Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-০৪-২০১৬

দেশের রাস্তায় চলবে চালকবিহীন গাড়ি, রোবট

দেশের রাস্তায় চলবে চালকবিহীন গাড়ি, রোবট

ঢাকা, ০৪ মার্চ- আইসিটি খাতে শুধু অবকাঠামো নির্মাণেই সরকার দুই বছরে ১০টি প্রকল্পে ৮ হাজার ৫৮০ কোটি টাকা ব্যয় করেছে। এখন আইসিটি খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশ হচ্ছে উপযুক্ত বাজার। এভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে দেশ।

বৃহস্পতিবার আইসিটি এক্সপো ২০১৬ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ৫জি নেটওয়ার্ক দেশে চালু হওয়ার পর দেশের রাস্তায় থাকবে চালকবিহীন গাড়ি। রোবট করবে মানুষের কাজ।

মন্ত্রী বলেন, বিদেশি প্রতিষ্ঠানদের বিনিয়োগ করার জন্য এবং কারখানা স্থাপন করার জন্য সরকার সর্বোচ্চ সুযোগ সুবিধা দিচ্ছে। আমি বিদেশি প্রতিষ্ঠানগুলোর কাছে আশা করবো তারা যেন তাদের পণ্যের প্রচারে দেশের বিলবোর্ডগুলো ব্যবহার করে। এতে দেশের যুবকদের আইসিটি খাতে নিজেদের সংযুক্ত করার আশা বৃদ্ধি পাবে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, সারা পৃথিবীতে আইসিটি খাতে উপার্জন ৩ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার। ২০০০ সালে শুধু ২৭ শতাংশ মানুষ মোবাইল ব্যবহার করতো। বর্তমানে দেশে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ৯১ শতাংশ ছাড়িয়ে গেছে। আইসিটি খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশ হচ্ছে উপযুক্ত বাজার।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, সরকার কম্পিউটারের ওপর ভ্যাট ও ট্যাক্স প্রত্যাহার করার কারণে আজ দেশের সবার ঘরে ঘরে ল্যাপটপ। বর্তমানে ৫০ হাজার কোটি টাকা সমমূল্যের ১০ কোটি মোবাইল বাংলাদেশের মানুষ ব্যবহার করছে।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদীয় কমিটির টেলি কমিউনিকেশন এবং আইটি অ্যাফেয়ার্সের চ্যায়ারম্যান ইমরান আহমেদ এমপি, তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার, মাইক্রোসফটের সাউথ এশিয়া নিউ মার্কেটের প্রেসিডেন্ট মিশেল সিম্মনস, ডেলের সাউথ এশিয়ার মহা ব্যবস্থাপক হারজিত সিং রিখি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিএস) সভাপতি এ.এইচ.এম মাহফুজুল আরিফ। উদ্বোধন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রসঙ্গত, রাজধানীতে দ্বিতীয়বারের মতো আইসিটি মন্ত্রণালয় আইসিটি এক্সপো ২০১৬ আয়োজন করেছে। এক্সপো চলবে ৫ মার্চ শনিবার পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলাটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে