Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.4/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

অধিক পরিশ্রম না করেও দক্ষতার সাথে কাজ করুন এই ৭টি কৌশলে

অধিক পরিশ্রম না করেও দক্ষতার সাথে কাজ করুন এই ৭টি কৌশলে

বেশিরভাগ মানুষেরই সবচেয়ে বড় সমস্যা হচ্ছে তাদের অনেক বেশি কাজ থাকে কিন্তু পর্যাপ্ত সময় থাকেনা। দক্ষতার সাথে কাজ করার কিছু কৌশল জানা থাকলে কম সময়ে কম পরিশ্রম করেও কাজ সমাধা করা সহজ হয়। আসুন তাহলে আজ জেনে নেই সেই কৌশলগুলো।

১। নিয়মিত পরিকল্পনা
প্রতি রাতেই আপনার অসমাপ্ত কাজের তালিকা তৈরি করুন। সেই তালিকাটি থেকে অগ্রাধিকার ভিত্তিতে কাজ নির্বাচন করুন এবং এই কাজ সম্পন্ন করার জন্য আপনার কতটুকু সময় প্রয়োজন তা নির্ধারণ করুন।

২। দক্ষতার সাথে সময়ের ব্যবস্থাপনা করুন
বলা সহজ কিন্তু করা কঠিন তাই না? আসলে না, এমন কিছু সহজ নিয়ম আছে যা আপনাকে সময় ব্যবস্থাপনায় সাহায্য করবে। উদাহরণস্বরূপ বলা যায়, খুব গুরুত্বপূর্ণ কাজের সময় প্রথমেই আপনার মোবাইল বন্ধ রাখুন এবং ইমেইল উপেক্ষা করুন। একসাথে অনেক কাজ শুরু করা থেকে বিরত থাকুন নাহলে কাজে ফোকাস করতে সমস্যা হবে। কাজটি শেষ করার জন্য যুক্তিসংগত সময়সীমা নির্ধারণ করুন এবং সেই সময়ের মধ্যে কাজটি শেষ করার জন্য সর্বাত্মক চেষ্টা করুন।

৩। ব্যর্থতাকে স্বীকার করুন
যখন কোন মানুষ ব্যর্থ হন তখন অনেকেই ভেঙ্গে পড়েন এবং ভয় পান। মানুষ সব কাজেই সফল হতে পারেনা। তাই সফলতার মত ব্যর্থতাকেও স্বীকার করাটা বাঞ্ছনীয়। ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করার জন্য ব্যর্থতাকেও স্বীকার করে এর কারণ অনুসন্ধান করুন। তাহলেই আপনি সামনে এগিয়ে যেতে পারবেন। রিচার্ড বেনসন বলেন, “ব্যর্থতার জন্য বিভ্রান্ত হবেননা, এর থেকে শিক্ষা গ্রহণ করুন এবং পুনরায় শুরু করুন”।

৪। সংক্ষিপ্ত ও অর্থবহ কথা বলুন
মিটিংএ, ইমেইলে, ফোনে অথবা নতুন কারো সাথে পরিচয়ের সময় খুব বেশি কথা বলে সময় নষ্ট না করে প্রয়োজনীয় ও অর্থবহ কথা বলুন। এর ফলে আপনার সময় বেঁচে যাবে।

৫। সঠিক প্রশ্নটি করুন
মনোযোগ আকর্ষণ বা প্রতিক্রিয়া পাওয়ার সহজ উপায় হচ্ছে সঠিক প্রশ্ন করা। সঠিক প্রশ্ন করতে পারলে আপনি দ্রুত সঠিক তথ্য পাবেন যা আপনার কাজকে সহজ করে দিবে। এর ফলে আপনার সময় বেঁচে যাবে। ফোবরস ম্যাগাজিনের গবেষণা প্রতিবেদনে বলা হয়, সঠিক সময়ে সঠিক প্রশ্ন করলে ইতিবাচক প্রভাব ৪০০% বৃদ্ধি পায়।

৬। জ্ঞান অর্জন করুন
পৃথিবী পরিবর্তনশীল। তাই সর্বদাই নতুন নতুন বিষয় শিখে নিজেকে আপ টু ডেট  রাখুন। মহাত্মা গান্ধী বলেছেন, “এমন ভাবে বাঁচুন যেন আপনি আগামীকালই মারা যাবেন, এমন ভাবে শিখুন যেন আপনি সারা জীবন বেঁচে থাকবেন”।  

৭। আপনার সর্বশ্রেষ্ঠ সম্পদ সম্পর্কে জানুন
হাঁ আপনার সর্বশ্রেষ্ঠ সম্পদ আপনি নিজেই। আপনি যদি নিজে সুস্থ থাকেন তাহলেই বেশি বেশি কাজ করতে পারবেন। তাই পর্যাপ্ত ঘুম, স্বাস্থ্যসম্মত খাদ্য গ্রহণ, নিয়মিত ব্যয়াম করাটা প্রয়োজনীয়। প্রতি এক ঘন্টা কাজের পর ১৫ মিনিটের বিরতি নিন এবং মুক্ত বায়ু সেবন করুন ও হালকা ব্যয়াম করুন। এর ফলে নতুন উদ্যমে কম পরিশ্রমে অধিক দক্ষতার সাথে কাজ করতে পারবেন। এই নিয়মগুলো অনুসরণ করে দেখুন আপনিও কম পরিশ্রমে ও কম সময়ে অধিক দক্ষতার সাথে কাজ সম্পন্ন করতে পারবেন।

লিখেছেন- সাবেরা খাতুন

এফ/১৫:১৭/১০মার্চ

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে