Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.4/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-০৫-২০১৬

সহজে পালনীয় কয়েকটি সুন্নত

সহজে পালনীয় কয়েকটি সুন্নত

প্রিয়নবী হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন দুনিয়ার সর্বশ্রেষ্ঠ শিক্ষক। জীবনের প্রতিটি ক্ষেত্রে কোন কাজ কখন কীভাবে করতে হবে তা তিনি হাতে-কলমে আমাদের শিক্ষা দিয়েছেন। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে কাজ যেভাবে করেছেন এবং আমাদের করার আদেশ দিয়েছেন তাকেই শরিয়তের ভাষায় সুন্নত বলা হয়।

দৈনন্দিন প্রতিটি কাজ সুন্নত অনুযায়ী করার মধ্যেই রয়েছে আমাদের সফলতা। কিছু জরুরি সুন্নত আছে, যা আমরা ইচ্ছে করলেই শতভাগ আদায় করতে পারি। কিন্তু এ সুন্নত পালনে অবহেলা আমাদের দিন দিন এ থেকে দূরে ঠেলে দিচ্ছে।

মিসওয়াক করা
অজুর সময় মিসওয়াক করা অনেক ফজিলতপূর্ণ সুন্নত। পকেটে সবসময় মিসওয়াক রাখা কোনো কঠিন কাজ নয়। অথচ অজু করার সময় আমরা মিসওয়াক ব্যবহার করার সুন্নতটি ছেড়ে দিই। অজু ছাড়াও মিসওয়াক ব্যবহার করার অনেক ফজিলত রয়েছে। আমরা ইচ্ছে করলেই এ ফজিলত সহজে লাভ করতে পারি।

নামাজের সময় মাথায় টুপি ব্যবহার করা
টুপি ছাড়া নামাজ আদায় করলে তা আদায় হবে; কিন্তু তা সুন্নতের খেলাফ। নামাজের সময় টুপি ব্যবহার করা আমাদের জন্য মোটেই কঠিন কাজ নয়। প্রায় সব মসজিদেই নামাজে ব্যবহার করার জন্য টুপির ব্যবস্থা করা থাকে।

মাটিতে বসে খাওয়া
টেবিলে খাবার খাওয়া আজকাল আমাদের ফ্যাশন হয়ে গেছে। অথচ মাটিতে বসে খাবার খাওয়া সুন্নত। প্রয়োজনে চেয়ার-টেবিল ব্যবহার করা যেতে পারে, অন্যথায় নয়।

খাওয়া এবং পান করার সময় ডান হাত ব্যবহার করা
পানাহারের সময় ডান হাত ব্যবহার করা অতি গুরুত্বপূর্ণ সুন্নত। আমরা অবহেলায় এ সুন্নতকে ছেড়ে দিই।

চলাচলের সময় রাস্তার ডানদিক ব্যবহার করা
চলাচলের সময় রাস্তার ডানদিক ব্যবহার করা একটি সুন্নত আমল। আমাদের দেশে রাস্তার বাঁদিক দিয়ে চলাচলের নিয়ম থাকলেও যখন হেঁটে চলাচল করতে হয়, তখন অনায়াসেই ডানদিক দিয়ে চলাচল করা সম্ভব।

সালামের আদান-প্রদান
সালাম দেওয়া অতি গুরুত্বপূর্ণ এবং ফজিলতময় সুন্নত। এর উপকারও অনেক। সালামের প্রচার-প্রসারের ব্যাপারে হাদিসেও তাগিদ এসেছে। আমরা ইচ্ছে করলেই এর ব্যাপক প্রচলন করতে পারি। অথচ নিতান্তই অবহেলায় সালামের মতো গুরুত্বপূর্ণ এ সুন্নতকে আমরা ছেড়ে দিই।

আল্লাহতায়ালা প্রত্যেক মুসলমানকে সুন্নত মতে জীবন পরিচালনার তওফিক দান করুন। আমিন। 

ইসলাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে