Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১২-২০১৬

যে ৬ টি নিয়ম আজই ভেঙ্গে ফেলা জরুরী

আফসানা সুমী


যে ৬ টি নিয়ম আজই ভেঙ্গে ফেলা জরুরী

ছোটবেলা থেকে আমরা কিছু নিয়মকানুন শিখি। আমাদের বাবা-মা বা বড়রা নিয়মগুলো এমনভাবে আমাদের শেখান যে সেগুলো সবসময়ের জন্য গেঁথে যায় আমাদের হৃদয়ে। কিন্তু বড় হওয়ার সাথে সাথে কিছু নিয়ম আসলে ভেঙ্গে ফেলা উচিৎ। কারণ আপনার মেনে চলা নিয়মগুলো হয়ত আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াচ্ছে। হয়ত আপনার ক্যারিয়ারের জন্য প্রতিবন্ধক হয়ে যাচ্ছে। আসুন এ বিষয়ে মনোবিজ্ঞানী জেনিফার হপ্ট এর বক্তব্য জেনে নিই।
 
১। চাকরি ছাড়া যাবে না
আমরা সবসময়ই চাকরি করাকে খুবই গুরুত্বপূর্ণ ভাবি। একটা চাকরি যতই আমাদের মানসিক পীড়া দিক না কেন আমরা তা ছাড়তে চাই না। সমাজে বেকার হওয়া, নিষ্কর্মা হওয়া যেন অভিশাপ। কিন্তু এর কোন কি ভাল দিক নেই? ভেবে দেখুন তো? পছন্দসই কাজ খুঁজতে বা আপনার জন্য সঠিক পেশা কি হওয়া উচিৎ তা বুঝতে আপনার কি নিজেকে সময় দেওয়া উচিৎ নয়? ন্যাশনাল ব্যুরো অফ ইকোনোমিক রিসার্চ একটি স্টাডির রিপোর্ট প্রকাশ করেন যেখানে বলা হয়, বেকারত্ব সুস্বাস্থ্যের কারণ হতে পারে। "যারা চাকরি ছেড়ে দেয়, হঠাৎই তারা অনেক সময় পেয়ে যায় শরীরচর্চা বা এজাতীয় কাজ করার এবং স্বাস্থ্যকর জীবনযাপনের প্রতি উৎসাহ বোধ করতে থাকে" বলেন রিপোর্টটির লেখক ক্রিস্টোফার রাহম।
 
২। অভিযোগ করে কোন লাভ নেই
আমাদের সবসময় শেখানো হয় অভিযোগ করে কোন লাভ নেই। কোন পণ্য যখন বাজার থেকে কিনি তাতে এমনভাবে শর্ত প্রযোজ্য ওয়ারেন্টি গ্যারেন্টি দেওয়া থাকে যে আনার পরদিন এমন কি সেদিনই যদি পণ্যটি নষ্ট হয়ে যায়, বিক্রেতার কাছে অভিযোগ করলে সে ব্যাখ্যা করে বুঝিয়ে দেয় যে পণ্যটি আমাদের দোষেই নষ্ট হয়েছে। এমন আরও অনেক ঘটনা ঘটে। যেখানে আসলে আমরা ক্ষতিপূরণের দাবীদার। কিন্তু সেটা তো স্বীকার করা হয়ই না, বরং আমরাই ভুল প্রমাণিত হই। একটু ভেবে দেখুন তো ঠিক উপায়ে অভিযোগ জানাচ্ছেন তো? যদি আপনার মোবাইল নষ্ট হয়ে থাকে এবং কাস্টমার কেয়ার আপনাকে সার্ভিস না দেয় আপনি কিন্তু উকিল নোটিশ পাঠাতে পারেন। রাগারাগি, মন খারাপ না করে একরার আইনি পথে চেষ্টা করে দেখুন তো!
 
৩। ওজন কমাতে হলে কম খান
ওজন কমানো মানেই যেন কম খেতে হবে। সারাক্ষণ একজন স্থুল মানুষকে বলা হয় কম খেতে। কিন্তু কম খাওয়া কি আসলেই আপনার কোমরের মেদ কমাতে পারে? পুষ্টি গবেষক এবং Dr. Berg's Body Shape Diets এর লেখক এরিক বার্গ বলেন, "ওজন কমাতে আপনি কতটুকু খাচ্ছেন তার চেয়ে বেশী জরুরী আপনি কি খাচ্ছেন!" তাই কষ্ট করে পেটে ক্ষুধা রেখে কম খেয়ে বা একবেলা না খেয়ে থেকে ফ্যাটযুক্ত একটি প্যাস্ট্রি খেয়ে ফেলার চেয়ে বরং পেট ভরে খান। তবে আপনার শরীরের সাথে মানানসই ডায়েট চার্ট মেনে।
 
৪। ৮ ঘন্টা দৈনিক ঘুমানো উচিৎ
ভুল! ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোলজিক্যাল ডিসঅর্ডার অ্যান্ড স্ট্রোক পরামর্শ দেন যে কিছু মানুষের উচিৎ দৈনিক মাত্র ৫ ঘন্টা ঘুমানো। নিজেকে জোর করে ঘুম পাড়ানো বরং আপনাকে আরও ক্লান্ত করে দিতে পারে। ' কয়েক বছর আগে আমি ঘুম ভাঙার সাথেই উঠে যেতে শুরু করি, সেটা ভোর ৪ টা হলেও আমি উঠে যেতাম আর কাজ করতাম। আমি দেখলাম ৫ ঘন্টা ঘুমিয়েই আমি যথেষ্ট শক্তি পাচ্ছি যেখানে আরও ৩ ঘন্টা বিছানায় অযথাই গড়াগড়ি করে কাটাতাম, বলেন র‍্যাচেল ওয়েনগার্টেন, নিউ ইয়র্কের একজন ৩৪ বছর বয়সী মার্কেটিং কন্সাল্টেন্ট। ডা. লরি গ্রসমেন বলেন, "ঘুমই একমাত্র শক্তির উৎস নয়"। আসলে প্রত্যেকের শরীরের শক্তি উৎপাদন এবং ব্যয় ক্ষমতা ভিন্ন। কারও ৫ ঘন্টা ঘুমই যথেষ্ট, কারও দরকার আরও বেশী। নিজের শরীরের চাহিদা বুঝে ঘুমান, নিয়ম মেনে নয়।
 
৫। এই রং এ তোমাকে মানায় না
আমরা এই সমস্যায় হরহামেশাই পড়ি। প্রায়ই শুনতে হয়, তুমি কালো, এই রং এ মানাবে না। অথবা তুমি বেশী ফর্সা, ওই রঙে আরও ক্যাটক্যাটে লাগে তোমাকে। শুকনা হলে এই রং নয়, মোটা হলে সেই রং নয়! আসলে আত্মবিশ্বাসের সাথে পরলে যেকোন রঙই মানিয়ে যাবে আপনার সাথে। তবে বেশী বেখাপ্পা যাতে না হয় সেজন্য আপনার চুল, চোখ আর ত্বকের সাথে মানানসই রং বেছে নিন। আপনার হয়ত কালো রং প্রিয়, কিন্তু গায়ের রং চাপা বলে সবাই বলে মানাচ্ছে না আপনাকে! তাই বলে কি কালো পরবেন না? পড়বেন। শুধু একটু খেয়াল করে দেখুন, হয়ত সিল্কের কাপড়ের কালো রং মানাচ্ছে না, বা ম্যাটম্যাটে খাদির কালো ভাল লাগছে না আপনাকে। তাঁতের সুতি কাপড়ের কালো রং আবার হয়ত ঠিক মানিয়ে যাচ্ছে। আপনার পছন্দ আপনার মনের মত করে সাথে রাখুন।
 
৬। মিথ্যে বলা ঠিক নয়
প্রচলিত উপদেশ, মিথ্যে বলা ঠিক নয়। বরং সত্য বলতে হবে। কিন্তু সত্য কি সবসময় বলা যায়? আমরা স্বীকার করি বা না করি, সত্য শুনতে আমরা সবসময় পছন্দ করি না। সত্যবচন প্রায়ই হয় রূঢ়, আক্রমণাত্মক। তাই আমরা বরং নমনীয়, সমঝোতামূলক সত্য প্রকারান্তরে মিথ্যা শুনতেই পছন্দ করি। অন্যকে আঘাত করার চাইতে বরং তাকে বুঝুন, তাঁর ত্রুটি গুলো ইতিবাচক উপায়ে শুধরে দেওয়ার চেষ্টা করুন। সেজন্য নাহয় দু'টো মিথ্যে বললেন।

আর/১৯:০৯/১২ মার্চ

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে