Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০১-২০১৬

দুর্বার ভারতের সামনে নড়বড়ে শ্রীলঙ্কা

দুর্বার ভারতের সামনে নড়বড়ে শ্রীলঙ্কা

ঢাকা, ০১ মার্চ- এশিয়া কাপের ১৩তম আসরের ফাইনালে প্রায় এক পা দিয়েই রেখেছে মহেন্দ্র সিং ধোনির ভারত। নিজেদের প্রথম দুই ম্যাচে আসরের বড় দুই দল স্বাগতিক বাংলাদেশ ও পাকিস্তানকে হারিয়েছে তারা। সেই হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষেও মঙ্গলবারের ম্যাচেও ফেভারিট ভারত। লঙ্কানদের এদিন হারাতে পারলে ফাইনাল নিশ্চিত হযে যাবে ধোনি-কোহলিদের।

আর ফাইনালের পথ খোলা রাখতে হলে ভারতের বিপক্ষে জয়ের বিকল্প নেই লাসিথ মালিঙ্গার  শ্রীলঙ্কা দলের। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সন্ধ্য সাড়ে ৭টায় দুর্বার ভারতের মুখোমুখি হবে অনেকটাই নড়বড়ে থাকা বর্তমান চ্যাম্পিয়ন  শ্রীলঙ্কা। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও বিটিভি।

শুধু দলগত হিসেবে নয় ভারত এগিয়ে চলমান এশিয়া কাপের বিবেচনায়ও। বাংলাদেশের পর পাকিস্তানকে হারিয়ে দারুণ ছন্দে আছে ভারত। ব্যাটিং, বোলিং দুই বিভাগেই দুর্দান্ত ফর্মে টিম ইন্ডিয়া। এমনকি হালের শ্রীলঙ্কাকে দমিয়ে রাখার সব অস্ত্রই মজুদ আছে মহেন্দ্র সিং ধোনির দলের কাছে। তাছাড়া ঘরের মাঠে সর্বশেষ তিন ম্যাচের টি-২০ সিরিজে  শ্রীলঙ্কাকে ২-১ এ হারিয়েছে ভারত। আর আন্তর্জাতিক টি-২০ তেও ৯ ম্যাচে শ্রীলঙ্কাকে পাঁচবার হারিয়েছে ভারত। আর হেরেছে চারবার।

অন্যদিকে  শ্রীলঙ্কার জন্য ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। টুর্নামেন্টে টিকে থাকতে হলে ম্যাচটা জিততেই হবে লঙ্কানদের। আরব আমিরাতের সঙ্গে জিতলেও রোববার রাতে বাংলাদেশের কাছে হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা। তাই শিরোপ লড়াইয়ে থাকতে হলে এ ম্যাচে জয়ের বিকল্প নেই ম্যাথুস-মালিঙ্গাদের সামনে। ফলে মঙ্গলবারের ম্যাচে আরো আত্মবিশ্বাসী করে তুলেছে লঙ্কানদের।

বাংলাদেশের বিপক্ষে ইনজুরির কারণে খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক লাসিথ মালিঙ্গা।  শ্রীলঙ্কার মূল সমস্যা তাদের ব্যাটিংয়ে। একবার ভাঙন ধরলে কেউ উইকেটে থেকে খেলার প্রমাণ দিতে পারছেন না। এছাড়া এশিয়ার কাপের আগে ভারতের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের দুটিতে বাজেভাবে হেরেছে তারা। ব্যাটিংয়ে তারা সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১২৯ এবং বাংলাদেশের বিপক্ষে মাত্র ১২৪ রান করে।  ব্যাটিংয়ে উন্নতি করতে না পারলে আজও তাদের সমস্যায় ফেলতে পারেন আশিষ নেহরা, রবিচন্দ্রন অশ্বিনরা। ভারতের বিপক্ষে তাদের বোলিংই যা আত্মবিশ্বাস যোগাচ্ছে।


এশিয়া কাপে টানা দুই ম্যাচে বড় জয়ের পরও ব্যাটিংয়ের শুরুতে কঠিন পরীক্ষা দিতে হয়েছে ধোনির দলকে। প্রথম ম্যাচে রোহিত শর্মা ও দ্বিতীয় ম্যাচে বিরাট কোহলিই উদ্ধার করেছেন ভারতকে। শক্তিশালী ব্যাটিং লাইনআপে কেউই একসঙ্গে জ্বলে উঠতে পারছেন না। মিরপুরের উইকেট নিয়ে ভারতের অভিযোগ রয়েছে।

তবে তারা মানিয়ে নিতে ভালো খেলার জন্য প্রস্তত। সোমবার এ প্রসঙ্গে ভারতীয় স্পিনার অশ্বিন বলেন, ‘উইকেট নিয়ে বিস্ময়ের কিছু নেই। যেকোনো কন্ডিশনেই খেলা হোক না কেন আন্তর্জাতিক একটি দল হিসেবে আমাদের মানিয়ে নেয়ার সামর্থ্য থাকতে হবে। আমরা খুশি ভালো অবস্থান তৈরি করেছি। এটা আসন্ন টি-২০ বিশ্বকাপের আগে আমাদের সবার জন্য ভালো অনুশীলন।’

টি২০ ফরম্যাটের পরিসংখ্যানেও ভারত এগিয়ে। এই ম্যাচের আগে দুদল নয়বার মুখোমুখি হয়েছে। পাঁচবার জিতেছে ভারত, চারবার  শ্রীলঙ্কা। ঢাকাতে একবারই মুখোমুখি হয়েছে দু’দল। ২০১৪ সালের টি২০ বিশ্বকাপের ওই ম্যাচে ছয় উইকেটে জয় পেয়েছিল  শ্রীলঙ্কা।

এবার দেখার বিষয়, দুর্বার ভারতকে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকতে পারে কি না  শ্রীলঙ্কা। নাকি লঙ্কানদের হারিয়ে ফাইনাল নিশ্চিত করবে মহেন্দ্র সিং ধোনির ভারত। মঙ্গলবার মিরপুরে এর উত্তর খুঁজে পাবেন ক্রিকেটপ্রেমীরা।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে