Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৭-২০১৬

পরিপাটি রান্নাঘর পেতে হাতের কাছেই রাখুন এই জিনিসগুলো

সাদিয়া ইসলাম বৃষ্টি


পরিপাটি রান্নাঘর পেতে হাতের কাছেই রাখুন এই জিনিসগুলো

একটি ঘরের মানুষগুলোর পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পর্কে জানতে হলে প্রথমেই একজন মানুষ যে দুটো স্থান দেখে সেগুলো হচ্ছে রান্নাঘর ও বাথরুম। আর সব দেশের মতন বাংলাদেশেও এই চল অত্যন্ত প্রচলিত সেই প্রাচীনকাল থেকেই। কিন্তু অনেক চেষ্টা সত্ত্বেও গৃহিনীরা বেশিরভাগ সময় হিমশিম খান রান্নাঘরকে নজরকাড়া আর সুন্দর রাখতে। দরকারী-অদরকারী নানা জিনিসে ভর্তি হয়ে যায় ছোট্ট এই প্রয়োজনীয় স্থানটি। অনেকসময় এতটাই গোলমেলে হয়ে যায় রান্নাঘরের ভেতরটা যে প্রয়োজনের সময় অনেক দরকারী জিনিসও খুঁজে পাননা তারা। আর তাই গৃহিনীদের সুবিধার্থেই আজ দেওয়া হল রান্নাঘরে সবচাইতে দরকারী ও হাতের কাছে রাখার মতন ১০ টি উপকরণের নাম যেগুলোর মাধ্যমে আপনি আপনার রান্নাঘরটিকে করে তুলতে পারেন সুন্দর, আকর্ষণীয় ও গোছালো।

১. রান্নাঘরে অনেকসময়ই ভুলে হাত থেকে বা তৈজসপত্র থেকে পড়ে যায় তেল, পানি বা এধরনের তরল পদার্থ। বেশিক্ষণ সেগুলো যাতে মেঝের ওপর পড়ে না থাকে সেটা খেয়াল রাখতে তাই হাতের কাছেই রাখুন তরল পদার্থকে দ্রুত শুষে নিতে পারে এমন কাপড় (পপসুগার)।

২. রান্নাঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে সাহায্যকারী উপাদানগুলোর ভেতরে অন্যতম একটি উপাদান হচ্ছে সাবান। আর তৈজসপত্র পরিষ্কারের এই জিনিসটি সঠিকভাবে সংরক্ষণের জন্যে একটি নির্দিষ্ট স্থান বাছুন। একটি স্পঞ্জ হোল্ডার কিনে সেখানে সাবান আর স্পঞ্জ রাখুন।

৩. প্রতিদিনই রান্নাঘরে তৈরি হয় হাজার রকমের নোংরা। তাই সেটাকে সাথে সাথে খাবারের সাথে কোনভাবে মিশতে না দিয়ে সরিয়ে ফেলার জন্য হাতের কাছেই রাখুন একটি ময়লা ফেলার পাত্র।

৪. রান্নাঘরের জিনিসপত্র কিন্তু একটি-দুটি নয়। বিশেষ করে সেখানে যদি যোগ হয় প্রতিদিনের বাজার। আর তাই সেগুলোকে ফ্রিজে রাখতে (গুড হাউস কিপিং), অন্যান্য জিনিসপত্রগুলোকে সাজিয়ে রাখতে রান্নাঘরের পাশেই তৈরি করে নিন একটি ভাঁড়ার ঘর বা প্যান্ট্রি।

৫. যে কটি বোতল বা খাবার জমা রাখার পাত্র আসলেই ভর্তি আর দরকারী সেগুলোকে আলাদা করে হাতের কাছে রাখুন। বাকীগুলো সরিয়ে নিন। এছাড়াও হাতের কাছে রাখুন একটি টিস্যু বক্স আর চামচ রাখার পাত্র।

৬. থালা-বাসন রাখবার একটি লম্বা পায়ের আলনা কিনুন। তাতে ধোয়া ও না ধোয়া থালাগুলো অল্প স্থানের ভেতরেই বেশ যত্নসহকারে সাজিয়ে রাখুন।

৭. কাঠ, সিরামিক কিংবা এধরনের যেকোন তৈজসপত্র ব্যবহার করুন আর সেগুলোর ভেতরে সবচাইতে দরকারীগুলোই হাতের আশেপাশে রাখুন। বাকীগুলোকে মাথার ওপরে থাকা আলাদা যে তাকগুলো থাকে দেয়ালে তাতে বা অন্যকোন স্থানে স্থানান্তরিত করুন। তবে এক্ষেত্রে অবশ্যই কোন প্লাস্টিকের তৈরি জিনিস ব্যবহার করবেন না।

৮. হাতের পাশেই খাবার গরম করার যন্ত্র, কাটার যন্ত্র ও বেক করার যন্ত্র রাখুন। যাতে করে প্রয়োজনের সময়েই সেগুলোকে পাওয়া যায়। আর সেইসাথে অবশ্যই  রাখুন একটি চুলাও! হতে পরে সেটা বৈদ্যুতিক বা অন্যকোন রকমের।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে