Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০১-২০১৬

আজ ভোট হচ্ছে ১১টি অঙ্গরাজ্যে

আজ ভোট হচ্ছে ১১টি অঙ্গরাজ্যে

ওয়াশিংটন, ০১ মার্চ- যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা বাছাইয়ের লড়াইয়ে আজ মঙ্গলবার একটি বিশেষ দিন। এদিন ১২টি অঙ্গরাজ্যে একযোগে ভোট হওয়ার কথা রয়েছে। এজন্য এই দিনটিকে বলা হয় ‘সুপার টুইসডে’ বা সেরা মঙ্গলবার।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উত্তর পশ্চিমের ম্যাসাচুসেটস থেকে আলাস্কা পর্যন্ত মোট ১১টি অঙ্গরাজ্যে ভোট হতে চলেছে। অঙ্গরাজ্যেগুলোতে  রয়েছে দুই দলেরই বড় সংখ্যক ডেলিগেট। ওই ভোটাভুটিতে নির্ধারিত হবে তারা কে কার পক্ষে যাবেন। সেজন্যই ‘সুপার টিউসডে’ এত গুরুত্বপূর্ণ। রিপাবলিকান পার্টির জন্য মোট ১২৩৭ জন ডেলিগেটের সমর্থন দরকার। এর মধ্যে প্রায় ৪৮ শতাংশ নির্ধারিত হবে এই ‘সুপার টিউসডে’তে। অন্যদিকে ডেমোক্রেট দলের প্রয়োজন ২৩৮৩ জন ডেলিগেট যাদের এক তৃতীয়াংশ নির্ধারিত হবে মঙ্গলবার। ফলে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে কারা মনোনয়ন পেতে যাচ্ছেন ‘সুপার টিউসডে’র পর সে সম্পর্কে একটা পরিষ্কার ধারণা পাওয়া যাবে।

ধারণা করা হচ্ছে ‘সুপার টিউসডে’তে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প ভালো করবেন। প্রাক জরিপের ফলাফল অনুযায়ী, ১১ রাজ্যের অন্তত আটটিতে প্রতিদ্বন্ধীদের চেয়ে এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে, শেষ পর্যন্ত  ট্রাম্প প্রেসিডেন্ট পদে মনোনয়ন পাবেন কিনা তা নিয়ে রিপাবলিকান দলের মধ্যেই সংশয় রয়েছে। এ কারণে ডোনাল্ড ট্রাম্পের ভাগ্য কিছুটা মার্কো রুবিও কিংবা টেড ক্রুজের সরে দাড়ানোর ওপরেও নির্ভর করছে। তাই চূড়ান্ত ফলাফলের জন্য রিপাবলিকান পার্টির কনভেনশন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

তবে ডেমোক্রাট দলের কোন প্রার্থী এতে জয়লাভ করতে যাচ্ছেন এখনো সে বিষয়ে কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। যদিও ধারণা করা হচ্ছে, হিলারি ক্লিনটন না বার্নি স্যান্ডার্স এই দুজনের মধ্যেই লড়াই সীমাবদ্ধ থাকবে। এর আগে মোট তিনটি অঙ্গরাজ্যে জয়লাভ করে খানিকটা সুবিধাজনক স্থানে রয়েছেন হিলারি। সমান সংখ্যক অঙ্গরাজ্যে জয় পেয়েছেন রিপাবলিকান দলের ট্রাম্পও।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে