Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-০১-২০১৬

সমঝোতা তো করেছিলেন এরশাদ: আনিসুল

সমঝোতা তো করেছিলেন এরশাদ: আনিসুল

ঢাকা, ০১ মার্চ- গ্রেপ্তার এড়াতে এইচ এম এরশাদই ওয়ান-ইলেভেনের কুশীলবদের সঙ্গে সমঝোতা করেছিলেন বলে পাল্টা অভিযোগ করেছেন জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য আনিসুল ইসলাম মাহমুদ।

মাহফুজ আনামের এক ‘ভুল’ স্বীকারের পর সেনানিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার নিয়ে নতুন করে আলোচনার মধ্যে জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ তার দলের নেতা আনিসুলের তখনকার ভূমিকার বিচার দাবি করেন।

এরশাদ বলেন, ওয়ান-ইলেভেনের কুশীলবদের সঙ্গে মিলে আনিসুল ইসলাম মাহমুদ তখন তাকে সরিয়ে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছিলেন।

এর প্রতিক্রিয়ায় মন্ত্রী আনিসুল মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বলেন, তখন এরশাদের ‘নির্দেশে’ তাকে ‘রক্ষা’ করতে তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পদ নিয়েছিলেন।

“শেখ হাসিনা গ্রেপ্তার হলেন, খালেদা জিয়া গ্রেপ্তার হলেন, এরপর তার (এরশাদ) পালা আসে। তখন তিনি সমঝোতা করেন যে, তিনি স্টেপ ডাউন করবেন, যাতে তাকে গ্রেপ্তার না করা হয়।”

ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পদ নিতে তখন প্রথমে এরশাদের ভাই ও দলের সভাপতিমণ্ডলীর সদস্য জি এম কাদেরকে প্রস্তাব দেওয়া হলেও তিনি রাজি হননি বলে আনিসুল দাবি করেন।

“ভাইয়ের প্রস্তাবে রাজি না হয়ে কাদের সাহেব মইন উ আহমদের সেমিনারগুলোতে অংশ নিচ্ছিলেন। যেন তারা সরকার গঠন করলে তার একটা সুযোগ থাকে।”

“এরপর আমি এরশাদ সাহেবের নির্দেশে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নিই। ঝুঁকি নিয়ে দায়িত্ব নিয়েছিলাম। দুই বছর আমি দায়িত্বে ছিলাম, একটা সিদ্ধান্তও তার সঙ্গে পরামর্শ না করে নিইনি।”

সংসদে বিরোধী দলের আসনে বসা জাতীয় পার্টি থেকে মন্ত্রী হিসেবে শপথ নেওয়া আনিসুল দলীয় চেয়ারম্যানের ওই বক্তব্যে ‘দুঃখ’ পেয়েছেন বলে জানান।  

“বর্তমান অবস্থার প্রেক্ষিতে আমাকে কিছু বললে বা গত নির্বাচনের সময়কার কথা নিয়ে কিছু বললে আমার আপত্তি ছিল না।”

বিএনপিবিহীন দশম সংসদ নির্বাচনের সময় এরশাদের নাটকীয় অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি থাকার মধ্যে রওশন এরশাদের নেতৃত্বে ভোটে অংশ নেওয়ার ক্ষেত্রে আনিসুলের ভূমিকা ছিল।

এরশাদ সম্প্রতি ভাই কাদেরকে কো-চেয়ারম্যান করে নিজের উত্তরসূরি ঘোষণা করলে দলটিতে যে বিভেদ দেখা যাচ্ছে, তাতে আনিসুল সংসদে বিরোধীদলীয় নেতা রওশনের শিবিরেই রয়েছেন।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সঙ্গে সখ্য ছিল কি না- সাংবাদিকদের এই প্রশ্নে সামরিক শাসক এরশাদের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা ব্যারিস্টার আনিসুল তা নাকচ করেন।

“কীভাবে সখ্যতা বলবেন, আমি কি তাদের সাথে কোনো মিটিং করেছি? ব্রিগেডিয়ার বারীর সঙ্গে মিটিংটাও তিনি (এরশাদ) নিজে করেন।”

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে