Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৭-২০১৬

টাইগারদের মিশন এবার টি২০ বিশ্বকাপ

টাইগারদের মিশন এবার টি২০ বিশ্বকাপ

ঢাকা, ০৭ মার্চ- গত বছরটা ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দলের দুর্দান্ত কেটেছে। ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে ওয়ানডেতে সেরা পারফর্ম করেছে টাইগাররা। সেই জায়গায় ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনে এখনো গোছানো দলে পরিণত হতে পারেনি মাশরাফি বাহিনী। তার ওপর খুলনায় গত জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচের টি২০ সিরিজ শেষ হয়েছিল ২-২ এ সমতায়।

তাই সদ্য শেষ হওয়া এশিয়া কাপের আগে বাংলাদেশ দল ফাইনালে খেলবে এর পক্ষে বাজি ধরার লোকেরও বড্ড অভাব ছিল। শেষ পর্যন্ত সেই কাজটি দারুণ সাফল্যের সঙ্গে শেষ করলেন মাহমুদুল্লাহ রিয়াদ-সাব্বির রহমান রুম্মানরা। বিশেষ করে টি২০ ফরম্যাটের এশিয়া কাপের ১৩তম আসরে সম্পূর্ণভাবে খেলার স্টাইলও বদলে ফেলেছে টাইগাররা। রোববারের ফাইনালে ভারতের কাছে ৮ উইকেটে হারের পরও আসন্ন টি২০ বিশকাপে টাইগাররা ভালো খেলা উপহার দেবে বলেও বিশ্বাস করছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

যদিও ঘরের মাঠে দ্বিতীয়বারের মতো এশিয়া কাপের শিরোপা বঞ্চিত হয়েছে টাইগাররা। তারপরও এই আসর থেকে অনেক কিছুই প্রাপ্তি দেখছেন টাইগার দলপতি মাশরাফি। সোমবার সকাল দশটায় টি২০ বিশ্বকাপ খেলতে বাংলাদেশ দল ঢাকা ছাড়ে। বিকেলেই পৌছায় ধর্মশালায়। বিমানবন্দরে এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপের বাছাই পর্ব নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি।

২০১২ সালের মতো ২০১৬ সালেও এশিয়া কাপে শিরোপা হারানোর বেদনায় টাইগার সমর্থক ভেঙ্গে পড়েছে। তারপরও এই আসর থেকে বাংলাদেশ দলের অনেক প্রাপ্তি প্রসঙ্গে মাশরাফি বলেন, ‘ছেলেরা ফাইনাল খেলেছে। বেশ ভালো পারফর্ম করেছে। আশা করছি এ পারফরম্যান্স আমরা টি২০ বিশ্বকাপে ধরে রাখতে পারব। আমাদেরকে সেখানেও ভালো খেলতে হবে। তবে এখান থেকে বাড়তি কিছু চিন্তা করে ওখানে খেলতে পারব না। কারণ একদিন পরই আমাদের বাছাই পর্বের খেলা আছে। তাই আমাদেরকে মানসিকভাবে সেইভাবে প্রস্তুত থাকতে হবে।’

ঘরের মাঠে গত জানুয়ারিতে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচের টি২০ সিরিজটি শেষ পর্যন্ত জিততে না পারায় এশিয়া কাপ নিয়ে অতোটা আশাবাদী ছিল না স্বাগতিক সমর্থকরা। তবে ভারতের বিপক্ষে প্রথম ম্যাচের হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় মাশরাফির দল। যদিও দেড় মাস আগে এরকম কিছু হবে, সেটা হয়তো অনেকেই ভাবেননি।

এমনকি ওই সময় দল নিয়ে পরীক্ষা নিরীক্ষার পর বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহের ওপর দিয়ে বয়ে গেছে ঝড়। জিম্বাবুয়ের সঙ্গে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত সিরিজ ড্র করেছে বাংলাদেশ। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের ভাষাটা তখনো বুঝে উঠতে পারেনি টাইগাররা, এরকম একটা ধারণা যেন বদ্ধমূলই হয়ে যাচ্ছিল।

তবে টি২০ ফরম্যাটের সেই ভাষাটা মাশরাফির দল এখন একটু হলেও বুঝতে পারছে। সেটা নিয়ে দ্বিমত করার এখন সুযোগ কমই। শুধু পরিসংখ্যানই সেই সাক্ষ্যই দিচ্ছে। এবারের এশিয়া কাপেই প্রথমবারের মতো টি২০তে শ্রীলংকাকে হারিয়েছে বাংলাদেশ, এমনকি দ্বিতীয়বারের মতো পাকিস্তানকে। আরব আমিরাতের সঙ্গে জয় মিলে হয়ে গেছে ‘হ্যাটট্রিক’। টি২০ টানা তিন ম্যাচে জয় এর আগে বাংলাদেশ একবারই পেয়েছিল।

সেটির সবগুলো আবার আয়ারল্যান্ডের বিপক্ষেই, ২০১২ সালে বেলফাস্টে। এই ‘হ্যাটট্রিকের’  সঙ্গে সেই ‘হ্যাটট্রিক’ তো কোনোভাবেই মেলানো যাবে না! ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত টানা ১২টি টি২০তে হেরেছিল বাংলাদেশ।  সেটাও তো এখন সুদূরে মিলিয়ে যাওয়া কোনো স্মৃতি বলে মনে হচ্ছে টাইগারদের কাছে।

আগামী মঙ্গলবার থেকে ভারতে বসবে টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আর। তবে এবারের টি২০ বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলতে হলে বাছাইপর্বের বাধা পেরুতে হবে বাংলাদেশকে। ৯ মার্চ ধর্মশালায় মাশরাফি বাহিনীর প্রথম প্রতিপক্ষ নেদারল্যান্ডস। কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য তাই বলতে গেলে মাত্র এক দিন সময় পাচ্ছে বাংলাদেশের খেলোয়াড়রা। আর ১১ মার্চ আয়ারল্যান্ড ও ১৩ মার্চ ওমানের বিপক্ষে খেলবে টাইগাররা। বাছাই পর্বের গ্রুপসেরা হতে পারলে মিলবে চূড়ান্ত পর্বের টিকিট।

শেষ হওয়া এশিয়া কাপে টাইগার ক্রিকেটাররা টিম বাংলাদেশ হয়ে খেলেছে। তাইতো এশিয়া কাপের বর্তমান এবং সাবেক দুই চ্যাম্পিয়নকে সহজে হারাতে পেরেছে বাংলাদেশ। যদিও এই আসরে জয়ের হিসাব বাদ দিলে ব্যক্তিগত অর্জনেও এই এশিয়া কাপটা বাংলাদেশের কপালে বড় একটা গৌরবতিলক পরিয়ে দিয়েছে। টুর্নামেন্টের চূড়ান্তপর্বে সবচেয়ে বেশি রান ও সবচেয়ে বেশি উইকেট নিয়ে শীর্ষে জ্বলজ্বল করছে বাংলাদেশের দুজনের নাম। ১১ উইকেট নিয়ে ডানহাতি পেসার আল আমিন হোসেন বোলারদের মধ্যে সেরা। ব্যাটিংয়ে সেই দুরন্ত সাহসের নাম সাব্বির রহমান রুম্মান। ৫ ম্যাচে ১৭৬ রান করে টুর্নামেন্ট সেরার পুরস্কারও উঠেছে বাংলাদেশি এই টপঅর্ডার ব্যাটসম্যানের হাতে। আর এসব অর্জনগুলো টি২০ বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে বাংলাদেশ অধিনায়ক মাশরাফিকে আরো আত্মবিশ্বাসী করে তুলেছে।

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে