Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার বিরুদ্ধে অভিযোগ গঠন

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার বিরুদ্ধে অভিযোগ গঠন

ব্রাসিলিয়া, ১০ মার্চ- ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ দায়ের করেছেন স্থানীয় প্রসিকিউটররা। তারা আজ (বৃহস্পতিবার) আরো পরের দিকে এ নিয়ে সংবাদ সম্মেলনের ঘোষণা দিয়েছেন।

তবে সাবেক প্রেসিডেন্ট লুলা কোনো ধরনের অবৈধ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে বলেছেন, তাকে রাজনৈতিকভাবে অপদস্থ করার জন্যই এই অভিযোগ দায়ের করা  হয়েছে।

ব্রাজিলের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি পেট্রোবাস-এর অর্থ কেলেঙ্কারির তদন্ত করতে গিয়ে লুলার বিষয়টি উঠে আসে। এরপর থেকেই গুয়ারুজায় সমুদ্র তীরবর্তী বিলাসবহুল পেন্টহাউজের ব্যাপারে প্রশ্নের মুখোমুখি হচ্ছেন তিনি ও তার স্ত্রী ম্যারিসা লেটিসিয়া। এবার ওই তদন্তের একটি অংশ হিসেবেই ৭০ বছরের লুলার বিরুদ্ধে ওই অভিযোগ দায়ের করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

এর আগে সাও পাওলো’র প্রসিকিউটররা লুলার ছেলেসহ ১৬ ব্যক্তির বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ গঠন করেন। পেট্রোবাস কেলেঙ্কারিতে যাদের নাম উঠে এসেছে, তাদের বিরুদ্ধে মোটা অংকের কন্ট্রাক্ট পাইয়ে দিতে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। তবে এ অভিযোগের পরিপ্রেক্ষিতে এখনই কোনো পদক্ষেপ নেবে না দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। প্রসিকিউটরদের গঠন করা অভিযোগের ব্যাপারে প্রথমে শুনানি হবে। তারপর আদালত তা গ্রহণ করবেন কি না, সে ব্যাপারে রায় জানাবেন বিচারক।

লুলার বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, সমুদ্র তীরবর্তী তার বিলাসবহুল পেন্টহাউজটিতে ব্যাপক সংস্কারের কাজ করেছে ব্রাজিলের সবচেয়ে বড় নির্মাণ প্রতিষ্ঠান ওএএস। কাগজে কলমে পেন্টহাউজটির মালিক ওএএস হলেও এটি লুলার সম্পত্তি কিনা তা খুঁজে বের করার চেষ্টা করছে তদন্তকারীরা। লুলা বরাবরই তিনতলা ওই ন্টহাউজটির মালিকানার কথা অস্বীকার করে আসছেন। তারপরও গত শুক্রবার  এ বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়।

২০০৩ থেকে ২০১১ সাল পর্যন্ত টানা আট বছর ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করেন বামপন্থি ওয়ার্কার্স পার্টির নেতা লুলা। একসময় তিনি কারখানার শ্রমিক ও ইউনিয়ন নেতা হিসেবে কাজ করেছেন। ওয়ার্কার্স পার্টির জ্যেষ্ঠ নেতাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পরও ব্রাজিলে এখনো নিজের জনপ্রিয়তা ধরে রেখেছেন লুলা।

এন/১২:২৪/১০ মার্চ

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে