Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১২-২০১৬

মানচিত্রে ছোট্ট দ্বীপের চেয়েও ছোট যুক্তরাষ্ট্র!

মানচিত্রে ছোট্ট দ্বীপের চেয়েও ছোট যুক্তরাষ্ট্র!

ওয়াশিংটন, ১২ মার্চ- সারা পৃথিবীর ইন্টারনেট ব্যবহারকারীর কথা চিন্তা করলে যে দেশগুলো এগিয়ে আছে তাদের মধ্যে যুক্তরাষ্ট্র অন্যতম। একটি দেশের কি পরিমাণ ওয়েবসাইট রয়েছে তা বোঝা যায় ওয়েবসাইটটির নামের শেষে দুটি অক্ষর দিয়ে। যেমন কানাডার ওয়েবসাইটে ব্যবহৃত হয় .ca, ভারতে ব্যবহৃত হয় .in। এই ডোমেইনের বিচারে ইন্টারনেট মানচিত্রে যুক্তরাষ্ট্রের অবস্থা একটি ক্ষুদ্র রাষ্ট্রের মতো। 

যুক্তরাজ্যের নমিনেট নামে একটি ওয়েবসাইট পৃথিবীর একটি ইন্টারনেট মানচিত্র তৈরি করেছে। যেখানে দেশের আয়তন অনুসারে কি পরিমাণ ওয়েবসাইট রয়েছে তার একটি প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা হয়েছে। উদাহরণস্বরূপ ফ্রান্সের গুগলের নাম google.fr। সুতরাং এই ওয়েবসাইটটি ফ্রান্সের হিসেবে গণ্য হবে। 

এদিকে থেকে সবচেয়ে এগিয়ে নিউজিল্যান্ডের দ্বীপ অঞ্চল টোকেলা। এখানে ৩ কোটি ডোমেইন নিবন্ধন করা হয়েছে। টোকেলার ডোমেইন নাম হলো .tk। মজার ব্যাপার হলো এই ডোমেইনটি পাওয়া যায় বিনামূল্যে। নেদারল্যান্ডের ফ্রিনম নামের একটি প্রতিষ্ঠান ২০০০ সাল থেকে .tk ডোমেইন বিনামূল্যে বিতরণ করছে এবং টোকেলাতে বসবাসরত ১ হাজার ৪০০ জন মানুষকে তারা টাকা ফেরত দিচ্ছে। ফ্রিনম মালির জন্য .ml, গ্যাবনের জন্য .ga, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের জন্য .cf এবং ইকোয়াটোরিয়াল গুইনিয়া এর জন্য .gq বিনামূল্যে দিয়ে থাকে। 

.tk যেখানে মানচিত্রে এতবড় জায়গা দখল করেছে সেখানে যুক্তরাষ্ট্রের অবস্থান কোথায়? যদিও যুক্তরাষ্ট্র ভিত্তিক .com ডোমেইনটি পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত। এই ডোমেইনে নিবন্ধিত আছে ১২৩ মিলিয়ন ওয়েবসাইট। সে অনুসারে .us তেমন জনপ্রিয় নয়।

১৯৮৫ সালে .us ডোমেইন উন্মুক্ত হয় কিন্তু এই ডোমেইন শুধু সরকারি এবং স্কুলের জন্য ব্যবহৃত হতো ২০০২ সাল পর্যন্ত। দেরিতে সবার জন্য উন্মুক্ত হওয়ার কারণে .us এর চেয়ে .com এর ব্যবহার হয়েছে বেশি। 

যুক্তরাষ্ট্রের অনেক সরকারি প্রতিষ্ঠান .us এর বদলে .gov ব্যবহার করে। কিন্তু ইন্টারনেট মানচিত্রে .com কোনো দেশের ওয়েবসাইট হিসেবে প্রদর্শিত হয় না। এমনকি লাতিন শব্দ নয় এমন ওয়েব ঠিকানাও ম্যাপে গণনা করা হয় না। ফলে পৃথিবীর নেতৃত্ব দেয়া দেশটি ইন্টারনেট মানচিত্রে এসে পরিণত হয়েছে ক্ষুদ্র রাষ্ট্রে!

এফ/০৯:৫৯/১২মার্চ

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে