Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৯-২০১৬

ইমেইলের জনক এখনও বেঁচে আছেন [ভিডিও সংযুক্ত]

ইমেইলের জনক এখনও বেঁচে আছেন [ভিডিও সংযুক্ত]

ওয়াশিংটন, ০৯ মার্চ- প্রথম কখন ইমেইল আবিষ্কার হয়েছিল? এমন প্রশ্ন সাধারণ জ্ঞ্যানের বই ছাড়া মনে রাখা দুষ্কর। তবে মজার তথ্য হচ্ছে ইমেইলের জনক এখনও বেঁচে আছেন এবং তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত নাগরিক। মুম্বাইয়ে জন্ম নেয়া এই আবিষ্কারকের নাম ড. ভিএ শিভা আয়াদুরায়।

যুক্তরাষ্ট্রে বসবাসরত এই আবিষ্কারক বছরের পর বছর ধরে দৃঢ় কন্ঠে দাবি করছেন টমলিনসন (যাকে সবাই ইমেইলের আবিষ্কারক বলে চেনে) তিনি শুধুমাত্র ‘সিম্পল টেক্সট ম্যাসেজিং’ এর আবিষ্কারক। আমরা যেটাকে মেইল হিসেবে চিনি তিনি সেই মেইলের আবিষ্কারক নন। 

ড. আয়াদুরায় দাবি করেন,  যখন তিনি ১৪ বছরের শিক্ষার্থী ছিলেন তখন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত ইউনিভার্সিটি অব মেডিসিন অ্যান্ড ডেন্টিস্ট্রি অব নিউ জার্সির (ইউএমডিএনজে) একটি গবেষণা ফেলোশিপ করছিলেন।  ১৯৭৮ সালে সে সময় তিনি ইমেইল উদ্ভাবন করেন।

‘আমি আন্তঃ অফিস মেইল সিস্টেম ফিচার সফটওয়্যার বানানোর জন্য দায়িত্ব গ্রহণ করি। এটা ছিল একটি সাধারণ ম্যানিলা এনভেলপ যা ফিজিক্যালি একটি কার্যক্ষেত্রে কাজ করতে সক্ষম। এনভেলপের ভেতর ইন্টারোঅফিস মেমো থাকতো যার সাথে ছিল সংযুক্তি এবং কমেন্টস থাকতো নির্দিষ্ট বিষয়ের ওপর। আমি এই নতুন সফটওয়্যারটির নাম দিয়েছে ‘ইমেইল।’ এই শব্দটি আগে ইংরেজিতে ব্যবহৃত হয় নি। আমি যুক্তরাষ্ট্রে এই আবিষ্কারকে কপিরাইট করেছি। অফিশিয়ালভাবে সবাই আমাকে ইমেইলের জনক বলতো। সম সময়ে একমাত্র কপিরাইটের  মাধ্যমে সফটওয়্যার আবিষ্কারক শনাক্ত করা হতো। যখন কপিরাইট একমাত্র উপায় হলো সফটয়্যারের শনাক্ত করে প্রকাশ করা। তখনও যুক্তরোষ্ট্রে সফটওয়্যার প্যাটেন্ট  আইন তৈরি করতে পারে নাই।’

তিনি আরও দাবি করেন,  টমলিনসন তার ফোর্বোস এ লিখেন,‘ অভ্যন্তরীণ বার্তা পরীক্ষণ ১৯৭১’। তার একটি ধারণা ছিল মাত্র যা দিয়ে কম্পিউটার থেকে কম্পিউটারে বার্তা প্রেরণ করা যেতো। ড.  আয়াদুরায় এখানে দ্বিমত পোষণ করেন। 

তিনি বলেন, ‘ইমেইল বলতে আমরা বুঝি এমন একটি ফিচারের কথা যেখানে ইনবক্স, আউটবক্স, ড্রাফটস, ফোল্ডারস, অ্যাটাচমেন্ট, কার্বন কপিস, গ্রুপ, ফরওয়ার্ডিং, রিপ্লাই, ডিলিট, আর্কাইভস, সর্ট, বাল্ক ডিস্ট্রিবিউশন এবং আরও কিছু অপশন থাকবে। এই পুরো সিস্টেমটাই আমার তৈরি। আমার কোন সন্দেহ নেই,  আমার উৎপত্তি এবং জাতিসত্ত্বার কারণে আমার আবিষ্কৃত ইমেইল নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। এই আবিষ্কারে স্বীকৃতি প্রতিহিংসার প্রভাব ফেলেছে এবং আমার বিরুদ্ধে পরিচালিত হয়েছে ব্যক্তিগত এবং বর্ণবাদী আক্রমণ।’ 

তিনি আরও দাবি করেন ইউএস কর্পোরেশন ইচ্ছেকৃতভাবে ইতিহাস বিকৃত পুনঃলিখন করেছে যাতে লাভজনক সাইবার নিরাপত্তার বাজারে তাদের ব্র্যান্ডকে উন্নত করে তোলে। 

দেখুন ভিডিওতে :

 এফ/০৯:২৩/০৯ মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে