Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-০১-২০১৬

অর্ধশত ব্যক্তি, প্রতিষ্ঠানের তথ্য দিয়েছেন ‘জালিয়াত’ পিওতর

অর্ধশত ব্যক্তি, প্রতিষ্ঠানের তথ্য দিয়েছেন ‘জালিয়াত’ পিওতর

ঢাকা, ০১ মার্চ- ব্যাংকের এটিএম জালিয়াতিতে ৪০ থেকে ৫০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের জড়িত থাকার তথ্য গোয়েন্দাদের জানিয়েছেন এ ঘটনায় গ্রেপ্তার বিদেশি নাগরিক পিওতর সেজেফান মাজুরেক। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান জালিয়াতিতে জড়িত, নাকি উদ্দেশ্যমূলকভাবে তাদের নাম এতে জড়ানো হয়েছে, তা যাচাই করা হচ্ছে বলে জানিয়েছেন মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এবং কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

মঙ্গলবার পুলিশের গণমাধ্যম কাার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, “ঘটনায় জড়িত সন্দেহে এখন পর‌্যন্ত ৩/৪ জনকে তাদের ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। গ্রেপ্তার ব্যাংক কর্মকর্তারা সীমিত তালিকা দিয়েছে। অধিকাংশই দিয়েছে পিওতর।”

সম্প্রতি ঢাকার গুলশান, বনানী ও মিরপুরের কালশীতে ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চারটি এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরির পর কার্ড ক্লোন করে টাকা তুলে নেওয়ার ঘটনায় ব্যাপক তোলপাড় হয়।

এরপর ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) ও সিটি ব্যাংক কর্তৃপক্ষ মামলা করলে তার তদন্তে নামে গোয়েন্দা পুলিশ (ডিবি)। ইউসিবিএলের করা মামলার এজাহারের সঙ্গে এটিএম বুথের সিসি ক্যামেরায় পাওয়া এক বিদেশির ছবিও দেওয়া হয়েছিল। এর ভিত্তিতে ২২ ফেব্রুয়ারি পিওতর ও সিটি ব্যাংকের চার কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়।

পিওতর শুধু গ্রেপ্তার ব্যংক কর্মকর্তাদের সঙ্গেই জড়িত ছিলেন না জানিয়ে মনিরুল বলেন, “সে আরও অনেকের সঙ্গে অপরাধে জড়িত ছিল। এক বছর ধরে পিওতর এটিএম জালিয়াতি করে আসছে। তবে বেশি করেছে কোনো বিক্রয়কেন্দ্রে ব্যাংকের পস মেশিন ব্যবহার করে।”

পুলিশের এই কর্মকর্তা জানান, পিওতর জার্মান নাগরিক হলেও তার পূর্বপুরুষ পোল্যান্ডের নাগরিক ছিল। পোল্যান্ডের নাগরিক হিসেবেই নকল পাসপোর্ট তৈরি করে পিওতর বাংলাদেশে এসেছিলেন বলে জানান মনিরুল।

এর আগেও গোয়েন্দা পুলিশ জানিয়েছিল, ইউক্রেইনে জন্মগ্রহণকারী পিওতর পোল্যান্ডের ভুয়া পাসপোর্ট নিয়ে বাংলাদেশে ঢুকে বিয়ে করে সংসার পেতেছিলেন। তার কাছে জার্মানির একটি পরিচয়পত্রও পাওয়া গেছে।

এটিএম জালিয়াতিতে পুলিশের কোনো সদস্যের জড়িত থাকার তথ্য পাওয়া যায়নি বলেও জানান অতিরিক্ত কমিশনার মনিরুল। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-কমিশনার শেখ নাজমুল আলম, শেখ মারুফ হাসান সরদার, অতিরিক্ত উপ কমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন প্রমুখ।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে