল্যাবে আজ এতো হিলা কোষ যে, তার মোট পরিমাণ দাঁড়াবে পাঁচ কোটি টন।

ফ্রিদা: হেইডেন হেরেরার এ বায়োগ্রাফি অব ফ্রিদা কাহলো
মেক্সিকান এ চিত্রশিল্পী বিংশ শতাব্দীর প্রভাববিস্তারকারী একজন ব্যক্তিত্ব। ফ্রিদা কাহলো তার অনুপ্রেরণামূলক শিল্পমাধ্যমে নারীকে ‘ন্যায়-উদ্দীপক’ হিসেবে উপস্থাপন করেছেন। পাশাপাশি বইটিতে স্থান পেয়েছে সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গে ফ্রিদার গুরুত্বপূর্ণ বন্ধুত্ব ও শিল্পী দিয়েগো রিভেরার সঙ্গে তার অস্থিতিশীল সম্পর্ক।

ইন্দিরা: ক্যাথরিন ফ্র্যাংকের দ্য লাইফ অব ইন্দিরা নেহরু গান্ধি
ভারতের প্রথম নারী প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি। বিংশ শতাব্দিতে তিনি ছিলেন বৈশ্বিক রাজনীতির এক আলোচিত ব্যক্তিত্ব। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহরুর কন্যা হিসেবে তিনি রাজনৈতিক পরিমণ্ডলে বেড়ে উঠেছেন। জীবনের শুরু থেকে আততায়ীর হাতে নিহত হওয়ার আগ পর্যন্ত তার জীবন ছিলো নাটকীয়তায় পরিপূর্ণ।

প্রিটি ইন ইংক: ত্রিনা রবিনসের নর্থ আমেরিকান ওমেন কার্টুনিস্ট ১৮৯৬-২০১৩
নর্থ আমেরিকান নারী কার্টুনিস্টদের ইতিহাসের বই। কালার ইলাস্ট্রেশন সম্বলিত এ বইয়ে রয়েছে আদি আমেরিকার নারী কাস্টুনিস্টদের গল্প।

মেরি কুরি: এ লাইফ অব সুসান কুইন
আধুনিক বিজ্ঞানে মেরি কুরির অবদান চিকিৎসাক্ষেত্রে আমূল পরিবর্তন সাধন করেছে। লিঙ্গ বৈষম্য করে পোল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের মেরি কুরিকে ফিরিয়ে দেওয়া থেকে শুরু হয়ে দু’দুটো নোবেল প্রাইজ পাওয়া পর্যন্ত সময়ের নানান অনুপ্রেরণামূলক গল্প রয়েছে বইটিতে।

ফ্লোরেন্স ‘ফ্লো’ কেনেডি: শেরি এম. র‌্যানডল্ফের দ্য লাইফ অব এ ব্ল্যাক ফিমিনিস্ট রেডিক্যাল
ফ্লো কেনেডি একজন স্পষ্টবাদী নারীবাদী আন্দোলনকর্মী। র‌্যানডল্ফের লেখা বায়োগ্রাফিতে ফ্লোর প্রগতিশীলভাবে বেড়ে ওঠা, কলোম্বিয়া ল’ স্কুল থেকে স্নাতক অর্জন ও আমেরিকার নাগরিক অধিকার আদায়ের সঙ্গে জড়িত থাকার প্রতিচ্ছবি ফুটে উঠেছে।

ক্যাথরিন দ্য গ্রেট: রবার্ট কে. মেসির পোট্রেট অব এ ওমেন
পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত বায়োগ্রাফার রবার্ট কে. মেসি প্রুশিয়ান এক রাজকুমারীর জীবনের অবিশ্বাস্যকর গল্প লিখেছেন। যে রাজকুমারী দীর্ঘ ৩০ বছর ধরে রাশিয়া শাসন করেছেন।

জেল্দা: ন্যান্সি মিলফোর্ডের লেখা জীবনী
গ্রেট গেটসবির লেখক এফ. স্কট ফিটজেরাল্ডের স্ত্রী জেল্দা’র আবেগময় জীবনীগ্রন্থ এটি। মিলফোর্ডের লেখা জীবনীতে প্রতিভাবান এ নারীর মানসিক বিপর্যস্ততার চিত্র তুলে ধরা হয়েছে। যার মূল কেন্দ্রে ছিলো তার উদ্ধত স্বামী ও পিতৃতান্ত্রিক আমেরিকান সমাজ।

এলানোর রুজভেল্ট, ভলিউম- ১ : ১৮৮৪-১৯৩৩, লিখেছেন ব্লাঞ্চ উইজেন কুক
প্রথম দু’টি ভলিউমে রয়েছে শৈশব, কৈশোর ও এলানোর রুজভেল্টের প্রাথমিক রাজনৈতিক জীবন। ছোট বয়স থেকেই বহু পারিবারিক মৃত্যু, ইউরোপের পড়াশোনা, ফ্র্যাংকলিন ডেলানোর সঙ্গে তার বিয়ে এবং প্রিয় বন্ধু লরেনা হিকোক ও দেহরক্ষী আর্ল মিলারের সঙ্গে তার প্রেমের গুজব- সবটাই পাওয়া যাবে এ বইয়ে।

ওয়ারিওর পোয়েট: অ্যালেক্সিস ডি ভক্সের এ বায়োগ্রাফি অব অদ্রে লর্ডে 
কবি ও সক্রিয় কর্মী অদ্রে লর্ডের হারলেম জীবন, দাম্পত্য ও মাতৃত্ব, কালো ও উৎকট সক্রিয়তা এবং আমেরিকার সাহিত্যে তার অবদানের বর্ণনা রয়েছে এ বইতে।

এফ/০৭:৫৫/১৪মার্চ

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে