Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১০-২০১৬

ট্রাম্পকে চান না প্রযুক্তিবিদরা

ট্রাম্পকে চান না প্রযুক্তিবিদরা
ডোনাল্ড ট্রাম্প, এলন মাস্ক, ল্যারি পেজ ও টিম কুক

ওয়াশিংটন, ১০ মার্চ- যুক্তরাষ্ট্রের প্রগতিশীল ও সুশীল সমাজের একটি বড় অংশ প্রকাশ্যেই ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের বিরুদ্ধে কথা বলেছেন। তাকে যেন মনোনয়ন দেওয়া না হয় সেজন্য রিপাবলিকান পার্টির নেতাদের দৃষ্টি আকর্ষণও করেছেন তারা।

উদ্বেগের জায়গা থেকে ট্রাম্পের বিষয়ে তাদের এ মতামতের সঙ্গে এবার পুরোপুরি সুর মেলাচ্ছেন দেশটির শীর্ষ প্রযুক্তিবিদেরাও। এদের মধ্যে রয়েছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক, গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও টেসলা মোটর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্কের মতো বিশ্বপ্রযুক্তিবিদ, শিল্পপতি ও ধনকুবেররা। ট্রাম্প যেন প্রার্থিতাই না পান সে প্রত্যাশাও করছেন কেউ কেউ।

সম্প্রতি জর্জিয়ার সি আইল্যান্ডে কড়া গোপনীয়তায় ওয়ার্ল্ড ফোরাম নামে একটি সম্মেলনের আয়োজন করা হয়। আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউট নামে একটি থিংক ট্যাংক এর আয়োজন করে। সম্মেলনে যোগ দেন কুক, পেজ, মাস্কসহ শীর্ষ প্রযুক্তিবিদ এবং শিল্পপতি-ধনকুবের-রাজনীতিক ও তারকা ব্যক্তিত্বরা।

কড়া গোপনীয়তায় হলেও পরে সম্মেলনের বিষয়ে একটি ইমেইল কিছু সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে। তাতে বলা হয়, সম্মেলনে সশরীরে না থাকলেও ‘উপস্থিত’ ছিলেনই ডোনাল্ড ট্রাম্প। সবার আলোচনার অগ্রভাগেই ছিলেন তিনি।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ট্রাম্প ইতোমধ্যে অভিবাসীবিরোধী ও সাম্প্রদায়িক বক্তব্য দিয়ে কড়া নিন্দার আসনে বসেছেন।

সম্মেলনে অংশ নেওয়া দ্য উইকলি স্ট্যান্ডার্ডের এডিটর বিল ক্রিস্টল বলেন, অন্য বিষয় নিয়ে সম্মেলন হলেও তাতে ভূতের মতো আলোচনায় ছিলেন ট্রাম্প।

সাংবাদিক ক্রিস্টল বলেন, সম্মেলনে তার এমন ‘উপস্থিতি’ অনেকের কাছেই বিরক্তির ছিল। তবে আলোচনায় শেষ পর্যন্ত বেশিরভাগেরই প্রত্যাশা, ট্রাম্প পরাজিত হবেন।

টেসল‍া মোটর্সের নির্বাহী মাস্ক অবশ্য এই সম্মেলনের জন্যই বসে ছিলেন না। ট্রাম্পের বিরুদ্ধে নিজের শক্ত অবস্থানের কথা তিনি জানিয়ে দিয়েছিলেন গতো অক্টোবরেই। সেসময় ভ্যানিটি ফেয়ার সামিটে মাস্ক বলেন, কোনো কিছুই আমি দৃঢ়ভাবে অনুভব করি না, কেবল ট্রাম্প রিপাবলিকান পার্টির মনোনয়ন পাচ্ছেন না- এটা ছাড়া।

প্রকাশ্যে ট্রাম্পের ব্যাপারে কোনো মন্তব্য না করলেও ট্রাম্পবিরোধী এই আলোচনায় ছিলেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজও।

গুগলের কর্তাব্যক্তিরা বরাবরই ডেমোক্রেটিকদের পক্ষে অবস্থান প্রকাশ করেছেন। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এরিক স্মিড প্রকাশ্যেই‍ বারাক ওবামার সঙ্গে ঘনিষ্ঠতা রেখেছেন।

জাতীয় নিরাপত্তা ও প্রাইভেসি ইস্যুতে অ্যাপল ও যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে ঠাণ্ডা লড়াই চলছে। এই পরিস্থিতিতে সম্মেলনটিতে অংশ নেওয়া অ্যাপলের টিম কুকও অন্য সবার মতো ‘ট্রাম্প বিষয়ক আলোচনায়’ অংশ নেন।

তবে সরকারের সঙ্গে বিবাদে লিপ্ত অ্যাপলের প্রধানকে ট্রাম্প কথার তীরে বিদ্ধ করলেও সম্মেলনে তেমন ক্ষোভ দেখাননি কুক।

এসব বিষয়ে সংবাদমাধ্যম যোগাযোগ করলে কোনো মন্তব্য করেনি অ্যাপল, গুগল, টেসলা মোটরস কিংবা আয়োজক সংগঠন আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউট।

আর/১২:২৫/১০ মার্চ

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে