Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১১-২০১৬

সকালে চোখ মেলেই জাস্ট ৪ গ্লাস জল খেয়ে নিন, বাঁচবেন

সকালে চোখ মেলেই জাস্ট ৪ গ্লাস জল খেয়ে নিন, বাঁচবেন

জল খাওয়ার উপকারিতা নিয়ে জ্ঞানের কথা বলা, এই প্রতিবেদনের উদ্দেশ্য নয়। কমবেশি প্রত্যেকেই জানি বা শুনে এসেছি দিনে অন্তত তিন লিটার জল খেতে হবে। কিন্তু, এটা জানেন কি দিনে মোটে ৪ গ্লাস জল খেয়েও সুস্থ থাকা যায়? শুনেছেন কখনও, ক্যানসার, ডায়াবেটিস, ম্যানিনজাইটিস, উচ্চরক্তচাপের মতো অসুখের হাত থেকে রক্ষা পেতে শুধু জলই ঢাল হতে পারে? আজ্ঞে হ্যাঁ, বছর খানেক আগে জাপানি একদল গবেষক তা প্রমাণ করেও দেখিয়েছেন। তবে, সবকিছুর মতো জল খাওয়ারও একটা পদ্ধতি আছে। যখন-তখন ঢকঢক করে জল খেলেই হয় না।

কখন, কী ভাবে জল খাবেন:
১. ঘুম থেকে উঠে প্রথমেই যেটা করবেন, দাঁত ব্রাশ করার আগে বাসি মুখে ৪x১৬০ মিলিলিটার অর্থাত্‍‌ চার গ্লাস জল খান।

২. এর পর আপনি দাঁত ব্রাশ করে নিতে পারেন। কিন্তু, ৪৫ মিনিট অবধি অন্য কিছু দাঁতে কাটবেন না।

৩. সকালে ব্রেকফাস্ট, দুপুরে লাঞ্চ এবং রাতে ডিনারের পর দু-ঘণ্টার মধ্যে অন্য কিছু খাবেন না। এমনকী জলও নয়।

যদি এটা আপনি ফলো করেন, তা হলে অনেক রোগের হাত থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। জাপানি গবেষকরা বলছেন, রোজ সকালে বাসিমুখে ৪ গ্লাস করে জল খেলে, ক্যানসার, যক্ষ্মা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো অসুখ এড়ানো যায়। যাঁরা কোষ্ঠকাঠিন্য ও গ্যাসট্রিকের সমস্যায় ভুগছেন, ১০ দিন এটা ফলো করলেই উপকার পাবেন। যাঁদের আর্থরাইটিস রয়েছে, তাঁরা প্রথম সপ্তাহে এটা তিন দিন মেনে চলুন। এরপর দ্বিতীয় সপ্তাহ থেকে রোজ ফলো করলে, নিশ্চিত ভাবেই উপকৃত হবেন।

মনে রাখবেন, জল খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

আর/০৯:১৭/১১ মার্চ

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে