Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

লিসবনে অভিবাসী নারীদের নারী দিবস পালন

রনি মোহাম্মদ


লিসবনে অভিবাসী নারীদের নারী দিবস পালন

লিসবন, ১০ মার্চ- লিসবনে বাংলাদেশি নারীরাসহ বিভিন্ন দেশের অভিবাসী নারীরা যৌথভাবে আন্তর্জাতিক নারী দিবস পালন করেছেন। সলিদারিয়েদাদ ইমিগ্রান্টস নামক একটি সংস্থার উদ্যোগে বিভিন্ন দেশের অভিবাসী নারীদের নিয়ে এই দিবসটি পালিত হয়। সলিদারিয়েদাদ ইমিগ্রান্টসের যাত্রা শুরু হয় ২০০১ সালে। সংগঠনটি মূলত অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করে থাকে।

৮ মার্চ মঙ্গলবার সন্ধ্যায় স্থানীয় এক অডিটোরিয়ামে এ উপলক্ষে সলিদারিয়েদাদ ইমিগ্রান্টসের পক্ষ থেকে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের শারমিন মৌ ও লুক্সেমবার্গের জেসিকা লোপেজের উপস্থাপনায় শুরুতে বিশ্ব নারী দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়ন ও তাদের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাসের ওপর প্রদর্শিত হয় একটি প্রামাণ্যচিত্র। এরপর নারীর বিরুদ্ধে সহিংসতার ওপর বিভিন্ন দেশের ইমিগ্রান্টসদের নিয়ে পরিবেশিত হয় একটি বিশেষ নাটক। এতে অভিনয় করেন ইতালি, ফ্রান্স, স্পেন, চীন, ব্রাজিল, অ্যাঙ্গোলা, কাপে ভের্দে, বাংলাদেশ, গিনি বিসাও, মরক্কো, লুক্সেমবার্গসহ বিভিন্ন দেশের নারীরা।

উল্লেখযোগ্যরা হলেন আর্মান্দা (অ্যাঙ্গোলা), অর্লান্দা (কাপে ভের্দে), বেলিন্থা (ব্রাজিল), কামিল্লে (ফ্রান্স), এলিন (গিনি বিসাও)। নাটকের বিষয় ছিল পুরুষ শাসিত সমাজে নারীদের অধিকার হরণের বিষয়গুলো।

১৯৭৫ সালে জাতিসংঘ এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন শুরু করলেও আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৭৭ সালে। এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল নারী-পুরুষের অঙ্গীকারে গড়ে তুলি সমতার বিশ্ব।

বাংলাদেশি শারমিন মৌ অনুষ্ঠানে বাংলাদেশে নারীদের অবস্থান তুলে ধরে বলেন, মজুরি বৈষম্য কিংবা কাজের অমানবিক পরিবেশের এখনো পরিবর্তন হয়নি। নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে কঠোর আইন থাকা সত্ত্বেও ধর্ষণ, অ্যাসিড নিক্ষেপ, যৌতুকের দাবিতে নির্যাতনসহ নানা রকমের সহিংসতা দমনে রাষ্ট্র ও সমাজের ব্যর্থতার পাল্লা যেন দিনে দিনে আরও ভারী হচ্ছে। পথ-ঘাট ও কর্মক্ষেত্রসহ ঘরের ভেতরেও নারীর ব্যক্তিগত নিরাপত্তাহীনতা দূর হচ্ছে না। যদিও সামাজিক সূচকে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের পেছনে নারীর বিরাট ভূমিকা রয়েছে।

এন/১৯:১৬/১০ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে