Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

বিশ্বের সবচেয়ে মারাত্নক ৫টি খাবার

বিশ্বের সবচেয়ে মারাত্নক ৫টি খাবার

সারা বিশ্বে কত ধরণের খাবার রয়েছে। এর মধ্যে সুস্বাদু খাবারের সংখ্যাই বেশি। এত শত শত খাবারের মাঝে কিছু খাবার রয়েছে যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। অবাক করার বিষয় হল এই ঝুঁকিপূর্ণ খাবারগুলো কিছু মানুষের প্রিয় খাবারের তালিকায় রয়েছে। সুস্বাদু কিন্তু বিপদজনক এমন কিছু খাবারের সাথে আজ আপনাদের পরিচয় করে দিব।

১।  Ackee (আকী)


জামাইকার জাতীয় ফল আকী। নাশপাতির মত দেখতে এই ফলটি সুস্বাদু হলেও এতে থাকা হাইপোগ্লেসিন উপাদান বমির উদ্রেক তৈরি করে থাকে। কাঁচা বা আধা পাকা এই ফলটি খেলে কোমা অথবা মৃত্যুর কারণ হতে পারে। আকী ফলের বিষাক্ত কালো বিচি বমি ও হৃদরোগের কারণ হয়ে দাড়ায়।

২। Fugu (ফুগু)


এক ধরণের পটকা মাছ, জাপানে এটি ফুগু ফিস নামে পরিচিত। এই মাছটি সঠিকভাবে নিয়মে রান্না করা না হলে মৃত্যুর কারণ হতে পারে। এই মাছে টিট্রোডোটক্সিন নামক উপাদান আছে যা ১২০০ এরচেয়ে বেশি বিষাক্ত পদার্থ থেকেও বেশি ক্ষতিকর!

৩। Cassava (কাসভা)


দক্ষিণ আমেরিকা, আফ্রিকা এবং এশিয়ার কিছু দেশে এটি চিপস এবং কেক তৈরিতে ব্যবহার করা হয়ে থাকে। বিষাক্ত পদার্থ লিনামারনিন নামক উপাদান থাকে কাঁচা কাসভাতে। এটি খাওয়ার সবচেয়ে নিরাপদ উপায় হল এটি খোসা ছড়িয়ে সিদ্ধ করে খাওয়া।

৪। Blood Clams (ব্লাড ক্লামস অথবা রক্ত ঝিনুক)


রক্তের ঝিনুক মেক্সিকো উপসাগর, আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চাষ করা হয়। এই ধরণের ঝিনুক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর রক্তে থাকা ভাইরাস, ব্যাকটেরিয়া যা হেপাটাইটিস বি, টাইফয়েড মত রোগের জীবাণু বহন করে থাকে।

৫। Sannakji (সান্নাকাজি বা বাচ্চা অক্টোপাস)


কোরিয়ায় এই খাবারটি বেশ জনপ্রিয়। তারা বাচ্চা অক্টোপাস কাঁচা অবস্থায় খেয়ে থাকেন। বাচ্চা অক্টোপাসের পায়ে এক ধরণের বিষাক্ত উপাদান থাকে,যা গলায় জ্বালাপোড়া সৃষ্টি করে থাকে।

লিখেছেন- নিগার আলম

এফ/১৫:৩০/১০মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে