Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১১-২০১৬

বিশ্বজুড়ে চোখ জুড়ানো সব ফ্লাওয়ার টানেল

আফসানা সুমী


বিশ্বজুড়ে চোখ জুড়ানো সব ফ্লাওয়ার টানেল

পৃথিবীতে আছে চমৎকার, রোমান্টিক, অসাধারণ সব টানেল যাকে ঘিরে আছে ফুলের ঝোপ, রঙ্গিন পাতারা, কোথাও বা বাঁশের সারি। বিভিন্ন দেশের অপূর্ব এই টানেলগুলো দেখতে প্রতি বছর হাজারো পর্যটক ভীড় জমায়। এক নজরে দেখে নিই মন কাড়া কিছু টানেলের ছবি, জেনে নিই তাদের সম্পর্কে কিছু কথা।

সাকুরা টানেল, জাপান
সাকুরা জাপানের 'চেরি ব্লোসম'। সাকুরায় বেড়াতে যাওয়া জাপানের একটি প্রথা। প্রাকৃতিক সৌন্দর্য্যের পাশাপাশি সাকুরার গোলাপি সাদা ফুলকে কবিতা এবং দর্শনে তুলে ধরা হয় অস্থায়ী প্রকৃতির জীবনের প্রতিচ্ছবি হিসেবে। জাপানের বিভিন্ন এলাকা থেকে সাকুরা দেখা যায়। সাকুরাকে দেখার একটি চমৎকার জায়গা মিয়াগীর অগাওয়ারা। ফুল ফোটার সময়ে এখানে যেন জীবনের স্বচ্ছতা, সৌন্দর্য ভেসে ওঠে প্রকৃতির হাত ধরে।


উইস্টেরিয়া টানেল
অসাধারণ এই পায়ে চলার পথটি পরিচিত উইস্টেরিয়া টানেল হিসেবে, অবস্থিত কাওয়াচি ফুজি গার্ডেনে। এটি যেন একটি শান্তির জায়গা। উইস্টেরিয়া টানেলের জেন গার্ডেন এবং একটি চেরি ফোটার উৎসব পৃথিবীতে স্বর্গীয় অনুভুতি নিয়ে আসে। এই সৌন্দর্য্য দেখতে আপনাকে যেতে হবে এপ্রিল থেকে মে এর মধ্যে, যে সময় 'ফুজি মাতসুরি' এবং 'উইস্টেরিয়া উৎসব' হয়।


জাকারান্ডাস অয়াক, দক্ষিণ আফ্রিকা
প্রিটোরিয়াকে প্রায়ই বলা হয় 'জাকারান্ডা সিটি'। মাইলের পর মাইল এখানে পথের পাশে জাকারান্ডা গাছের সারি। ফুলে ফুলে বেগুনী হয়ে ওঠে পুরো পথ নভেম্বারের (দক্ষিণ গোলার্ধের গ্রীশ্ম) শুরুর দিক থেকে। পুরো শহর জুড়েই জাকারান্ডার এই সারি সারি গাছে আপনাকে নিয়ে যানে বেগুনী সাম্রাজ্যে। তবে সবচেয়ে সুন্দর হল ওল্ড চার্চ ষ্ট্রীট।


লাবার্নাম টানেল
বডন্যান্ট গার্ডেন একটি ঐতিহাসিক গার্ডেন যা ৮০ একর জায়গা জুড়ে বিস্তৃত। বডন্যান্ট বাড়িকে ঘিরে এর অবস্থান, টাল-অয়াই-ক্যাফন এর কাছে, অয়েলস এ। ১৯ শতকে এটি তৈরি হয়, বাড়ি এবং বাড়ি সংলগ্ন বাগান এখন জাতীয় ট্রাস্টের সম্পদ। যদিও কৃত্রিমভাবে তৈরি টানেল, তবুও লাবার্নাম ফুলের গাছে ঘেরা এটি। এই ফুল যখন ফোটে সোনালি হলুদ রং এ ছেয়ে যায় চারপাশ।


টানেল অব লাভ, ইউক্রেন
ক্লেভিন একটি ছোট শহর যা অবস্থিত ওয়াস্টার্ন ইউক্রেন এ। এখানে ৮০০০ মানুষের বাস। ১৫ শতকের ঐতিহাসিক শহর এটি। এখানে দেখতে পাবেন ধ্বংসপ্রাপ্ত ক্লেভিন ক্যাসল, ওয়েস্টার্ন ইউক্রেনের অন্যতম প্রাচীন ক্যাসল। একটি প্রাইভেট রেলপথকে ঘিরে সবুজ সুড়ঙ্গের মত এই টানেলটি তৈরি হয়েছে।


গিংগো ট্রি টানেল, টোকিও, জাপান
ছোট ছোট এপার্টমেন্ট আর জনবহুল শহত হওয়ার পাশাপাশি টোকিও একটি চমৎকার সবুজ শহর। পুরো টোকিও জুড়েই আছে পার্ক, খোলামেলা পাবলিক এরিয়া এবং বোটানিক্যাল গার্ডেন। গিংগো গাছের এই টানেল মেজি-জিংগো গাইয়েন পার্কে অবস্থিত, যা মেজি সম্রাটের নামে নামকরণ করা হয়েছে। টানেলটি সবসময়ই অপূর্ব। তবে শরতে যখন এর পাতার রং হলুদ বর্ণ ধারণ করে তখন এক ভিন্ন সৌন্দর্য্যের আবহ তৈরি হয়।


সাগানো ব্যাম্বো ফরেস্ট
কিয়োটোর আরাসিয়ামা জেলা ঘিরে এই পার্ক। এখানে আছে লেক এবং ডজন ডজন রেস্টুরেন্ট যেগুলোতে পাওয়া যায় চমৎকার সব জাপানী খাবার। পর্যটদের আকর্ষণের মূলে থাকে এখানকার বাঁশের ঝোপ ঘেরা পায়ে চলা পথ। এই এলাকায় যে প্রজাতির বাঁশ জন্মায় তা পথটিকে ঘিরে তৈরি করেছে টানেল। এর মধ্য দিয়ে হাঁটার অনুভুতি অসাধারণ আর চিরদিন মনে রাখার মত।

আর/১৮:৪৯/১০ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে