Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

অ্যানড্রয়েড মার্সম্যালোর পর এবার আসছে ‘এন’

অ্যানড্রয়েড মার্সম্যালোর পর এবার আসছে ‘এন’

নিউ ইয়র্ক, ১০ মার্চ- অ্যানড্রয়েড নতুন ভার্সন মার্সম্যালো ৬.০ বাজারে আসতে না আসতেই পরবর্তী ভার্সন ছাড়ার ঘোষণা দিল গুগল। বুধবার প্রতিষ্ঠানটি পরবর্তী অ্যানড্রয়েড ভার্সনের প্রিভিউ প্রদর্শন করেছে। নতুন ভার্সনের নাম অ্যানড্রয়েড এন। 

অ্যানড্রয়েড এন এ সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট (এসটিকে) ব্যবহার করা হয়েছে। এই প্রযুক্তি দিয়ে অ্যানড্রয়েড ইমুলেটর ব্যবহার করা যাবে। অ্যানড্রয়েড ইমুলেটর হল একটি অ্যাপস যা দিয়ে অ্যানড্রয়েড ডিভাইস ছাড়াও অ্যানড্রয়েড ডিভাইসের অ্যাপস পরীক্ষা করা যাবে। 
গুগল নেক্সাস ৬, নেক্সাস ৫এক্স, নেক্সাস ৬পি, নেক্সাস প্লেয়ার, নেক্সাস ৯ এবং পিক্সেল সি ডিভাইসেও নতুন এই অপারেটিং সিস্টেমের ভার্সন ব্যবহার করা যাবে।

সাধারণত গুগল প্রতি গ্রীষ্মে তাদের আই ও ডেভেলাপারস কনফারেন্সে তাদের নতুন অপারেটিং সিস্টেম উম্মুক্ত হওয়ার ঘোষণা প্রদান করে। সে হিসেবে এবারের ঘোষণা বেশ আগেই আসলো।

গুগলের ভাইস প্রেসিডেন্ট হিরশি লকহেইমার বলেন, ‘গুগল তাদের পরবর্তী ভার্সন বেশ আগেই ঘোষণা করল কারণ এই ভার্সনে ডেভেলপারসদের ফিডব্যাক বেশ গুরুত্বপূর্ণ।’

তবে গুগল এখনি নিয়মিত ভাবে নতুন ভার্সন ব্যবহারের পরামর্শ দিচ্ছে না। প্রতিষ্ঠানটি এই ভার্সনটিকে সহজ করতে ডেভেলপারসদের প্রিভিউটি ইনস্টল করার সুযোগ দিয়েছে। ডাউনলোড এবং ফ্ল্যাশ টেকনিকে ডেভেলপাররা অ্যানড্রয়েড এন আপগ্রেড করতে পারবেন। 

অ্যানড্রয়েডের নতুন ভার্সন এন এ আসছে বেশ কিছু পরিবর্তন। তার মধ্যে মাল্টি স্ক্রিন অন্যতম। এই সুবিধায় পাশাপাশি কয়েকটি কাজ একসাথে করা যাবে। অন্যান্য সুযোগ সুবিধা গুলো শিগগিরই জানা যাবে। 

অন্যদিকে বিখ্যাত ফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ও তাদের আইওএস ৯ এসব সুযোগ সুবিধা রাখছে।

এন/২০:১৮/১০ মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে