Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৮-২০১৬

টরন্টো থেকে সুব্রত কুমার দাসের ‘শ্রীচৈতন্যদেব’ প্রকাশিত

টরন্টো থেকে সুব্রত কুমার দাসের ‘শ্রীচৈতন্যদেব’ প্রকাশিত
সুব্রত কুমার দাসের হাতে সদ্য প্রকাশিত ‘শ্রীচৈতন্যদেব’-এর কপি তুলে দিচ্ছেন গ্রন্থটির স্পন্সর নাট্যকর্মী মানিক চন্দ।

টরন্টো, ০৮ মার্চ- সুব্রত কুমার দাসের নতুন গ্রন্থ ‘শ্রীচৈতন্যদেব’ সম্প্রতি টরন্টো থেকে  প্রকাশিত হয়েছে। উল্লেখ করা যেতে পারে যে, এটি লেখকের বিশতম গ্রন্থ। এর বাইরেও এমাজন কিন্ডল সংস্করণে তাঁর রয়েছে ছটি ইংরেজি বই।

বাঙালির গত সহ¯্র বছরের ইতিহাসে অন্যতম যে মানুষটি ব্যক্তিজীবনের সকল ধর্মীয় সংস্কারকে ভেঙে ফেলতে পেরেছিলেন, সমাজের বিরাট অংশকে আলোড়িত করেছিলেন এক দশক ধরে, যে আলোড়নের ঢেউ পরের দুই শতক জুড়ে বাংলার সীমানা ছাড়িয়ে অবাঙালি প্রান্তরেও আছড়ে পড়েছিল, সকল ভেদাভেদ ভুলে মানুষকে ‘মানুষ’ হিসেবে প্রতিষ্ঠা করতে যাঁর যুগান্তকারী বার্তা একবিংশ শতাব্দীতে প্রচারিত হয়েছে সারা বিশ্বজুড়ে সেই মহামানব শ্রীচৈতন্যদেব নিয়ে রচিত এ গ্রন্থের প্রধান অধ্যায়গুলো হলো: ‘কেন শ্রীচৈতন্যদেব’, ‘শ্রীচৈতন্য-আকরসমূহ’, ‘শ্রীচৈতন্যবিষয়ক প্রধান গ্রন্থসমূহ’, ‘বৈষ্ণবধর্ম: চৈতন্য-পূর্ব যুগ’, ‘জন্ম থেকে ঈশ্বর পুরীর শিষ্যত্ব পর্যন্ত’, ‘উত্তুঙ্গ একটি বছর’, ‘সন্ন্যাসব্রত গ্রহণ এবং ভারত পরিভ্রমণ’, ‘পুরীর কাল ও দিব্যোন্মাদ অবস্থা’, ‘মৃত্যুরহস্য’, ‘শ্রীচৈতন্যের শিক্ষা ও দর্শন’, ‘কীর্তন ও অন্যান্য সাংস্কৃতিক ক্ষেত্রে শ্রীচৈতন্যের অবদান’, ‘শ্রীচৈতন্যদেবের পরিকরগণ’, ‘শ্রীচৈতন্যোত্তর যুগে বৈষ্ণবধর্ম’ এবং ‘আসলে শেষ নয়’। এছাড়াও পরিশিষ্টতে রয়েছে ‘বৈষ্ণবধর্ম এবং শ্রীচৈতন্যদেব: সংক্ষিপ্ত ঘটনাক্রম’, ‘রাধাতত্ত্ব এবং ‘সহায়ক শ্রীচৈতন্যদেব বিষয়ক গ্রন্থ’।

টরন্টো থেকে গ্রন্থটি প্রকাশে সহযোগিতা করেছেন বিশিষ্ট বাঙালি নাট্যকর্মী এবং রিয়েল এস্টেট ব্যবসায়ী মানিক চন্দ। গ্রন্থের প্রকাশনায় তাঁর সম্পৃক্ততা প্রসঙ্গে মানিক বলেন, “পাঁচ শতাব্দী আগে যে অসমসাহসী নেতার কর্মকা- বাংলার মানুষকে উন্মাতাল করে তুলেছিল সেই মহান প্রবক্তাকে নিয়ে গবেষক সুব্রত কুমার দাস দীর্ঘ সময় ধরে নিমগ্ন ছিলেন একটি গ্রন্থ রচনায়। চৈতন্যদেবের মতো সহ¯্রাব্দ-শ্রেষ্ঠ বাঙালিকে নিয়ে লেখা গ্রন্থটি প্রকাশনার ব্যাপারে যুক্ত করতে পেরে আমি নিজেকে কৃতার্থ মনে করছি।” 

লেখক জানিয়েছেন গ্রন্থটির একটি সংস্করণ বাংলাদেশ থেকেও শিঘ্রই প্রকাশ করা হবে। বইটির প্রচ্ছদ করেছেন বাংলাদেশের বিশিষ্ট শিল্পী মোস্তাফিজ কারিগর।

বইটির গায়ের মূল্য রাখা হয়েছে ১০ ডলার। তবে আগামী ১২ মার্চ টরন্টোতে অনুষ্ঠেয় চৈতন্যমেলাতে (১৬ ডোম এভিনিউ) বইটি ৫ ডলারে পাঠকের হাতে দেওয়া হবে প্রকাশকের পক্ষে জানানো হয়েছে।

লেখকের ইমেইল: subratakdas@yahoo.com

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে