Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৭-২০১৬

৩টি ছোট্ট যোগব্যায়াম এক নিমেষে দূর করে দেবে আপনার মানসিক চাপ

নিগার আলম


৩টি ছোট্ট যোগব্যায়াম এক নিমেষে দূর করে দেবে আপনার মানসিক চাপ

মানসিক চাপ, অস্থিরতা, টেনশন থেকে যতই দূরে থাকতে চান না কেন, এর থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। সাধারণ দৃষ্টিতে একে মারাত্নক কিছু মনে না হলেও, যেকোন বড় রোগের শুরু হয়ে থাকে অতিরিক্ত মানসিক চাপের কারণে। অতিরিক্ত মানসিক চাপের কারণে মস্তিষ্কের স্বাভাবিক কার্যক্ষমতা হ্রাস পায়, যা স্ট্রোক হওয়ার সম্ভাবনা তৈরি করে। অনেকেই মানসিক চাপ হ্রাস করার জন্য ওষুধ খেয়ে থাকেন। যা সাময়িকভাবে মানসিক চাপ কমিয়ে দিলেও অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়ে থাকে। ওষুধ না খেয়ে মানসিক চাপ দূর করুন সহজ কয়েকটি নিঃশ্বাসের ব্যায়াম করে।

১। Sama Vritti or “Equal Breathing”
শ্বাস প্রশ্বাসের দ্বারা শরীরে ভারসাম্য রক্ষা করা সম্ভব। নাক দিয়ে চার পর্যন্ত গণনা করতে করতে শ্বাস নিন, আবার চার পর্যন্ত গণনা করতে করতে শ্বাস ছাড়ুন। এটি আপনার স্ট্রেস লেভেল কমিয়ে দিবে। যোগব্যায়ামে প্রতি শ্বাসে ছয় থেকে আট পর্যন্ত গণনা করা হয়। এটি আপানর নার্ভকে শান্ত করে, স্ট্রেস কমিয়ে দেয় এবং কাজে মনযোগী করে তুলে।

যেকোন সময় আপনি এটি করতে পারেন। তবে সবচেয়ে ভাল হয় রাতে  ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে ঘুম থেকে উঠে এটি করলে।  Pacheco বলেন “ আপনার ঘুমের সমস্যা থাকলে এই ব্যায়ামটি তা দূর করে দিবে অথবা যা আপনাকে ঘুমের ব্যাঘাত ঘটিয়ে থাকে তা দূর করে দিবে”।  এই ব্যায়ামটি যেকোন বয়সী মানুষে করতে পারে। যোগব্যায়ামের শুরুতে এই এটি করা হয়।

২। Abdominal Breathing Technique
একটি হাত পেটের উপরে আরেকটি হাত বুকের উপর রেখে নাক দিয়ে শ্বাস নিন। এটি ফুসফুসে বাতাস প্রসারিত করে থাকে। প্রতি মিনিটে আস্তে আস্তে এইভাবে ছয় থেকে দশ বার শ্বাস গ্রহণ করুন। এভাবে প্রতিদিন ১০ মিনিট এই ব্যায়াম করুন। McConnell মনে করেন এটি ছয় থেকে আট সপ্তাহ করুন, দীর্ঘমেয়াদি উপকার পাবেন এর মাধ্যমে।

৩। Breath Counting
সহজ এবং ছোট এই ব্যায়ামটি আপনার স্ট্রেস দ্রুত কমিয়ে দিয়ে থাকবে।  কোন গুরুত্বপূর্ণ কাজ শুরুর সময় এটি আপনি করতে পারেন। জেন অনুশীলনের সময় এই যোগ ব্যায়ামটি বেশি করা হয়। সোজা হয়ে বসুন। চোখ বন্ধ করে শ্বাস গ্রহণ করুন। তারপর শ্বাস গ্রহণের সময় এক গণনা করুন, এরপর শ্বাস বের করার সময় দুই গণনা করুন। তারপর আবার শ্বাস গ্রহণের সময় এক বলে শুরু করুন। আস্তে আস্তে জোর না করে শ্বাস প্রশ্বাস নিন। এভাবে পাঁচ পর্যন্ত করুন।  এটি ১০ মিনিট করুন। এই তিনটি সহজ ব্যায়াম আপনার মানসিক দুশ্চিন্তা, অস্থিরতা, স্ট্রেস কমিয়ে দিবে।

লিখেছেন- নিগার আলম

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে