Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৮-২০১৬

শিক্ষার দিক থেকেও শীর্ষে যে বলিউড নায়িকারা

শিক্ষার দিক থেকেও শীর্ষে যে বলিউড নায়িকারা

মুম্বাই, ০৮ মার্চ- বলিউডের নায়িকারা যে শুধু নাচ-গানই পারে, এমন নয়। সিনেমা ইন্ডাস্ট্রির সঙ্গে পড়াশোনার যোগাযোগ নেই, এই ধারণা ভুল। সবাই না হলেও বেশ কিছু তারকার ঈর্ষণীয় একাডেমিক রেকর্ড চোখ কপালে তুলে দিতে বাধ্য। মিডিয়ায় না থাকলেও শুধু পড়াশোনার বদৌলতে তারা হয়তো আরও উচ্চ শিখরে পৌঁছুতে পারতেন।

আজ বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে শিক্ষার দিক থেকেও শীর্ষে থাকা ছয় বলিউড অভিনেত্রীদের নিয়ে থাকছে প্রতিবেদন-


বিদ্যা বালান
ছোট থেকেই অভিনেত্রী হওয়ার ইচ্ছা থাকলেও পড়াশোনায় কোনদিন ফাঁকি দেন নি ‘কাহানি’খ্যাত অভিনেত্রী বিদ্যা বালান। সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক ডিগ্রী পাওয়ার পর মুম্বাই ইউনিভার্সিটি থেকে সোশিওলজিতে স্নাতোকত্তর ডিগ্রী পান তিনি। অনুরাগ বসু একটি টিভি ধারাবাহিকের জন্য বিদ্যাকে একটা রোল অফার করেছিলেন। কিন্তু পড়াশোনার খাতিরে বিদ্যা তা ফিরিয়ে দিয়েছিলেন।  পরে পড়াশোনা শেষ করে তবেই অভিনয় জগতে পা রাখেন তিনি।

পরিণীতি চোপড়া
হরিয়ানায় একটা পাঞ্জাবী পরিবারে জন্ম পরিণীতির। আম্বালার কনভেন্ট অব জেসাস অ্যান্ড মেরী স্কুলে পড়তেন তিনি। এরপর ১৭ বছর বয়েসে লন্ডনে পাড়ি দেন ইনভেস্টমেট ব্যাঙ্কার হওয়ার জন্য। তিনি ম্যানচেস্টার বিজনেস স্কুল থেকে তিনটি অনার্স ডিগ্রী পেয়েছেন বিজনেস‚ ফিন্যান্স এবং ইকোনমিক্স-এ। অভিনয় শুরু করার আগে তিনি যশরাজ ফিল্মসের জন্য পাবলিক রিলেশনস অফিসারের কাজ করতেন।


প্রীতি জিনতা
বরাবরই পড়াশোনায় ভালো ছিলেন প্রীতি। সিমলাতে সেন্ট এডেস কলেজ থেকে সাইকোলজিতে গ্রাজুয়েট। ক্রিমিনাল সাইকোলজির ওপর মাস্টার ডিগ্রীও রয়েছে তার।


শ্রুতি হাসান
অভিনেতা কমল হাসান কন্যা শ্রুতি হাসানের চেন্নাইতেই জন্ম এবং বড় হওয়া। শ্রুতি অ্যাবাকাস মন্টেসরি স্কুলে ক্লাস টেন পর্যন্ত পড়েছেন। তারপর তিনি মুম্বাইয়ের সেন্ট অ্যানড্রুজ কলেজে সাইকোলজি পড়তে ঢোকেন। এরপর তিনি সঙ্গীত এবং অভিনয়ের দিকে নজর দেন। গান শেখার জন্য ক্যালিফোর্নিয়ার মিউজিশিয়ানস ইনস্টিটিউটে বেশ কিছুদিন ছিলেন। অভিনয়ের পাশাপাশি তিনি রক ব্যান্ড ‘দ্য এক্সট্রামেন্টেলস’ এর একজন গায়িকাও শ্রুতি।


সোহা আলী খান
২০০৬ সালে মুক্তি পাওয়া ‘রঙ দে বাসন্তি’ ছবির জন্য সোহা আলী খান পার্শ্ব অভিনেত্রী হিসেবে জিতেছিলেন অসংখ্য পুরস্কার। তবে শুধু অভিনয়েই নয়, শিক্ষার জন্যও তার হাতে রয়েছে অসংখ্য অর্জন। অক্সফোর্ডের বেলিল কলেজে তিনি মডার্ন হিস্টোরি  নিয়ে পড়াশোনা করেন। পরে লন্ডন স্কুল অফ ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে মাস্টার্স ডিগ্রী লাভ করেন ‘আন্তর্জাতিক সম্পর্ক’ বিভাগ থেকে।


রিচা চাড্ডা
২০১২ সালে মুক্তি পাওয়া ‘গ্যাংস অফ ওয়াসিপুর’ ছবির মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেন অভিনেত্রী রিচা চাড্ডা। এই ছবির জন্য ফিল্মফেয়ারের সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেন তিনি। তবে তিনি শুধু একজন ভাল অভিনেত্রীই নন, একজন মেধাবী ছাত্রীও বটে। শিক্ষার দিক থেকেও অনেক এগিয়ে আছেন রিচা। ২০০২ সালে স্কুল পাশ করার পর দিল্লির সেইন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন।
আর/১৭:৩৮/০৮ মার্চ

বলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে