Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৭-২০১৬

অনিদ্রার নতুন কারণ- রাস্তার বাতি!

অনিদ্রার নতুন কারণ- রাস্তার বাতি!

চিকিত্সকদের পরামর্শ মেনে, পাড়া-প্রতিবেশী আর বাড়ির সদস্যদের নানা টোটকা আর উপদেশ মেনে চলেও শেষমেশ রাতে বিছানায় গিয়ে ঘুম আসছে না? সবচে বড় শত্রু মনে হচ্ছে বিছানাকেই? তাহলে আপনার জন্যেই হয়তো গবেষকেরা ঘুম না হওয়া এমন অনেক মানুষের বিচ্ছিরি এই অসুখের ভিন্নরকম এক কারণ বের করেছেন। আর কারণটি ঘরের আলো, বিছানার চাদর, রাতের খাবার বা এরকম কিছুই নয়। বরং আপনার ঘরের বাইরে, দেয়ালের ওপাশে অনেক দূরে অবস্থিত রাস্তার আলোগুলো। কি করে? চলুন জেনে আসি।

সম্প্রতি এক গবেষণায় পাওয়া তথ্যমতে, শহরাঞ্চলে বাস করা লাখ লাখ মানুষকে রাতের বেলা জেগে থাকতে হয় কেবল ঘরের বাইরে অবস্থিত রাস্তার বাতিগুলোর কারণে। গবেষকরা জানান যে, পৃথিবীর শহর বা শহরের কাছাকাছি বাস করা প্রায় ৫০০,০০ মানুষ গ্রামে বা শহরের বাইরে বাস করা মানুষের তুলনায় ঘুম না হওয়ার সমস্যায় ভুগে থাকেন (ডেইলি মেইল)।

মজার এই গবেষণাটিতে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা টানা আট বছর ধরে ফোনে বিভিন্ন স্থানে বসবাসকারী ১৫,৮৬৩ জন মানুষকে বারবার খুঁজেছেন। তাদের সাথে কথা বলেছেন আর জানতে চেয়েছেন যে তারা কোথায় বাস করে, তাদের ঘুম ভালো হয় নাকি হয়না এবং তাদের কোন শারিরীক সমস্যা আছে কিনা।

এসব তথ্যের ওপর ভিত্তি করে গবেষকেরা বের করেন যে সেই মানুষগুলো আলোর ঠিক কত কাছে বাস করে। জানা যায় যে, শহরে বসবাসরত মানুষেরা আলোর দ্বারা বেশি প্রভাবিত হয় ঘুমের সময়। আর সেই প্রভাব গ্রামাঞ্চল বা মফস্বলের মানুষের চাইতে তিন থেকে ছয়গুন বেশি (স্পটলিংক)।

সাধারণত এসব ক্ষেত্রে অতিরিক্ত আলোপ্রাপ্ত ব্যাক্তিরা ছয়ঘন্টা ঘুমোতে অভ্যস্ত হয়ে থাকেন। এ ব্যাপারে ঘুম, মনোবিজ্ঞান ও স্নায়ুতন্ত্র বিষয়ে বিশেষজ্ঞ চিকিত্সক মাউরিক ওহিয়োন বলেন যে- আমাদের পৃথিবীতে নির্দিষ্ট একটা নিয়ম আছে দিন ও রাতের। কিন্তু আধুনিকতার ফলে আমরা অন্ধকারের সাথে আমাদের যোগাযোগ ক্রমেই বিচ্ছিন্ন করে ফেলছি। যেটা আমাদেরকে অসন্তুষ্ট করে ফেলছে আর ঘুমের ভেতরে সমস্যার সৃষ্টি করছে।

আর এই সবটা আর গবেষণার সূত্র ধরেই বলে দেওয়া যায় যে, বাস্তবে পরিবেশ দূষনকারী হিসেবে আলোকে আমরা ধরতেই পারি এখন থেকে। কারণ, বাস্তবিকভাবেই দিনের ও রাতের অতিরিক্ত আলো এবং ঘুমিয়ে যাওয়ার পরেও ঘরের বাইরের আলোকিত পরিবেশ না চাইলেও প্রভাবিত করে মানব শরীরকে আর করে তোলে আপনাকে ঘুমহীন!

লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে