Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১২-২০১৬

বিশ্বকাপ শেষে ক্রিকেটকে বিদায় বলতে পারেন যারা

বিশ্বকাপ শেষে ক্রিকেটকে বিদায় বলতে পারেন যারা

এশিয়া কাপের রেশ  না কাটতেই ভারতে শুরু হয়ে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ইতিমধ্যে শুরু হয়েছে বাছাইপর্ব। ১৫ মার্চ থেকে শুরু হবে ১০ দল নিয়ে মূলপর্ব বা ‘সুপার টেন’। এতে অংশ নিতে ভারতে আসছেন গেইল-ভিলিয়ার্স-দিলশান-আফ্রিদি-মালিঙ্গা-ওয়াটসনদের মতো দুনিয়া কাঁপানো ক্রিকেটাররা। তবে এদের মধ্যে এমন অনেক ক্রিকেটার আছেন, যাদের হয়তো এটিই শেষ বিশ্বকাপ। কেউ হয়তো বিশ্বকাপ খেলেই অবসর জানাবেন ক্রিকেটকে। কারা আছেন সেই তালিকায়? এক নজরে দেখে নেওয়া যাক:

মাশরাফি বিন মর্তুজা: বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এবারের বিশ্বকাপ খেলেই টি-টোয়েন্টিকে বিদায় বলতে পারেন তিনি। ইনজুরির কারণে খেলতে পারছেন না টেস্ট ক্রিকেট। তবে ওয়ানডে খেলা চালিয়ে যাবেন এ ডানহাতি পেসার। ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার ইচ্ছা রয়েছে তার। হাঁটুতে ৬বার অস্ত্রোপচারের পরও খেলা চালিয়ে যাচ্ছেন এ টাইগার। চিকি‍ৎসাশাস্ত্র অনুসারে যা বিস্ময়করই বটে। দলের স্বার্থে ২০১৯ সালের বিশ্বকাপকে টার্গেট করতে পারেন ৩২ বছর বয়সী এই পেসার।

মহেন্দ্র সিং ধোনি:  ভারতের হয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ জেতানো অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ভারতের সফল অধিনায়কদের একজন তিনি। এই উইকেটরক্ষ-ব্যাটসম্যানের অবসর নিয়ে শুরু গেছে জল্পনা-কল্পনা। দল একটু খারাপ করলেই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের অবসর সংক্রান্ত প্রশ্নের উত্তরও দিতে হয় তাকে। ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান ‘ক্যাপ্টেন কুল’ খ্যাত ধোনি। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে খেলা চালিয়ে যাচ্ছেন ৩৫ এ পা রাখা এ ক্রিকেটার। বিশ্বকাপ খেলেই হয়তো ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি।
 
লাসিথ মালিঙ্গা: টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন বলে ইঙ্গিত দিয়েছেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। চোটকে সঙ্গী করেই এশিয়া কাপে খেলেন প্রথম ম্যাচটি। বাকি ম্যাচগুলোতে আর মাঠেই নামা হয়নি। কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনেদের অবসরে দলে সিনিয়র ক্রিকেটারদের বেশ ঘাটতি। এ জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপে চোটকে সঙ্গী করেই মাঠে নামবেন ৩২ বছর বয়সী এই পেসার।

যুবরাজ সিং: ক্যান্সারকে জয় করে ২২ গজে ফিরে এসেছেন ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং। এক ওভারে ছয়টি ছক্কা মারার রেকর্ডধারী যুবরাজকে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে দলে ফেরায় ভারত। ৩৪ বছর বয়সী এ ক্রিকেটার সদ্যসমাপ্ত এশিয়া কাপে খেলেছেন ভারতের হয়ে। ব্যাট হাতে মন্দ করেননি যুবরাজ। টি-টোয়েন্টি বিশ্বকাপে তার কাছে প্রত্যাশাটাও তাই বেড়েছে। প্রত্যাশা পূরণ করতে পারলে অবসরটা সুখের হবে মারকুটে এ ব্যাটসম্যানের।

শহিদ আফ্রিদি:  এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক শহিদ আফ্রিদি। এশিয়া কাপেও ছিলেন পাকিস্তানের অধিনায়ক। তবে দল ভালো করতে পারেনি। এ জন্য বেশ কয়েকজন সাবেক ক্রিকেটারের সমালোচনার মুখে পড়তে হয়েছে আফ্রিদিকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের একই হাল হলে অবসরে যাওয়া ছাড়া আর কোনো উপায়ই থাকবে না। বয়সটাও কম হয়নি, এ মুহূর্তে ৩৬। তবে ‘বুমবুম’ খ্যাত আফ্রিদি নিশ্চয়ই চাইবেন বিদায়বেলায় ভক্তদের জন্য অসাধারণ কিছু করে দেখাতে।
 
শেন ওয়াটসন:  এই মুহূর্তে বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি অলরাউন্ডার শেন ওয়াটসন। অস্ট্রেলিয়ার এ ক্রিকেটারের বয়স ৩৪। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই নিতে পারেন অবসর। ২০০২ সালে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলে অভিষেক হয় তার। এরপর টেস্ট ও টি-টোয়েন্টি দলে প্রতিনিধিত্ব করেন ওয়াটসন।
 
আশিষ নেহরা: আর কিছুদিন পরই ৩৭ এ পা রাখবেন ভারতের বাঁহাতি পেসার আশিষ নেহরা। দীর্ঘ পাঁচ বছর পর ভারতীয় দলে ডাক পান এ বোলার। ২০১১ সালের বিশ্বকাপে সর্বশেষ ওয়ানডে খেলা নেহরা ভারতের এশিয়া কাপ ও বিশ্বকাপ দলে ডাক পান। এশিয়া কাপে মন্দ করেননি এ পেসার। বিশ্বকাপে ভালো করতে পারলে অবসরটা স্বস্তির হবে এ বোলারের।

তিলকারত্নে দিলশান:  দিলস্কুপের জন্য বিখ্যাত শ্রীলঙ্কার এই ডানহাতি ওপেনারের বর্তমান বয়স ৩৯। ১৯৯৯ সালে টেস্ট ও ওয়ানডে দলে অভিষেক হয় তার। এরপর একটানা খেলে গেছেন ১৭ বছর। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই ক্রিকেটকে ‘গুডবাই’ জানাতে পারেন দিলশান।

আর/১২:০১/১১ মার্চ

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে