Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৫-২০১৬

M&M চকলেট সম্পর্কে অজানা কিছু তথ্য

সাবেরা খাতুন


M&M চকলেট সম্পর্কে অজানা কিছু তথ্য

চমৎকার সব উদ্ভাবন যুদ্ধের সময়ে হয়েছে। তেমনি একটি উদ্ভাবন হচ্ছে M&M   চকলেট যা বিশ্বের প্রায় ছোট বড় সবারই পছন্দের। এই মিল্কি ওয়ে বারের উদ্ভাবক ফরেস্ট মার্স। M&M  চকলেট সম্পর্কে আরো কিছু অজানা তথ্য জেনে নেই আসুন।

১। ফরেস্ট মার্স স্প্যানিশ গৃহ যুদ্ধের সময়ে M&Ms  চকলেট এর রেসিপি উদ্ভাবন করেন।

২। M&Ms  চকলেট প্রথম বাজারে আসে ১৯৪১ সালে। তখন এটি পিচ বোর্ডের টিউব আকারের প্যাকেটের মধ্যে পাওয়া যেত।

৩। ১৯৪৮ সালে টিউব আকৃতির প্যাকেট পরিবর্তিত হয়ে বাদামী প্ল্যাস্টিকের প্যাকেট করা হয় যা এখনো চলছে।

৪। পরবর্তীতে প্রতিটা ক্যান্ডিতে এম অক্ষরটি লেখা হয় ভেজিটেবল ডাই দিয়ে।

৫। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়ে M&Ms   চকলেট এর উৎপাদন আকাশচুম্বী হয়। কারণ এটি তখন আমেরিকার সৈনিকদের খাদ্যের একটা অংশ ছিল।

৬। M&M চকলেটের মূল বর্ণগুলো ছিলো – লাল, হলুদ, বাদামি, সবুজ এবং বেগুনী।

৭। ১৯৫৪ সালে M&Ms   পিনাট চকলেট ক্যান্ডি বাজারে আসে। সেই বছরই তাদের  স্লোগানটি “মিল্ক চকলেট আপনার মুখে গলবে, হাতে নয়” বিখ্যাত হয় এবং কোম্পানির ট্রেডমার্কে পরিণত হয়।

৮। ব্রুস মুর এর বাবা উইলিয়াম মুর মিল্টন হারসের কোম্পানির বিক্রয় কর্মী হিসেবে যোগ দেন ১৮৯৬ সালে। তার চাকরির প্রথম সপ্তাহেই তিনি উৎপাদন ক্ষমতার চেয়ে বেশি বিক্রি করতে সমর্থ হন। মিল্টন হারসে এতে খুবই খুশি হন এবং স্থির করেন যে, মুরই হবে হারসে কোম্পানির প্রেসিডেন্ট। ১৯০৮ সালে মুর হারসে কোম্পানির প্রেসিডেন্ট হন এবং ১৯৪৭ সালে পদত্যাগ করার আগ পর্যন্ত এই পদেই কর্মরত ছিলেন।

৯। উইলিয়াম মুর যখন হারস কোম্পানির দায়িত্ব নেন তখন কোম্পানির বার্ষিক বিক্রয় ছিল ৬ লক্ষ ডলার। ১৯৪৭ সালে তাঁর অবসরের সময়ে কোম্পানির বার্ষিক বিক্রয় দাঁড়ায় ১২০ মিলিয়ন ডলারে। যার অর্থ ৩৯ বছরে তিনি বার্ষিক বিক্রয়ের হার প্রতিবছরে ১৫% করে বাড়িয়েছেন।

১০। ১৯২০ সালে মুর হারসেকে বুঝানোর চেষ্টা করেন যে, তাদের এখন চিনাবাদাম দিয়ে চকলেট বার তৈরি করা প্রয়োজন। কিন্তু হারসে এটি পছন্দ করেননি কিন্তু তিনি মুরকে এটা করার অনুমতি দেন তবে হারসে ব্রেন্ডের নামে নয়। এরই ফলশ্রুতিতে ১৯২৫ সালে “চকলেট সেলস কোম্পানি” নামে মুর এর কোম্পানির আবির্ভাব হয় যা মিস্টার গুডবার চকলেট নামে ব্যাপকভাবে সফল হয়।

১১। সিনিয়র ফরেস্ট মার্স শুধুমাত্র M&M ই উদ্ভাবন করেননি তিনি বিখ্যাত মার্স বারের ও উদ্ভাবক এবং আঙ্কেল বেন্স লাইন ফুড প্রোডাক্ট ও চালু করেন।

১২। ১৯৯৯ সালে ৯৫ বছর বয়সে সিনিয়র ফরেস্ট মার্স মারা যান।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে