Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১১-২০১৬

ফ্লোরিডায় হিলারি-স্যান্ডার্স তীব্র বিতর্ক

ফ্লোরিডায় হিলারি-স্যান্ডার্স তীব্র বিতর্ক

ফ্লোরিডা, ১১ মার্চ- যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অভিবাসন ও অন্যান্য বিষয় নিয়ে তীব্র কথার লড়াইয়ে হয়েছে ডেমোক্র্যাট দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিন্টন ও বের্নি স্যান্ডার্সের।

ফ্লোরিডাসহ অন্যান্য স্থানে পরবর্তী কয়েকদফা প্রাইমারি শুরু হওয়ার আগে দিয়ে মিয়ামিতে অনুষ্ঠিত হল এ বিতর্ক।

এতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ২০০৭ সালে অভিবাসন আইন সংস্কার প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ায় জন্য ভারমন্টের সিনেটর স্যান্ডার্সের সমালোচনা করেন।

হিলারি বলেন, “যদি নয় বছর আগে অভিবাসন আইন সংস্কার প্রস্তাব পাশ হত, তবে আজ আমরা কোথায় থাকতাম তা কল্পনা করুন, একবার ভাবুন।”

জবাবে স্যান্ডার্স বলেন, নবাগত শ্রমিকদের সঙ্গে কি ধরনের আচরণ করা হবে তা নিয়ে তিনি ওই সময় খুবই উদ্বিগ্ন ছিলেন। “প্রস্তাবিত প্রকল্প দাসত্বের সামিল ছিল।”  

তিনি আরও বলেন, ওই সময়ে অবৈধ অভিবাসীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়ার বিরোধিতা করেছিলেন হিলারি।

১৫ মার্চ ফ্লোরিডাসহ আরও কয়েকটি রাজ্যে প্রাইমারি অনুষ্ঠিত হবে। ফ্লোরিডায় প্রায় ১৮ লাখ হিস্পানিকের বাস। ১৫ মার্চের প্রাইমারিতে তাদের সমর্থন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ফ্লোরিডার বিতর্কে দুই প্রতিদ্বন্দ্বী নতুন কর্মক্ষেত্র সৃষ্টি, শিক্ষা ও জলবায়ু পরিবর্তন নিয়েও কথা বলেন।

নিজেদের মধ্যে তীব্র বাকবিতণ্ডা হলেও দুজনই রিপাবলিকান দল থেকে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করেন।

হিলারি বলেন, “তার (ট্রাম্পের)কুসংস্কারাচ্ছন্ন ও পাগলের মত পরিকল্পনার কোনো স্থান আমাদের রাজনীতিতে নেই।”

স্যান্ডার্স বলেন, “আমার বিশ্বাস আমেরিকার জনগণ এমন কোনও প্রেসিডেন্টকে নির্বাচিত করবে না যিনি মেক্সিকানদের অপমান করেছেন, মুসলিমদের অপমান করেছেন, নারীদের এবং আফ্রিকান-আমেরিকানদের অপমান করেছেন।”

মঙ্গলবার সর্বশেষ প্রাইমারিতে মিশিগানে অনাকাঙ্খিত ভাবেই জিতেছেন স্যান্ডার্স। তবে মিসিসিপিতে বড় জয় পেয়ে নিজের আধিপত্য এখনও ধরে রেখেছেন হিলারি।

একইদিন রিপাবলিকানদের মধ্যে ট্রাম্প আরো তিনটি রাজ্যে (মিশিগান, মিসিসিপি ও হাওয়াই) জিতেছেন। টেড ক্রুজ শুধুমাত্র আইডাহোতে জিতেছেন।

আর/০১:০৪/১১ মার্চ

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে