Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৭-২০১৬

যুক্তরাজ্যে পর্যটক আকর্ষণে শীর্ষে ব্রিটিশ মিউজিয়াম 

যুক্তরাজ্যে পর্যটক আকর্ষণে শীর্ষে ব্রিটিশ মিউজিয়াম 

লন্ডন, ০৭ মার্চ- যুক্তরাজ্যে ২০১৫ সালে পর্যটক আকর্ষণের তালিকায় শীর্ষে রয়েছে দেশটির বিখ্যাত জাদুঘর ব্রিটিশ মিউজিয়াম। টানা নবম বারের মতো এ তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে জাদুঘরটি। 

নতুন এক জরিপে এ তথ্য উঠে এসেছে। এতে আরো দেখা যায়, যুক্তরাজ্যের সবচেয়ে বেশি পর্যটক আকর্ষণের তালিকায় শীর্ষ দশে থাকা সবগুলো স্থানই রাজধানী লন্ডনের। ২০১৫ সালে যুক্তরাজ্যে পর্যটক বেড়েছে ৩.২ শতাংশ। এর মধ্যে স্কটল্যান্ডে বেড়েছে ৫.৪৮ শতাংশ।

গত বছর ছয় কোটি ৫০ লাখেরও বেশি পর্যটক লন্ডন ভ্রমণ করেছে। ব্রিটিশ মিউজিয়াম ভ্রমণ করেছে ছয় কোটি ৮২ লাখ মানুষ। আগের বছর এ সংখ্যা ছিল ছয় কোটি ৭০ লাখ। ভ্রমণ তালিকায় ব্রিটেনে দ্বিতীয় শীর্ষ অবস্থানে আছে ন্যাশনাল গ্যালারি এবং তৃতীয় অবস্থানে আছে ন্যাশনাল হিস্টরি মিউজিয়াম। 

উল্লেখ্য, ব্রিটিশ মিউজিয়াম যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত মানুষের ইতিহাস এবং সাংস্কৃতির একটি জাদুঘর, যা বিশ্বের বৃহত্তম জাদুঘরগুলোর মধ্যে অন্যতম। পৃথিবীর সব অঞ্চলের মানুষের সাংস্কৃতির প্রায় ১ কোটি ৩০ লাখ নিদর্শন এই জাদুঘরে সংরক্ষিত আছে। এটি স্থাপিত হয় ১৭৫৩ সালে।

পদার্থবিজ্ঞানী স্যার হ্যান্স স্লোয়েনের সংগৃহীত জিনিসপত্রের ওপর ভিত্তি করেই এই জাদুঘরটি শুরুতে গড়ে উঠে। জাদুঘরটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয় ১৭৫৯ সালের ১৫ জানুয়ারি। স্যার হ্যান্স ৭১ হাজারের বেশি বস্তু সামগ্রী সংগ্রহ করে জাদুঘরটিতে প্রদান করেছিলেন। এর মধ্যে ৪০ হাজারের বেশি ছিল বিভিন্ন বই, সাত হাজার পাণ্ডুলিপি, ৩৩৭ প্রজাতির উদ্ভিদের দেহাবশেষ এবং মিশর, গ্রিস, রোম, ভারত ও যুক্তরাষ্ট্র থেকে সংগৃহীত অনেক প্রত্নতাত্ত্বিক সামগ্রী।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে