Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৮-২০১৬

বিশ্বের সেরা পাঁচ সফল নারী উদ্যোক্তা

বিশ্বের সেরা পাঁচ সফল নারী উদ্যোক্তা

আজকের আধুনিক বিশ্বে শুধু পুরুষ নয়, দাপটের সাথে রাজত্ব করছেন নারীরাও। নারী উদ্যোক্তা বলতেই আমরা বুঝি পোশাক, গয়না, বুটিকের ব্যবসা। বিশ্ব বাণিজ্যের হিসেবে বিষয়টি কিন্তু একদম সত্য নয়। সেখানে নারী অবদান রেখেছেন প্রযুক্তিতে, কেউ বা প্রযুক্তির চর্চা করে এমন মানুষদের একত্র করার কাজটি করেছেন, তাদের কাজ খুঁজে দেওয়াকে পেশা হিসেবে নিয়েছেন। চাকরি ছেড়ে নিজের সৃজনশীলতাকে পুঁজি করে ব্যবসায় নেমেছেন এমন সাহসী নারী একজন দুইজন নয়, অসংখ্য। তাদের মধ্য থেকে ৫ জন সফল নারী উদ্যোক্তার কথা জানব আজ।

হেলেন গ্রেইনার, সিইও, CyPhy Works
১৯৯০ সালে, গ্রেইনার প্রতিষ্ঠা করেন iRobot। এই সেই কোম্পানি যা রোম্বা ভ্যাকুয়াম ক্লিনিং রোবট তৈরি করেছিল। পরে তিনি কোম্পানিটিকে মিলিটারি সেবায় নিয়োজিত করেন এবং হাজারো প্যাকবোট রোবোট তৈরি করেন। গ্রেইনারের নতুন কোম্পানি, CyPhy Works, মিলিটারি এবং বানিজ্যিক উভয় ধরণের রোবট তৈরি করে। গ্রেইনার এখন এরিয়াল রোবট তৈরির দিকে মনোযোগ দিয়েছেন, যা মানুষের রুপান্তর! কিভাবে মানুষ নিরাপদে বাঁচবে, বিপদের সময় কি করবে এবং অবসরকে কিভাবে উপভোগ করবে এসব কিছু থাকবে রোবটের বৈশিষ্ট্যে। তিনি ড্রোন রোবোট তৈরি করেছেন যারা পিজ্জা ডেলিভারি সহ করবে আরও নানা কাজ!

ব্রিট মরিন, প্রতিষ্ঠাতা এবং সিইও, ব্রিট + কোং
মরিন কাজ করেন প্রযুক্তিশিল্পে- প্রথমে অ্যাপল এ, এরপরে গুগলে। এরপর কয়েক বছর আগে একটি বিয়ের পরিকল্পনার জন্য কয়েক মাসের বিরতি নেন এবং এক বন্ধুর সাথে মিলে শুরু করেন একটি স্বাস্থ্য প্রযুক্তি কোম্পানি। ছোট্ট সেই বিরতিটি যেন তাকে তার প্যাশনের সাথে পরিচিত করে দেয়। মরিন সিদ্ধান্ত নেন ব্রিট + কোং শুরু করার, একটি DIY ই-কমার্স সাইট এবং প্লাটফর্ম যা মানুষকে তার সৃজনশীলতার সাথে মিলিত হতে সাহায্য করে। মরিনের সানফ্রানসিসকো হেড কোয়ার্টার এমন একটি দোকান যেখানে কাস্টমাররা বিভিন্ন প্রজেক্টের উপর কাজ করতে পারেন, ক্লাস নিতে পারেন এবং কারিগরদের তৈরি পণ্য ক্রয় করতে পারেন। মরিনের বক্তব্য, 'আমি সত্যিই অনুভব করি জীবন আমাকে ডাকছে মানুষের সৃজনশীল আত্মবিশ্বাসকে জাগিয়ে তুলতে সাহায্য করার জন্য'।

জোডি মিলার, সহ প্রতিষ্ঠাতা এবং সিইও, বিজনেস ট্যালেন্ট গ্রুপ
ফরচুন কভার স্টোরি 'Get a Life' লেখার পর ২০০৭ সালে তিনি বিজনেস ট্যালেন্ট গ্রুপ প্রতিষ্ঠা করেন। তার কোম্পানি একটি মার্কেট প্লেস সরবরাহ করে যেখানে ৪,০০০ ব্যতিক্রমী কনসাল্টেন্ট কাজ করতে পারেন যারা প্রচলিত কনসাল্টিং সেবার বাইরে কাজ করতে আগ্রহী। এরা বিভিন্ন কোম্পানির জন্য প্রজেক্ট ভিত্তিতে কাজ করে থাকেন। মিলারের মনে হয়েছে, ফ্রিল্যান্সিং কাজের যুগে প্রজেক্ট ভিত্তিক কাজ একজন মেধাবী মানুষকে তার মত জীবনযাপনের সময় দেয়।

পায়েল কাডাকিয়া, সিইও এবং সহ প্রতিষ্ঠাতা, ক্লাসপাস
ক্লাসপাসের বয়স মাত্র দুই বছর। কিন্তু যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপ থেকে এ পর্যন্ত ৭ মিলিয়নেরও বেশিবার ফিটনেস ক্লাসের জন্য এটি রিজার্ভ হয়েছে। মাসিক ফি এর বদলে এটি কাস্টমারদের হাজারো বুটিক ফিটনেস ক্লাসে প্রবেশের অনুমতি দেয়। তিনি মনে করেন প্রত্যেক মানুষের তার সখ এবং সৃজনশীলতার সংস্পর্শে থাকা উচিৎ। তাই করা উচিৎ এই ক্লাসগুলিও।

মাইকেল জেটলিন, সহ প্রতিষ্ঠাতা এবং ইউজার এক্সপিরিয়েন্স এর প্রধান, ক্লাউডফ্লের
সমগ্র পৃথিবীর ওয়েব ট্রাফিক ফ্লো এর ৫% আসে ক্লাউডফ্লের এর নেটওয়ার্ক থেকে। এটি একটি সেবা যা সাইবার আক্রমণ থেকে নিরাপত্তা দান করে। ক্লাউডফ্লের নেটয়ার্কের এর ওয়েবসাইট, গড়ে দ্বিগুণ গতি সম্পন্ন এবং ৬০ ভাগ কম ব্যান্ডউইথ ব্যবহার করে কাজ করা যায়। জেটলিন বলেন, ৫০০০ নতুন কাস্টমার এই সেবার জন্য সাইন আপ করেছেন যার মূল্য দিনপ্রতি ১ ডলার।

এই নারী উদ্যোক্তারা প্রত্যেকেই শুধু একটি কাজ করছেন এমন নয়। বিভিন্ন বিভাগে অবদান রেখে তারা এগিয়ে নিয়ে যাচ্ছেন তাদের স্বপ্নকে। নারী দিবসে বিশ্বের এমন আরও হাজারো লাখো নারীর প্রতি, তাদের সাহস এবং মনোবলের প্রতি আমাদের শ্রদ্ধা, ভালোবাসা।

লিখেছেন- আফসানা সুমী

এফ/১৭:১৯/০৮ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে