Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি সব ক্ষেত্রেই দরকার

ইমাম উদ্দিন


নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি সব ক্ষেত্রেই দরকার

টরন্টো, ১০ মার্চ- সমাজের প্রতিটি ক্ষেত্রেই নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকতে হবে। তাহলেই নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় সুন্দর আগামী গড়া সম্ভব। প্রবাসে নারীঃ সমস্যা ও উত্তরণের উপায় শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) এ আলোচনা সভার আয়োজন করে। ৭ মার্চ টরন্টোর ডেনফোর্থে বায়েসের অফিসে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে কমিউনিটির বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

বায়েসের নবনির্বাচিত সাধারণ সম্পাদক দিলরুবা খানমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনায় সংগঠনের ভাইস চেয়ারপারসন রাবেয়া শাহনাজ পারভিন বলেন, প্রবাসে নারীরা শুধু কর্মক্ষেত্রেই বৈষম্য ও হয়রানির শিকার হন না, পরিবারেও সহিংসতার সম্মুখীন হন। তিনি আক্ষেপ করে বলেন, দেশে স্বামী-স্ত্রীর মধ্যে মনোমালিন্য হলে মুরব্বি ও পাড়া প্রতিবেশীরা মিটমাট করে দিতেন। যাতে বড় কোনো দুর্ঘটনা না ঘটে। এখানে তাও নেই।

বায়েসের আরেক ভাইস চেয়ারপারসন ইসমত আরা বলেন, প্রবাসে নারীকে কারও ওপর নির্ভর নয়, নিজেকে নিয়ে প্রথমে ভাবতে হবে। শিক্ষা ও প্রশিক্ষণে নিজের যোগ্যতা ও দক্ষতা বাড়াতে হবে। যাতে কারও মুখাপেক্ষী হতে না হয়।

একে অপরের প্রতি, শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসার মাধ্যমে শুধু নারী-পুরুষের সম্পর্ক আর পারিবারিক বন্ধনই দৃঢ় হয় না, সমাজও এগিয়ে যায় বলে মন্তব্য করেন বায়েসের নবনির্বাচিত চেয়ারপারসন গোলাম মোস্তফা।

সংগঠনের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিন বলেন, নারীর প্রতি শুধু শ্রদ্ধা আর ভালোবাসা নয়, ভয়ও থাকতে হবে। সেটা আইনের হোক, আর ধর্মের হোক। তাহলে সহিংসতা ও অন্যায় কমে আসবে। সমতা বাড়বে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও আলোচনা করেন বায়েস সদস্য বাহাউদ্দিন, এনআরবি টিভির ব্যবস্থাপনা পরিচালক ও বায়েসের পরিচালনা পর্ষদের সদস্য আবদুল হালিম মিয়া ও কাজী হাসান প্রমুখ।

তারা বলেন, স্ট্যাটাসটিক কানাডার হিসাব মতে, এখানে বসবাসকারী নারীর ২০ শতাংশই ইমিগ্রান্ট। অথচ তারা শুধু চাকরির ক্ষেত্রেই বৈষম্যের শিকার নন। ঘরে-বাইরে বহুমুখী সমস্যার সম্মুখীন হন। নারীর প্রতি সর্বদা, সর্বক্ষেত্রে ইতিবাচক দৃষ্টিভঙ্গির মাধ্যমে সাম্য, উন্নয়ন ও নারীর অধিকার বাস্তবায়ন সম্ভব। সেটা দেশে হোক আর প্রবাসেই হোক।

এন/১৯:২৫/১০ মার্চ

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে