Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৯-২০১৬

ফেইসবুক আসক্তি ‘মস্তিষ্ক বিবর্তনের ফল’

ফুয়াদ তানভীর অমি


ফেইসবুক আসক্তি ‘মস্তিষ্ক বিবর্তনের ফল’

মানবজাতির শুরু থেকেই অগণিত যুগ ধরে মস্তিষ্কের আকার বৃদ্ধি পেয়েছে। হাজার বছর ধরে মস্তিষ্কের বিবর্তনের ফলেই মানুষ ফেইসবুক ও টুইটারের প্রতি আসক্ত হচ্ছে, সম্প্রতি এমন কথাই বলেছেন এক মনস্তত্ত্ববিদ।

স্কাইনিউজ জানিয়েছে, মানব মস্তিষ্কের এই বিবর্তন ২০ হাজার বছর আগেই তার শেষ প্রান্তে পৌঁছে গেছে। আর তখন থেকেই এটি উল্টো প্যাটার্নে চলা শুরু করেছে। প্রফেসর ব্রুস হুড বিশ্বাস করেন, আমরা ঘরকুনো হওয়ার কারণেই এটি হয়েছে।

এ ব্যাপারে হুড জানান, আমাদের পূর্বসুরীরা সার্বক্ষণিক বেঁচে থাকার লড়াই করে এসেছে। কিন্তু এখন আমাদের মস্তিষ্ক ‘স্বাভাবিক কথাবার্তার মাধ্যমে’ একে অপরের সঙ্গে মেতে থাকার জন্য উৎকৃষ্ট। আর সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো বড় পরিসরে বিভিন্ন মানুষের সঙ্গে মেতে থাকার সুযোগ দেয় বলে মনে করেন এক মার্কিন শিক্ষাবিদ। তিনি বলেন, “সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে মানুষ যে অন্যান্য মানুষের সঙ্গে যুক্ত হয়ে থাকে এটি তেমন আশ্চর্যের বিষয় নয়। আমদের মস্তিস্ক আমাদেরকে সামাজিক প্রাণীতে পরিণত করতেই বিবর্তিত হয়েছে।”

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মাধ্যমে মানুষ বিভিন্ন মতধারা দেখে আরও বেশি খোলা মনের হয়ে ওঠে, আর আমাদের এমন ভাবনাকে আশ্চর্যের বিষয় হিসেবে দেখছেন তিনি। “আমরা বাস্তবে যা দেখি সেটি অবশ্যই উল্টো। মানুষকে বাস্তবের চেয়ে অনালইনেই বেশি যথাযথভাবে ভাগ হতে দেখা যায়”, বলেন তিনি।

মানুষ যেহেতু অনলাইনে সংশোধিত সম্প্রদায়ে বসবাস করে তাই তাদের মস্তিস্ক বিশ্রামে থাকে। আর এজন্য তাদের চারপাশের মানুষকে ঠকানোর কোন প্রয়োজন পরে না। আর এটি উচ্চতর চিন্তার সুযোগ সৃষ্টি করে বলেও মনে করেন হুড।

এফ/১৮:১২/০৯ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে