Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১১-২০১৬

বিশ্বের ৮ ঐতিহ্যবাহী নাচ

বিশ্বের ৮ ঐতিহ্যবাহী নাচ

নৃত্য এমন একটি শিল্প যার সাথে জড়িয়ে থাকে সংগীত, জড়িয়ে থাকে অভিনয় আবার একই সাথে শৈল্পিক দেহ ভঙ্গী। বিভিন্ন দেশে নিজ নিজ সংস্কৃতির সাথে মিলিয়ে চর্চা হয়েছে এই শিল্পের। বেশিরভাগ নাচের ক্ষেত্রেই পূজা, ঈশ্বরকে খুশী করার বিষয় থাকলেও আধুনিক সময়ে নৃত্য একটি আনন্দদানের উপাদান হিসেবেই স্বীকৃত। আসুন কয়েকটি বহুল প্রচলিত নাচের কথা জেনে নেই।
সালসা

কুবা থেকে সালসা নাচের উৎপত্তি। এটি সাধারণত জুটির নাচ, একা একা নাচা যায় না। তবে এর একক ফর্মও আছে। সালসা সঙ্গীতের সাথে সালসা নাচের প্রথা থাকলেও অধিকাংশ মানুষ এটি ল্যাটিন আমেরিকান মিউজিকের সাথে করে থাকেন। এই নাচ ল্যাটিন আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া, এশিয়া এবং মধ্যপ্রাচ্যে ব্যাপক জনপ্রিয়।

হিপহপ নাচ
হিপহপ নাচ মূলত স্ট্রিট ড্যান্স স্টাইলের নাচ, হিপহপ মিউজিকের সাথে নাচা হয়। প্রথাগত নাচের বাইরে এই নাচের ধরণ শুরু হয় ১৯৭০ সালে আর যুক্তরাষ্ট্রে ভীষণ জনপ্রিয়ও হয়। নাচের প্রিলিমিনারি মূদ্রাগুলো ভূমির সাথে বেশী ঘনিষ্ঠ হয়।


ট্যাপ ড্যান্স
বল এবং হিলের সাথে জোড়া দেওয়া মেটাল প্লেটে ট্যাপ করে মিউজিক তৈরি করা হয়। সেই মিউজিকের তালে তালে করা হয় ট্যাপ ড্যান্স। এই নাচের জন্য আলাদা জুতা তৈরি করা হয়। শক্ত তলার উপর মেটাল প্লেটে যখন আঘাত করা হয় তখন অদ্ভুৎ শব্দ তরঙ্গ তৈরি হয়। ডান্সারদেরও মিউজিশিয়ান ধরা হয় ট্যাপ ড্যান্সে। ট্যাপ ড্যান্সের মূলে আছে আফ্রিকান আমেরিকান জুবা নাচ, ইংলিশ ক্লগ নাচ এবং খুব সম্ভবত আইরিশ স্টেপ নাচ। মনে করা হয়, এটি ১৮০০ শতকে শুরু হয়েছিল।

ইয়াংকো নাচ
ইয়াংকো নাচ হ্যান চাইনিজদের একটি ঐতিহ্যবাহী নাচ। এর উৎপত্তি চীনে এবং এটি তাদের সংস্কৃতির জনপ্রিয় একটি অংশ। এই নাচে একটি নির্দিষ্ট তালে তালে শরীরকে দোলানো হয়। ইয়াংকোর ইতিহাস ১০০০ বছর পুরোনো এবং সাধারণত ল্যান্টার্ন ফেস্টিভালে পারফর্ম করা হয়। প্রাচীন ইয়াংকোর অনেক কিছুই এখন বদলে গেছে। এখন নাচের যে ধরণটি আমরা দেখতে পাই তার প্রচলন শুরু হয়েছে ১৯৪০ এর শেষের দিকে।

বেলি ড্যান্স
এটি ঐতিহ্যবাহী পশ্চিম এশীয় নৃত্য। একে মধ্য পূর্ব নাচ বা এরাবিক নাচ ও বলা হয়। নাম 'Belly dance' হলেও শরীরের প্রত্যেকটি অঙ্গ নাচের সাথে জড়িত থাকে। প্রকৃতপক্ষে এটি মধ্য প্রাচ্যের নাচ। এটি জনপ্রিয় হয় ১৮ থেকে ১৯ শতকের দিকে, যখন প্রাচ্যবাদী শিল্পীরা হারেমের জীবনকে রোমান্টিকতার চিত্রে রূপায়ন করেন।


কত্থক নৃত্য
ইন্ডিয়ার ক্লাসিক নাচের ৮টি ফর্মের একটি কত্থক। উত্তর ইন্ডিয়াতে কত্থকের উৎপত্তি। এই নাচের প্রভাব আছে ইন্ডিয়ার অনেক মন্দিরে মন্দিরে, বিভিন্ন প্রথায়, ভক্তি প্রদর্শনে। কত্থক মানে গল্প। নামের মতোই নাচে থাকে ছোট ছোট গল্প।

গ্যাংনম স্টাইল
গ্যাংনম স্টাইল নামটি কোরিয়ান নিওলোজিসম থেকে এসেছে যা গ্যাংনম জেলার সিউলের অধিবাসিদের জীবনযাপনের সাথে জড়িত। এই নাচ নিয়ে একটি মিউজিক ভিডিও ইন্টারনেটের মধ্যমে ২০১২ সালের আগষ্টে ছড়িয়ে পড়ে বিশ্বময়। নাচটি সাই এর সেই চমৎকার নাচের ভিডিওটি প্রকাশের পর ভিন্ন একটি মাত্রা পায় এবং তাঁর নাচের ধরণটিই এখন একটি বিখ্যাত নাচের ধরণ হিসেবে প্রচলিত হয়ে গেছে।

ব্রেক ডান্স
এই নাচটি জনপ্রিয় হয়েছে মাইকেল জ্যাকসনের হাত ধরে। এর চারটি প্রাথমিক উপাদান আছে- টপরক, ডাউনরক, পাও্য়ার মুভ এবং ফ্রিজেস/সুইসাইড। এই নাচটি বেশ জটিল এবং খুব শারীরিক কসরতেরও। এর জন্য দরকার দক্ষতা, অনুশীলন। ব্রেক ডান্সকে B-boying বা B-girling ও বলে।

লিখেছেন- আফসানা সুমী

এফ/১৫:৫০/১১মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে