Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৩-২০১৬

চোখ জুড়ানো কিছু প্রাকৃতিক উষ্ণ প্রস্রবণ

সাবেরা খাতুন


চোখ জুড়ানো কিছু প্রাকৃতিক উষ্ণ প্রস্রবণ

উষ্ণপ্রস্রবণ নামটি শুনলেই বোঝা যায় গরম পানিতে পূর্ণ জলাশয়। আমরা জানি যে প্রকৃতি তার নিজের মত করেই ঠাণ্ডা, গরম বা যা সে চায় তাই তৈরি করতে পারে। যখন ভূগর্ভস্থ তাপ পৃথিবী পৃষ্ঠের পানির মধ্যে চলে আসে তখন তাকে হট স্প্রিং বা উষ্ণ প্রস্রবণ বলে। পৃথিবীতে প্রচুর উষ্ণ প্রস্রবণ আছে। এমনই কিছু উষ্ণ প্রস্রবণের কথা জেনে নেই আজ।

১। তুরস্কের পামুকালে  
পামুকালে অর্থ তুলার দুর্গ। এই উষ্ণ প্রস্রবণটি তুরস্কের ডেনিজলি প্রদেশে অবস্থিত যা দেখতে খুবই বিরল। এই প্রস্রবণের ১৭টি সোপান এর প্রত্যেকটির জলাশয়ে খনিজ সমৃদ্ধ পানিতে পরিপূর্ণ। এই অনন্য প্রাকৃতিক উষ্ণ প্রস্রবণকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের স্থান হিসেবে মর্যাদা দিয়েছে। সাদা পর্বতের চূড়ায় নীল জল দেখে উষ্ণ প্রস্রবণটিকে বরফ শীতল মনে হয়।

২। নিউজিল্যান্ডের ফ্রাইং প্যান হ্রদ
নিউজিল্যান্ডের ওয়াইমাঙ্গু আগ্নেয়গিরির উপত্যকায় এই প্রস্রবণটি অবস্থিত। একে ওয়াইমাঙ্গু কড়াই ও বলা হয়। ফ্রাইং প্যান প্রস্রবণটি পৃথিবীর বৃহত্তম প্রস্রবণ যার আয়তন ২০০ মিটার। এই ঝর্ণার পানি এসিডিক এবং এর তাপমাত্রা ৫০-৬০ ডিগ্রী সেন্ট্রিগ্রেট। এই ঝর্ণাটিতে হুইলচেয়ার বান্ধব হাঁটার পথ আছে।

৩। ডোমেনিকার ফুটন্ত লেক
ক্যারাবিয়ান সাগরে লেজার এন্টিলেস অঞ্চলে এই ফুটন্ত হ্রদ অবস্থিত। এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম প্রাকৃতিক গরম পানির হ্রদ। এটিও ইউনেস্কো ঘোষিত একটি বিশ্ব ঐতিহ্যের স্থান। ধূসর নীল জলের এই হ্রদটি খাড়া বাঁধ দিয়ে পরিবেষ্টিত।

৪। আমেরিকার গ্র্যান্ড পিসমেটিক প্রস্রবণ
মার্কিন মুলুকের ইয়োমিং এর ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কের হাজার হাজার হ্রদের একটি হচ্ছে গ্র্যান্ড পিসমেটিক হ্রদ। ফুটন্ত এই লেকের পানি খনিজ সমৃদ্ধ। এই পানির চারপাশে ব্যাকটেরিয়া জন্মানোর ফলে পানিতে বিভিন্ন রঙ দেখা যায় এবং সেটা সবুজ রঙ থেকে লাল রঙ পর্যন্ত হতে পারে যেমন প্রিজমের ভিতর দিয়ে রংধনুর রঙের মতই বিচ্ছুরিত হয় ক্লোরোফিল, ক্যারোটিনয়েড, তাপমাত্রা ইত্যাদির কারণে।

৫। জাপানের ব্লাড পন্ড উষ্ণ প্রস্রবণ  
ব্লাড পন্ড উষ্ণ প্রস্রবণ জাপানে অবস্থিত। এর নাম করণের কারণ হচ্ছে এই হ্রদের নারকীয় লাল রঙ। অত্যধিক পরিমাণে আয়রনের উপস্থিতির কারণেই এই হ্রদের পানির রঙ লাল এবং সব সময়ই এর থেকে গরম বাষ্প উত্থিত হচ্ছে। জাপানের নয়টি হট স্প্রিং এর মধ্যে “ব্লাড পন্ড হেল” জায়গাটি সবচাইতে সুন্দর হট স্প্রিং।  

এছাড়াও অস্ট্রেলিয়ার পেনিন্সোলা, এন্টারটিকার ডিসেপশন আইল্যান্ড, ইতালির কেস্কেট ডেল মুলিনো, জাপানের তাকারাগাওয়া অনসেন, আইসল্যান্ড এর দ্যা ব্লু লেগুন  উল্লেখযোগ্য উষ্ণ প্রস্রবণ।  

আর/১২:৪৫/১৩ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে