Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১২-২০১৬

অনলাইন হজ নিবন্ধন কার্যক্রম ২০ মার্চ শুরু

অনলাইন হজ নিবন্ধন কার্যক্রম ২০ মার্চ শুরু

ঢাকা, ১২ মার্চ- আগামী ২০ মার্চ থেকে চলতি বছরের পবিত্র হজব্রত পালনের জন্য অনলাইন প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।
 
শনিবার (১২ মার্চ) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত নবম হজ ও ওমরা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।
 
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর/৯ জিলহজ তারিখে ২০১৬/১৪৩৭ হিজরি সালের পবিত্র হজ অনুষ্ঠিত হবে।
 
গত ১৪ ফেব্রুয়ারি ধর্মমন্ত্রীর নেতৃত্বে পাঁচ সদস্যের বাংলাদেশ হজ প্রতিনিধিদল সৌদি আরবের সঙ্গে একটি হজ চুক্তি সম্পাদন করে। চুক্তি অনুসারে, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রী হজে যেতে পারবেন।

এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং অবশিষ্ট ৯১ হাজার ৭৫৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।
 
এর বাইরে আরও ৫ হাজার অতিরিক্ত হজযাত্রীকে এ বছর হজে যাওয়ার সুযোগদানের চাহিদাপত্র পাঠানো হয়েছে বলে অনুষ্ঠানে জানান মন্ত্রী।
তিনি বলেন, অনুমতি পেলে তারা সরকারি ব্যবস্থাপনায় হজে গমন করতে পারবেন।

এদিকে কোটা পূরণ হওয়া পর্যন্ত প্রাক-নিবন্ধন কার্যক্রম চলবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।
 
চুক্তি অনুসারে, অনুমোদিত প্রত্যেক হজ এজেন্সিকে সর্বনিম্ন ১৫০ জন হজযাত্রী প্রেরণ করতে হবে, যা গত বছর ছিল ৫০ জন। তবে এ নিয়মটি পৃথিবীর সব দেশের ক্ষেত্রেই প্রযোজ্য।

অন্যান্য দেশের মতো বাংলাদেশের হজযাত্রীদের ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক বা আইডিবির মাধ্যমে টাকা জমা দিয়ে কোরবানি দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।
 
ধর্মমন্ত্রী জানান, সৌদি কর্তৃপক্ষ হজ ব্যবস্থাপনায় ই-হজ সিস্টেম চালু করেছে। আমরাও তার সঙ্গে সমন্বয় করে আমাদের হজ ব্যবস্থাপনাকে ডিজিটাল হজ ব্যবস্থাপনায় রূপান্তরিত করেছি। হজ ব্যবস্থাপনাকে আরও সহজ ও স্বচ্ছ করার লক্ষ্যে আমরা এ বছর প্রথমবারের মতো প্রাক-নিবন্ধন পদ্ধতি চালু করতে যাচ্ছি।
 
‘এ প্রক্রিয়ার সঙ্গে আইটি প্রতিষ্ঠান, ব্যাংক, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, পুলিশ ভেরিফিকেশনসহ নানাবিধ বিষয় সংযুক্ত। প্রত্যেক হজযাত্রী যেন সহজে নির্বিঘ্নে এবং স্বচ্ছতার মাধ্যমে হজের নিবন্ধন করতে পারেন, সেজন্য আমরা আমাদের নিয়োগ করা আইটি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় সফটওয়ার প্রস্তুত, স্থাপন এবং পরীক্ষামূলক চালু করেছি।’

একই সঙ্গে ধর্ম মন্ত্রণালয় হজ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের প্রশিক্ষণ সম্পন্ন করেছে বলেও জানান অধ্যক্ষ মতিউর রহমান।  
 
সরকারি হজযাত্রীদের ক্ষেত্রে ৩০ হাজার টাকা ও বেসরকারি হজযাত্রীদের ক্ষেত্রে ৩০ হাজার ৭৫২ টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে ব্যাংক একটি প্রাক-নিবন্ধন সনদ দেবে, মোবাইলে এসএমএসের মাধ্যমেও প্রাক-নিবন্ধনের বিষয়টি নিশ্চিত করা হবে।
 
এরপর ৩০ জুনের মধ্যে হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধ করে নিবন্ধন করতে হবে। এ সময় অগ্রিম নিবন্ধনের ৩০ হাজার টাকা সমন্বয় করা হবে। পুরো টাকা পরিশোধের পর হজযাত্রীরা একটি পিলগ্রিম আইডি পাবেন। এ আইডি পেলেই হজে যাওয়া নিশ্চিত হয়ে যাবে।
 
গত ১১ জানুয়ারি হজ প্যাকেজ অনুমোদন দেয় মন্ত্রিসভা। ওই বৈঠকে ‘হজ ও ওমরাহ নীতিমালা, ২০১৬’ অনুমোদন দেওয়া হয়। প্যাকেজ-১ এ হজযাত্রীদের জন্য খরচ নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৬০ হাজার ২৮ টাকা।

প্যাকেজ-২ এর খরচ নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৪ হাজার ৯০৩ টাকা। সরকারি ও বেসরকারি সবার জন্যই এ প্যাকেজ দু’টি প্রযোজ্য।

মন্ত্রী জানান, হজযাত্রীদের ভিসা, পাসপোর্ট, বিমানপরিবহন, চিকিৎসা, আবাসন, দেশে ও সৌদি আরবে হাজি সাহেবদের অবস্থান বিষয়ে খোঁজ-খবর সহজে পাওয়ার জন্য পুরো হজ ব্যবস্থাপনাকে ডিজিটাল প্রযুক্তির আওতায় আনা হয়েছে।

হজযাত্রীদের বিভিন্ন সেবা প্রাপ্তির বিষয়ে অবহিত করার জন্যই ৩ দিনব্যাপী এ হজ ও ওমরাহ মেলার আয়োজন করা হয়েছে।

হজযাত্রীদের যাতায়াত ও থাকা-খাওয়ার ক্ষেত্রে কোনো অসুবিধা হলে দায়ী ব্যক্তি, এজেন্সি, কর্মকর্তা, কর্মচারী যিনিই হোক না কেন তাকে শাস্তির মুখোমুখি
হতে হবে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচএম আল মুতাইরি, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি ইব্রাহিম বাহারসহ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আর/১৮:৩৫/১২ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে