Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৫-২০১৬

‘বাংলাদেশের ৭০ ভাগ জনগণ বিদ্যুৎ সুবিধা ভোগ করছে’

‘বাংলাদেশের ৭০ ভাগ জনগণ বিদ্যুৎ সুবিধা ভোগ করছে’

ঢাকা, ০৫ মার্চ- বর্তমানে বাংলাদেশের ৭০ ভাগ জনগণ বিদ্যুৎ সুবিধা ভোগ করছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী।

শনিবার ডিসিসিআই অডিটোরিয়ামে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) উদ্যোগে আয়োজিত ‘৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় শিল্প খাতে জ্বালানি ও বিদ্যুৎ সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা এ দাবি করেন।

তৌফিক-ই-ইলাহী বলেন, ‘বর্তমান সরকার দেশের আর্থিক উন্নয়নের গতি ত্বরান্বিত করার জন্য “বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড)” স্থাপন করেছে। আমি এসব অর্থনৈতিক অঞ্চলে দেশী-বিদেশী বিনিয়োগকারীকে আরো বেশি হারে বিনিয়োগে এগিয়ে আসার আহবান জানাচ্ছি।’

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সরকার এসইজেড সমূহে সকল ধরণের সেবা অগ্রাধিকারের ভিত্তিতে প্রদান করবে জানিয়ে বলেন, বর্তমানে বাংলাদেশের ৭০ ভাগ জনগণ বিদ্যুৎ সুবিধা ভোগ করছে এবং সারা দেশের মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসার জন্য সরকার বদ্ধপরিকর।

বর্তমান সরকার জ্বালানি খাতে অর্থ-বরাদ্দের বিষয়টিকে সামাজিক বিনিয়োগ হিসেবে বিবেচনা করছে উল্লেখ করে জ্বালানি উপদেষ্টা বলেন, সরকার আগামী ৫ বছরের মধ্যে আরোও ১০০টি নতুন কূপ খনন করবে, যার মাধ্যমে ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটানো সম্ভব হবে।

তিনি শিল্প খাতে জ্বালানি ব্যবহারের দক্ষতা বাড়ানোর পাশাপাশি পুরানো লাইনগুলোর সংষ্কার এবং এ খাতে নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের উপর জোর দেন।  

প্রধানমন্ত্রী উপদেষ্টা বলেন, বৈশ্বিক বাজারে তেলের দাম কমে যাওয়ার কারণে গভীর সমুদ্র এলাকায় কূপ খননে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে আগ্রহ কমে যাওয়া সত্ত্বেও বর্তমান সরকার সমুদ্র এলাকায় নতুন নতুন কূপ অনুসন্ধানে প্রচেষ্টা চালিয়ে যাবে।

তিনি সৌর বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের জনগনের সচেতনতা বাড়ানোর জন্য সকলের প্রতি আহবান জানান।

বাংলাদেশ এনার্জী রেগুলেটরি কমিশন-এর সদস্য রহমান মুর্শেদ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন। স্বাগত বক্তব্য দেন ডিসিসিআই’র ঊর্ধ্বতন সহ-সভাপতি হুমায়ুন রশিদ। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর পেট্রোলিয়াম এবং খনিজ সম্পদ ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তামিম সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। খবর-বাসস।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে