Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৩-২০১৬

অলিখিত ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-ওমান

অলিখিত ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-ওমান

নয়াদিল্লি, ১৩ মার্চ- বৃষ্টিতে শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি পরিত্যক্ত হয়েছে। গত কয়েকদিন ধরে ধর্মশালার আকাশ যেন ফুটো হয়ে গেছে। বৃষ্টির ধারা কিছুতেই থামতে চাচ্ছে না। শনিবারও প্রায় দিনভরে বৃষ্টি হয়েছে। মাশরাফি বিগ্রেড ভারতে যাওয়ার পর আবহাওয়া কিছুটা সহনীয় হয়ে উঠেছিল। কিন্তু শুক্রবার থেকে তুমুল বৃষ্টির সঙ্গে ফিরিয়ে এনেছে হাড় কাঁপানো শীত।

বাছাই পর্বের শেষ ম্যাচে আগামী রোববার ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এদিনও প্রায় ৯০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টির কারণে খেলা না হলে পয়েন্ট হবে ভাগাভাগি। ওমান ও বাংলাদেশের পয়েন্ট হবে তখন সমান ৪। কিন্ত নেট রান রেটে এগিয়ে থাকায় শীর্ষস্থানে থেকেই বাংলাদেশ চলে যাবে যাবে মূলপর্বে। তবে এ ম্যাচে হারলেই বিদায় মাশরাফিদের। রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় ভারতের ধর্মশালায় ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন, গাজী টিভি ও স্টার স্পোর্টস।

নেদারল্যান্ডসের বিপক্ষে বাছাই পর্বের প্রথম ম্যাচ জিতে বাংলাদেশের নেট রান রেট +০.৪০০, ওমানের +০.২৮৩। ধর্মশালায় রোববারের ম্যাচ হলে অবশ্যই মাশরাফি বাহিনীকে জিততে হবে। বাছাই পর্বে ওমানকে ভাবা হচ্ছিল গ্রুপের দুর্বলতম দল। সেই দলটিই এখন সুপার টেন পর্বে ওঠার পথে বাংলাদেশের বড় বাধা। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বলেন, ওমানকে হারাতে হলেও আমাদেরকে খেলতে হবে সেরাটা।

শুক্রবার নেদারল্যান্ডসের বিপক্ষে পরিত্যক্ত ম্যাচ থেকে তারা পেয়েছে ১ পয়েন্ট। গ্রুপের শেষ ম্যাচের আগে নবীন এই দলটির পয়েন্ট বাংলাদেশের সমান, ২ ম্যাচে ৩! যে ম্যাচটি হওয়ার কথা বাংলাদেশের জন্য সবচেয়ে সহজ, সেটিই এখন হয়ে দাঁড়িয়েছে প্রথম রাউন্ড উতরানোর লড়াই। আয়ারল্যান্ড ম্যাচের পর সংবাদ সম্মেলনে মাশরাফি স্বীকার করে নিলেন চাপটা।

এ প্রসঙ্গে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘শেষ ম্যাচটি আমাদের জন্য অবশ্যই চাপের ম্যাচ। ওমান ভালো ক্রিকেট খেলছে, ওদের এভাবে খেলতে দেখাও দারুণ। এখন আমাদের দুই দলেরই পয়েন্ট ৩। রান রেটে যদিও আমরা এগিয়ে আছি। আমরা আত্মবিশ্বাসী। যেভাবে খেলে আসছি, সেভাবে খেলতে পারলে আমরা পরের ম্যাচেও ভালো করব।’

বৃষ্টির কারণে এদিন দুই দল অনুশীলনও করতে পারেনি। হোটেলে শুয়ে বসেই কেটেছে দুই দলের খেলোয়াড়দের। বাংলাদেশ ও ওমান দুটি দলের সমান চার পয়েন্ট। তবে রান নেটে এগিয়ে মাশরাফিরা। তাই বলে প্রতিপক্ষ ওমানকে সমীহের চোখে দেখছে বাংলাদেশের বোলিং কোচ হিথ স্ট্রিক।

আইসিসির সহযোগী দেশ ওমানকে এতটাই গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ যা দেওয়া হয় প্রতিপক্ষ ভারত বা পাকিস্তান হলে। এ বিষয়ে বাংলাদেশের পেস বোলিং কোচ হিথ স্ট্রিক বলেন, ‘ওমান এরই মধ্যে কিছু অঘটন ঘটিয়েছে। আয়ারল্যান্ডকে হারানো একটি বড় ব্যাপার। আমরা তাদের কোনোভাবে খাটো করে দেখছি না। ভারত-পাকিস্তানের মতো বড় দলকে বিশ্লেষণের সময় আমরা যতটা কাজ করি ওমানের ক্ষেত্রেও ততটাই করেছি। ওরা ততটা বড় দল নয়, তাই ওদের ব্যাপারে আমাদের হাতে খুব বেশি তথ্য নেই। যতটা সম্ভব পেশাদারিত্বের সাথে আমরা ওদের ব্যাটসম্যান-বোলারদের বোঝার চেষ্টা করেছি।’

এই প্রথম কোনো টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে ম্যাচ খেলবে ওমান। তাদের সম্পর্কে খুব বেশি ধারণাও নেই বাংলাদেশ দলের। তবে বাংলাদেশ অধিনায়ক জানালেন, আর সব বড় প্রতিপক্ষের মতো করেই ওমানকে দেখছে বাংলাদেশ।

এ বিষয়ে মাশরাফি বলেন, ‘ওমানের সঙ্গে কোনো খেলা হয়নি। তবে আয়ারল্যান্ডের সঙ্গে ওদের ম্যাচ পুরোটাই আমরা দেখেছি। ওরা দল হিসেবে অনেক ভালো। আর টি২০তে দুই একটি ভালো ওভার হলেই সব বদলে যায়। আমরা পেশাদারী ক্রিকেট খেললে আশা করি সমস্যা হবে না। অবশ্যই আমাদের সেরা খেলাটাই খেলতে হবে। অন্য সব বড় দলগুলোর সঙ্গে আমরা যেভাবে খেলি সেভাবেই ওদের বিপক্ষে পরিকল্পনা করছি।’

আরাফাত সানি শনিবার চেন্নাইয়ে তার বোলিং অ্যাকশন পরীক্ষা দিয়েছেন। রোববারে ম্যাচ খেলে তাসকিনও বোলিং পরীক্ষা দিতে যাবেন। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ আবু হায়দার রনি ও মোহাম্মদ মিঠুনকে দলে নিয়েছিল টিম ম্যানেজম্যান্ট। রোববারের ম্যাচেও বাংলাদেশ আয়ারল্যান্ডের বিপক্ষের কম্বিনেশন নিয়েই মাঠে নামতে পারে।

এদিকে নেদারল্যান্ডের বিপক্ষে জয়ের পর বাংলাদেশের বিপক্ষেও জয়ের স্বপ্ন দেখছেন ওমান অধিনায়ক সুলতান আহমেদ। এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা উচ্ছ্বসিত যে এখন পয়েন্ট টেবিলের শীর্ষে (আসলে দ্বিতীয় স্থানে)। পরের ম্যাচে বাংলাদেশকে হারাতে আমরা আত্মবিশ্বাসী। বিশ্বাস আছে বলেই বলছি, অবশ্যই আমরা বাংলাদেশকে হারাতে পারি।’ প্রথমবারের মতো ওমানের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। কী হবে রেজাল্ট, তা সময়ই বলে দেবে। তবে শেষ অবধি জয়টা যেন বৃষ্টির না হয়, তা কামনা করছে দুই দলই।
 
এফ/০৮:১৩/১৩মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে