Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৭-২০১৬

পাকিস্তানে তালেবানের আত্মঘাতি হামলা: নিহত ৯

পাকিস্তানে তালেবানের আত্মঘাতি হামলা: নিহত ৯

ইসলামাবাদ, ০৭ মার্চ- পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনে সোমবার এক আত্মঘাতি বোমা হামলায় কমপক্ষে নয়জন নিহত হয়েছে। একে তালেবানের একটি ক্ষুদ্র গোষ্ঠির ‘প্রতিশোধমূলক হামলা’ বলে মনে করা হচ্ছে। 

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে দুই নারী এবং এক শিশুও রয়েছে। এদিকে সিএনএন জানিয়েছে, নিহতদের মধ্যে দুই পুলিশ কমকর্তাও রয়েছে। হামলার ওই ঘটনায় আহত হয়েছে আরো ১৮ জন। 

পুলিশ জানিয়েছে, সোমবার খাইবার পাখতুনের চারসাদ্দা জেলার শাবকাদার বাজার এলাকায় একটি আদালত প্রাঙ্গনের বাইরে আত্মঘাতি ওই হামলাকারী বোমা বিস্ফোরণ করে নিজেকে উড়িয়ে দেয়। প্রদেশটির প্রধান শহর পেশওয়ার থেকে ৩০ কিলোমিটার দূরে ওই হামলা ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকট বিস্ফোরণের পর ঘটনাস্থলে গুলিবর্ষণের শব্দ শোনা যায়। বিস্ফোরণে আশপাশের বেশ কিছু গাড়ি ও পুলিশের অস্থায়ী একটি ক্যাম্প পুড়ে যায়। হতাহতদের শাবকাদার হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলাকারী ছাড়া বাকিদের মরদেহ হাসপাতালে নেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আত্মঘাতি ওই হামলাকারী আদালতের ভেতর প্রবেশের চেষ্টা করছিল বলে জানিয়েছে শাবকাদার পুলিশ স্টেশনের পরিদর্শক আলি জান খান। তিনি বলেন, ‘দুইজন নিরাপত্তারক্ষী হামলাকারীকে আদালতে প্রবেশে বাধা দিলে সে বোমার বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়।’

মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। তালেবানের একটি ক্ষুদ্র গোষ্ঠি এই হামলার দায় স্বীকার করেছে। তারা জানিয়েছে, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সাবেক গভর্নর সালমান তাসিরকে হত্যায় তার দেহরক্ষী মুমতাজ কাদরির মৃত্যুদণ্ড কার্যকর করায় হামলাটি চালানো হয়েছে। 

উল্লেখ্য, পাকিস্তানের ব্লাসফেমি (ঈশ্বরনিন্দা) আইনের সংস্কার চাওয়ায় দেশটির পাঞ্জাব প্রদেশের তৎকালীন গভর্নর সালমান তাসিরকে ২০১১ সালের ৪ জানুয়ারি হত্যা করেন সালমান তাসির। ওই ঘটনায় ২৯ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডির একটি কারগারে কাদরির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এর আগে চলতি বছরের ২০ জানুয়ারি প্রদেশটির চারসাদ্দা এলাকার বাচা খান বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ এক হামলা চালায় তালেবান। এতে ২১ জন নিহত ও ৫০ জনেরও বেশি আহত হয়। মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় আফগানিস্তান থেকে বিতাড়িত তালেবানসহ স্থানীয় জঙ্গিদের বিরুদ্ধে ২০০৪ সাল থেকে লড়াই করে আসছে পাকিস্তান। এর তিন বছর পর ২০০৭ সালে তেহরিক ই-তালেবান পাকিস্তান (টিটিপি) গঠন করে তালেবানরা।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে