Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

রিজার্ভ হ্যাকের ঘটনায় ছয় ব্যক্তি শনাক্ত

রিজার্ভ হ্যাকের ঘটনায় ছয় ব্যক্তি শনাক্ত

ম্যানিলা, ১০ মার্চ- বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা হ্যাক করার ঘটনায় ছয়জনকে শনাক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ফিলিপাইনের এন্টি-মানিলন্ডারিং বিভাগ (এএমএলসি)। ফিলিপাইন ভিত্তিক সংবাদমাধ্যম ইনকিউয়ার ডটনেটের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, এএমএলসি প্রাথমিকভাবে অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনায় মিশেল ফান্সসিসকো ক্রুজ, জেসি ক্রিস্টোফার ল্যাগরোসাস, আলফ্রেড সানটস ভারগারা, এনরিকো টিওডোরো বাসকিউজ, উইলিয়াম সোগো এবং কিম ওংকে শনাক্ত করেছে।

ক্রুজ, লেগরোসাস, ভারগারা ও ভাসকুইজ  গত বছরের ১৫ মে ৫০০ ডলার দিয়ে ফিলিপাইনের স্থানীয় ত্রিজেল কমার্শিয়াল ব্যাংক করপোরেশন (আরসিবিসি) ব্যাংকে অ্যাকাউন্ট খোলেন। দীর্ঘদিন এসব অ্যাকাউন্টে কোনো লেনদেন হয়নি। এরপর গত ৫ ফ্রেব্রুয়ারি পর্যন্ত ওই ব্যাংক হিসাবগুলোতে ৮১ মিলিয়ন ডলার জমা হয়। অথচ এই চার ব্যক্তির কোনো নির্দিষ্ট আয়ের উৎস নেই। ত্রিজেল কমার্শিয়াল ব্যাংকে নিজেদের অ্যাকাউন্টে জমা হওয়া টাকা তারা দ্রুতই সরিয়েও নেন।

গত২৯ ফেব্রুয়ারি ফিলিপাইনের দৈনিক দি ইনকোয়েরার পত্রিকা খবর প্রকাশ করে যে, বাংলাদেশ থেকে ১০ কোটি ডলার মানি লন্ডারিং হয়েছে। খবরে বলা হয়, দেশটির মাকাতি শহরে অবস্থিত রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের একটি শাখার মাধ্যমে ওই অর্থ ফিলিপাইনে আসে। হ্যাকার দল এ অর্থ প্রথমে ফিলিপাইনে পাচার করে। এরপর ওই অর্থ সেখান থেকে ক্যাসিনোসহ একাধিক হাত ঘুরে অন্য দেশে নিয়ে যাওয়া হয়।

এফ/১৬:২৫/১০মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে