Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৩-২০১৬

ভারতে সরকারি দলের চেয়ে আয় বেশি কংগ্রেসের  

ভারতে সরকারি দলের চেয়ে আয় বেশি কংগ্রেসের  

নয়াদিল্লি, ১৩ মার্চ- ভারতের রাজনৈতিক দলগুলোর মধ্যে আয়ের দিক থেকে শীর্ষ অবস্থানে রয়েছে বিরোধী দল কংগ্রেস। আর দ্বিতীয় অবস্থানে আছে দেশটির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ভারতের রাজনৈতিক দলগুলোর গত পাঁচ বছরের হিসাব থেকে এ তথ্য জানিয়েছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) এবং অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা ইলেকশন ওয়াচ।

এতে দেখা যায়, পাঁচ বছরে দেশটির রাজনৈতিক দলগুলোর মোট আয় ৪ হাজার ২৬১ কোটি ২৩ লাখ রুপি। এর মধ্যে ভারতীয় জাতীয় কংগ্রেসের আয় এক হাজার ৬৮৭ কোটি ১২ লাখ রুপি। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আয় এক হাজার ৪৭৫ কোটি ৪৪ লাখ রুপি।

ভারতের রাজনৈতিক দলগুলো ২০১০-১৪ সালের যে আয়কর রিটার্ন এবং চাঁদাদাতাদের তালিকা দেশটির নির্বাচন কমিশনের কাছে পেশ করেছে, তারই ভিত্তিতে এ হিসাব দিয়েছে এআরডি এবং ইলেকশন ওয়াচ। এনজিও দুটি বলছে, দলগুলো এ মোটা অঙ্কের অর্থ চাঁদাসহ নানা উপায়ে আয় করেছে। কংগ্রেস বেশিরভাগ অর্থ সংগ্রহ করেছে দলের ‘কুপন’ বিক্রির মাধ্যমে। এছাড়া অনুদানও রয়েছে।

অন্যদিকে, গত ৫ বছরে বিজেপির আয়ের সিংহভাগ, অর্থাৎ ৮৭.৯৩ শতাংশ এসেছে স্বেচ্ছা অনুদান হিসেবে। ভারতের অন্যতম রাজনৈতিক দল বহুজন সমাজ পার্টি (বিএসপি) গত পাঁচ বছরে যা আয় করেছে তার বেশিরভাগই এসেছে স্বেচ্ছা অনুদান থেকে। দলটি জানিয়েছে, অর্থ সংগ্রহের ক্ষেত্রে কারও কাছ থেকে ২০ হাজার রুপির বেশি নেয়া হয়নি।

সাধারণত, ভারতের রাজনৈতিক দলগুলোর অর্থের উৎস চাঁদা বা অনুদান।  আর রাজনৈতিক উদ্দেশ্যে তহবিল সংগ্রহই দেশটির দুর্নীতির প্রধান উৎস হয়ে উঠেছে। তাই অর্থ সংগ্রহের সব তথ্য নির্বাচন কমিশনে রাজনৈতিক দলগুলোকে সরবরাহ করার সুপারিশ করেছে এডিআর।

এফ/০৮:৩৮/১৩মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে