Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

কেন স্যামসাং গ্যালাক্সি এস৭ থেকে আইফোন সেরা?

আরিফ আরমান বাদল


কেন স্যামসাং গ্যালাক্সি এস৭ থেকে আইফোন সেরা?

সর্বোত্তম স্মার্টফোনের পাল্লায় স্যামসাং গ্যালাক্সি এস৭-এ একটি জিনিসের অভাবে আইফোনকে এ প্রশ্নে এগিয়ে রাখছেন স্টিভ। আর তা হলো- ‘আইওএস’। স্যামসাং গ্যালাক্সি সিরিজের নতুন ফ্ল্যাগশিপ এস৭ নিঃসন্দেহে সুন্দর একটি স্মার্টফোন। তবে সংবাদমাধ্যম টেক ইনসাইডার'র প্রতিবেদক স্টিভ কোভাচ গ্যালাক্সি এস৭ এবং আইফোনের তুলনামূলক বিশ্লেষণে আইফোনকে এগিয়ে রেখেছেন। স্টিভের মতে, স্যামসাং গ্যালাক্সী এস৭ অনেক সুন্দর একটি ফোন। এটি পানি নিরোধক। স্মার্টফোনের সর্বোত্তম ক্যামেরা আছে। ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটে নতুন মাত্রা যোগ করেছে ফোনটির আধুনিক প্রযুক্তি।

তবে সর্বোত্তম স্মার্টফোনের পাল্লায় স্যামসাং গ্যালাক্সি এস৭-এ একটি জিনিসের অভাবে আইফোনকে এ প্রশ্নে এগিয়ে রাখছেন স্টিভ। আর তা হলো- ‘আইওএস’। এ প্রতিযোগিতায় আইওএস অ্যাপলের সবচেয়ে বড় অস্ত্র বলে মনে করেন স্টিভ। বর্তমানে উচ্চ মানের হার্ডওয়্যার সমৃদ্ধ ফোন আসা সত্ত্বেও শুধুমাত্র আইওএস অপারেটিং সিস্টেমের কারণে উত্তরোত্তর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে আইফোনের। আইওএস-এ আছে সেরা সব অ্যাপ। ডিভাইসের সব অ্যাপও ধারাবাহিকভাবে আপডেট হয়ে থাকে। এমনকি ডেভেলপারদের মধ্যেও আইওএস প্লাটফর্মে নতুন নতুন উদ্ভাবনী তৈরির আগ্রহ দেখা যায়।

তবে অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে এটি দেখতে পাবেন না আপনি। এমনকি স্যামাসাং ফোনে সময়মতো সফটওয়্যার আপডেট হয় না উপরন্তু অপ্রয়োজনীয় সব অ্যাপের সমারোহ দেখা যায়। তাছাড়া এ মাসেই অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ চালু হলো স্যামসাং স্মার্টফোনে। অথচ গত মৌসুমেই অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ চালু করেছিল গুগল।

কিন্তু আইওএস-এ কখনো এ ধরণের সমস্যা হয় না। অ্যাপল এর ডিভাইসগুলোকে আধুনিক সফটওয়্যার এবং ফিচার দিয়ে আপ টু ডেট রাখায় প্রশংসনীয়। এমনকি ৫ বছর আগের আইপ্যাড ২’তে আইওএস’র নতুন সংস্করণ আইওএস ৯ খুব স্বাচ্ছন্দ্যে চলে। তবে স্যামসাংয়ের পুরনো কোন ডিভাইসে আধুনিক সফটওয়্যার বা অপারেটিং সিস্টেম চলার নজির দেখাতে পারবেন আপনি। এক্ষেত্রে অ্যাপল প্রতিনিয়ত নতুন ফিচার উদ্ভাবন করার সাথে সাথে পুরনো আইওএস ডিভাইস আপডেট করে থাকে।

তাছাড়া সফটওয়্যার ডেভেলপাররাও অ্যান্ড্রয়েডের আগে আইওএস-এ কোন সফটওয়্যারের আপডেট সংস্করণ আগে ছাড়েন। দেখা যায়, যে সফটওয়্যারের আপডেট সংস্করণ আইফোন ব্যবহারকারীরা ১ মাস ধরে চালাচ্ছেন সেখানে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে ঐ সংস্করণটি কল্পনাতীত। তাছাড়া আইওএস সংস্করণের ফিচারটির মতো অ্যান্ড্রয়েড সংস্করনের ফিচারটি অতোটা গোছোলো এবং পরিস্কার ডিজাইনের হয় না।

তবে স্টিভের মতে, গ্যালাক্সি এস৭ অনেক ভালো একটি ফোন। তবে স্যামসাং যতদিন না পর্যন্ত আইওএস’র সাথে চুক্তি করে একটি ইকোসিস্টেম না তৈরি করবে ততদিন আইফোন স্মার্টাফোন বাজারে আধিপত্য বিস্তার করবে।

সূত্র: টেক ইনসাইডার 

এফ/০৮:৫৭/১০মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে