Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১১-২০১৬

সিঁড়ি চড়ায় কমবে মস্তিষ্কের বয়স

সিঁড়ি চড়ায় কমবে মস্তিষ্কের বয়স

মস্তিষ্ককে তরুণ বয়সের মত কার্যকর রাখতে চাইলে লিফ্ট বাদ দিয়ে সিঁড়ি ব্যবহার করুন। এই ধরনের শরীর চর্চা মানুষের মস্তিষ্কের বয়স বাড়ার গতি কমিয়ে দেয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কানাডার কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক গবেষণায় দেখতে পান, যারা বেশি বেশি সিঁড়ি ব্যবহার করেছে তাদের বয়সের তুলনায় মস্তিষ্ক ‘তরুণ’ রয়েছে।

ওই গবেষণায় মস্তিষ্কের উপর অধিক পড়াশুনার ইতিবাচক প্রভাবও প্রমাণিত হয়েছে। গবেষকরা দেখেন, প্রতিদিন সিঁড়ি চড়ে মস্তিষ্কের বয়স ০ দশমিক ৫৮ বছর কমিয়ে ফেলা সম্ভব। প্রধান গবেষক জেসন স্টেফেনার বলেন, “অফিসে বা গণপরিবহন কেন্দ্রগুলোতে এরই মধ্যে ‘সিঁড়ি ব্যবহার করুন’ শীর্ষক প্রচার চালানো হচ্ছে।”

“আমাদের গবেষণা ফল এই প্রচারণাকে আরো বাড়ানোর, বিশেষ করে প্রবীণদের সিঁড়ি ব্যবহারে আরো উৎসাহিত করার কথা বলছে। এর মাধ্যমে তারা তাদের মস্তিষ্ককে তরুণ বয়সের মত কার্যকর রাখতে সক্ষম হবেন।” এনডিটিভি জানায়, ১৯ থেকে ৭৯ বছর বয়সী ৩৩১ জন স্বাস্থ্যবান মানুষ এ গবেষণায় অংশ নেন। গবেষকরা এমআরআই এর মাধ্যমে তাদের মস্তিষ্ক পরীক্ষা করেন।

স্টেফেনার বলেন, “গবেষণায় দেখা গেছে, শারীরিক কার্যক্রমের মাধ্যমে শরীরের বয়স ও কালানুক্রমিক বয়সের পার্থক্য আনা সম্ভব। এবং যেসব মানুষ মস্তিষ্কের উন্নয়নের জন্য সক্রিয়ভাবে কোনও কাজ করে তাদের মস্তিষ্ক তরুণ থাকে।”

“এ ক্ষেত্রে বেশি বয়সী মানুষেরা অন্যান্য সক্রিয় শারীরিক পরিশ্রমের তুলনায় সিঁড়ি চড়াকে বেছে নিতে পারেন এবং দিনে অন্তত একবার এ কাজ করতে পারেন। মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতির জন্য এত সাধারণ একটি উপায় নিশ্চিতভাবেই খুবই উৎসাহ ব্যঞ্জক।” ‘নিউরোবায়োলজি অব এজিং’ জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পেয়েছে।

এফ/০৯:২৫/১১মার্চ

শরীর চর্চা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে