Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১১-২০১৬

কান্নারও আছে স্বাস্থ্য উপকারিতা!

নিগার আলম


কান্নারও আছে স্বাস্থ্য উপকারিতা!

দুঃখ, কষ্ট, ব্যথা প্রকাশের মাধ্যম মনে করা হয় কান্নাকে। শুধু তাই নয় কান্নাকে দুর্বলতার বহি:প্রকাশ হিসেবে ধরা হয়। কিন্তু আপনি জানেন কি কান্নারও আছে কিছু স্বাস্থ্য উপকারিতা! আমরা সাধারণত হাসির উপকারিতার কথা শুনে থাকি, স্বাস্থ্যের জন্য কান্নাও কম গুরুত্বপূর্ণ নয়। বিশেষজ্ঞরা কান্নার উপকারিতার কথা স্বীকার করেছেন। গবেষণায় দেখা গেছে ৮৮.৮ শতাংশ ক্ষেত্রে কান্না মন ভাল করে দিয়ে থাকে। শুধু কি তাই? কান্নার আছে আরও কিছু স্বাস্থ্য উপকারিতা।

১। স্ট্রেস এবং টেনশন দূর করে
কান্না স্ট্রেস, টেনশন দূর করে মন ভাল করে দিয়ে থাকে। William H. Frey II, Ph.D., a biochemist and director of the Psychiatry Research Laboratories at the St. Paul-Ramsey Medical Centre এর মতে, কান্না চোখের কেমিক্যাল দূর করে থাকে যা স্ট্রেস, দুশ্চিন্তা তৈরি করার জন্য দায়ী। Frey এর মতে “এটি স্ট্রেস কমাতে সাহায্য করে। স্ট্রেস আপনার হার্ট, মস্তিষ্কের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। আমরা সাধারণত বড়দের কাদঁতে নিষেধ করে থাকি, কিন্তু এটি আমাদের করা উচিত নয়”।

২। কান্না চোখ পরিষ্কার করে
আবেগবিহীন কান্নাও স্বাস্থ্যের জন্য উপকারী। পেঁয়াজ কাটার সময় এর উপাদান চোখের ভিতরে আঘাত আনে এবং  সালফিউরিক উপাদান তৈরি করে। যা চোখের পানি তৈরি করে এবং চোখের অভ্যন্ত্ররীণ ময়লা দূর করে দেয়।

৩। ব্যাকটেরিয়া দূর করতে
চোখের পানিতে লাইসোসোম নামক অ্যান্টিব্যকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান আছে যা চোখের ৯০ থেকে ৯৫ শতাংশ ব্যাকটেরিয়া ধ্বংস করে দিয়ে থাকে মাত্র পাঁচ মিনিটে!

৪। রক্তচাপ কমাতে
গবেষণায় দেখা গেছে কান্না রক্তচাপ কমাতে এবং হার্ট রেট হ্রাস করে থাকে। যা হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।

৫। মন ভাল করতে
কান্না মনের কষ্ট দূর করে মন হালকা করে থাকে। আবেগপ্রবণ কান্নাতে এনডোরফিন নামক উপাদান নি:সৃত হয় যা দুশ্চিন্তা দূর করে থাকে। তাই মন খারাপের সময় কাঁদুন, দেখবেন মন অনেকখানি ভাল হয়ে গেছে। বয়স্কদের কান্নাকে অস্বস্তিকর এবং লজ্জাজনক মনে করা হয়। কিন্তু কান্না আপনার মন সুস্থ রাখতে সাহায্য করে। তাই কান্নাকে চেপে না রেখে, কেঁদে ফেলুন।

লিখেছেন- নিগার আলম

এফ/০৯:৩৩/১১মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে