Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১৩-২০১৬

ইনুর জাসদে ভাঙন

ইনুর জাসদে ভাঙন

ঢাকা, ১৩ মার্চ- তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ ভেঙে গেছে।

শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাসদের নির্বাচনী অধিবেশন থেকে বেরিয়ে দলটির সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া এবং কার্যকরি সদস্য ও সংসদ সদস্য মাইনুদ্দিন খান বাদল পাল্টা কমিটি ঘোষণা দিয়েছেন বলে নিশ্চিত করেছেন ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক ডা. মুশতাক হোসেন।

ছয় বছর পর এবার সম্মেলন করছে সরকারের শরিক এই দলটি।

রাতে দলের নির্বাচনী অধিবেশন থেকে বের হয়ে জাতীয় প্রেসক্লাবে শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি এবং নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে এ কমিটির ঘোষণা দেওয়া হয়।

কমিটিতে কার্যকরী সভাপতি করা হয়েছে মাইনুদ্দিন খান বাদলকে।

নতুন কমিটি ঘোষণার বিষয়ে শরীফ নুরুল আম্বিয়া বলেন, “‍নির্বাচনী অধিবেশন সুষ্ঠুভাবে হয়নি বলে আমরা এ কমিটি ঘোষণা করেছি।”

দলের স্থায়ী কমিটির অধিকাংশ সদস্য তাদের কমিটির সঙ্গে রয়েছেন জানিয়ে শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে বলে জানান তিনি।

মহানগর নাট্যমঞ্চে শনিবার বিকালে শুরু হয় জাসদের নির্বাচনী অধিবেশন। শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাসদের জাতীয় সম্মেলনের উদ্বোধনী অধিবেশন হয়।

শরীফ নুরুল আম্বিয়ার অভিযোগ, নির্বাচনী অধিবেশনে ব্যালটের মাধ্যমে দলের নেতৃত্ব নির্বাচনের আহ্বান জানানোয় তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করার পর অধিবেশন কক্ষ থেকে বের করে দরজা বন্ধ করে দেওয়া হয়।

তিনি বলেন, ‍“আমরা ব্যালটের মাধ্যমে নির্বাচন চেয়েছি। কিন্তু ব্যালটের মাধ্যমে নির্বাচন দেওয়া হয়নি। এমনকি ব্যালটের মাধ্যমে নির্বাচন চাইতে গেলে আমাদেরকে শারীরিকভাবেও লাঞ্ছিত করা হয়। অধিবেশন থেকে বের করে দরজাও বন্ধ করে দেওয়া হয়।”

মাইনুদ্দিন খান বাদল ও তার পক্ষের নেতাকর্মীরা বলেন, তারা ব্যালটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনের কথা বললেও কণ্ঠভোটে হাসানুল হক ইনুকে সভাপতি এবং ও সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম-আহ্বায়ক শিরিন আক্তারকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।

তবে নির্বাচনী অধিবেশন থেকে রাত ১১টা পর্যন্ত কোনো কমিটি ঘোষণা করা হয়নি বলে দাবি করেছেন ইনুর নেতৃত্বাধীন অংশের নেতা শিরিন আক্তার।

দলের একটি অংশের নতুন কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে নির্বাচনী প্রক্রিয়া চলছে জানিয়ে কিছু বলতে রাজি হননি তিনি।

শিরিন আক্তার বলেন, “আমাদের নির্বাচনী প্রক্রিয়া চলছে। ফলাফল আরও পরে ঘোষণা হবে। এর আগে কিছু বলতে পারব না।”ৎ

সদ্য স্বাধীন দেশে আওয়ামী লীগ থেকে বেরিয়ে ১৯৭২ সালে গঠিত হয় জাসদ।এরপর দলটি বেশ কয়েকবার ভাঙনের ভেতর দিয়ে গিয়েছে।

আওয়ামী লীগ থেকে বেরিয়ে জাসদ গঠনের পর বঙ্গবন্ধু সরকারের চরম বিরোধিতা ছিল দলটির। তবে ’৮০ এর দশকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন রাজনৈতিক জোটে যোগ দেয় দলটি।

আর/১২:৩৩/১৩ মার্চ

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে