Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১১-২০১৬

আপনাকে সুস্থ রাখবে যে সুগন্ধিগুলো

কে এন দেয়া


আপনাকে সুস্থ রাখবে যে সুগন্ধিগুলো

স্বাস্থ্য ভালো রাখার জন্য কী খাচ্ছেন শুধু সেটাই জরুরী নয়, আপনার সুস্থতায় বড় প্রভাব রাখতে পারে সুগন্ধিও। আমাদের জিহ্বার মতোই আরেকটি সংবেদনশীল অঙ্গ হলো নাক। কিছু সুগন্ধ আছে, যা নাকে এলে আমাদের শারীরিক সমস্যাগুলোর উপশম করতে পারে। এর ওপরেই ভিত্তি করে গড়ে উঠেছে অ্যারোমাথেরাপি। ইদানিং অনেক এসেনশিয়াল অয়েল পাওয়া যায় যা বিভিন্ন সুগন্ধির মাধ্যমে আপনার ছোটখাটো শারীরিক সমস্যাগুলো কমিয়ে আনতে পারে। চলুন দেখি কোন সুগন্ধি কী উপকারে আসবে।
 
১) লেবু
লেবুর সুগন্ধি আপনার মেজাজ ভালো করতে সক্ষম। একটি জাপানিজ গবেষণায় বিষণ্ণতায় ভোগা ১২ জন মানুষকে লেবুর সুগন্ধি শুঁকতে দেওয়া হয়। তারা যে ঘরে ছিলেন তার বাতাসে ছড়িয়ে দেওয়া হয় এই সুগন্ধ। এই সুগন্ধি তাদের হরমোন লেভেল নিয়ন্ত্রণ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং তাদের অ্যান্টিডিপ্রেসেন্টের ওপর নির্ভরশীলতা কমায়। আপনার যদি মন ভালো করতে হয় তাহলে কব্জির ভেতরের দিকে ঘষে নিন লেবুর ফ্লেভারের প্রসাধনী। ল্যাভেন্ডার এবং কমলার সুগন্ধও একই কাজ করতে পারে।
 
২) আমন্ড বা কাঠবাদাম
ব্যথা কমাতে বা সহ্য করতে এই সুগন্ধি আপনার কাজে আসতে পারে। কানাডার গবেষকেরা ২০ জন নারী এবং ২০ জন পুরুষকে প্রচন্ড গরম পানিতে হাত ডুবিয়ে রাখতে দেন। এই সময়ে তাদেরকে বিভিন্ন গন্ধ শোঁকানো হয়। নারীরা যখন আমন্ড এক্সট্রাক্টের গন্ধ শোঁকেন, তখন তাদের ব্যথা ৩৮ শতাংশ পর্যন্ত কম হতে দেখা যায়। পুরুষের ক্ষেত্রে অবশ্য এই ফলাফল পাওয়া যায় না। তবে নারী-পুরুষ উভয়েই বলেন সুগন্ধি শুঁকলে তাদের মেজাজ অত খারাপ থাকে না। পেপারমিন্টের সুগন্ধও এভাবে কাজে লাগাতে পারেন।
 
৩) জেসমিন
জেসমিন বা বেলিফুলের সুগন্ধি আপনাকে উপহার দেবে চমৎকার ঘুম। ২০১১ সালের Eastern Psychological Association Conference এ প্রকাশিত এক গবেষণা বলে, জেসমিনের সুগন্ধ ছড়ানো ঘরে মানুষ ভালো ঘুমায়। ঘুমের সময়ে তারা ছটফট কম করেন এবং তাদের দুশ্চিন্তাও কম হয়। ঘুমের জন্য ল্যাভেন্ডারও কার্যকরী। এছাড়াও বুদ্ধিমত্তার পরীক্ষায় তারা ভালো ফল করেন। এটা খেলোয়াড় এবং শিক্ষার্থীদের জন্য বেশ উপকারী হতে পারে। রোজমেরির সুগন্ধিও শিক্ষার্থীদের জন্য উপকারী কারণ তা পড়া মনে রাখতে সাহায্য করে।
 
৪) গোলমরিচ
সুস্বাস্থ্যের জন্য ধূমপান ছেড়ে দেবার চিন্তা করেন অনেকেই। কিন্তু ধূমপানের অভ্যাস ছাড়া বেশ সহজ নয়। এক্ষেত্রে আপনার কাজে আসতে পারে গোলমরিচের সুগন্ধ। এটার গন্ধ অবশ্য ফুলেল নয়, বরং স্পাইসি। ২০১৩ সালে প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, গোলমরিচের গন্ধ ধূমপানের মতো একটা জ্বলুনি তৈরি করে গলায়। এতে ধূমপানের ইচ্ছে কমে যায়। আপনিও একটি তুলার বলে গোলমরিচের তেল নিয়ে তা শুঁকতে পারেন ধূমপানের ইচ্ছে কমানোর জন্য।
 
৫) দারুচিনি
শরীরের ভারসাম্য রাখাটা বেশ জরুরী একটা দক্ষতা। আর একে বাড়িয়ে তুলতে পারে দারুচিনির মিষ্টি সুগন্ধি। একটি গবেষণায় দেখা এছাড়াও দেখা যায় এটা গাড়িচালকদের মাঝে ক্লান্তি কমাতে এবং তাদের জাগিয়ে রাখতে সক্ষম। এটা মূলত সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকে স্টিমুলেট করে।
 
৬) গোলাপ
গোলাপের মিষ্টি সুগন্ধি পৃথিবী বিখ্যাত। এর সুগন্ধ আপনাকে মিষ্টি মিষ্টি সব স্বপ্ন দেখতেও সাহায্য করবে। আপনার যদি দুঃস্বপ্ন বেশ হয়ে থাকে, তাহলে বিছানার কাছে একটা গোলাপের টব অথবা এক তোড়া গোলাপ রাখুন। জার্মান একটি গবেষণায় দেখা যায়, গোলাপের সুগন্ধ ছড়ানো ঘরে ঘুমালে নারীদের সুন্দর স্বপ্নের পরিমাণ বেশি হয়। গোলাপের সুগন্ধের সাথে ভালো স্মৃতির সম্পর্ক আছে বলে সাধারণত এমনটা হতে দেখা যায়।
 
৭) কলা
অবাক হলেন? হ্যাঁ, কলার গন্ধটাও মিষ্টি বটে। এটা আপনার পেট ভরা থাকার অনুভূতি তৈরি করে থাকে। এর গন্ধ এমন হরমোনকে উদ্দীপিত করতে সক্ষম যা আপনার পেট ভরা থাকার সংকেত পাঠায় মস্তিষ্কে। যারা ওজন কমাতে ইচ্ছুক তারা এই গন্ধ ব্যবহার করতে পারেন। সবুজ আপেলের গন্ধও একই কাজ করে।
 
এসব সুগন্ধি থেকে উপকৃত হবার জন্য টাটকা ফুল অথবা ফল ভালো। তবে এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে দেখে নেবেন সেই এসেনশিয়াল অয়েল আসলে ভালো মানের কিনা। তাতে সিনথেটিক উপাদান থাকলে খুব একটা সুফল পাবেন না আপনি। আর লেবেলে therapeutic grade বা steam distilled লেখা থাকলে সেটা আপনার জন্য বেশি উপকারী হবে। একটা বোলে গরম পানি নিয়ে তাতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিয়ে দিন। এরপর এই বাষ্পে ১০ বার গভীর নিঃশ্বাস নিন।

আর/১৯:০২/১০ মার্চ

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে