Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৯-২০১৬

অপরাধ করলেই বহিষ্কার! গণভোট চলছে সুইজারল্যাণ্ডে

অপরাধ করলেই বহিষ্কার! গণভোট চলছে সুইজারল্যাণ্ডে

বার্ন, ২৯ ফেব্রুয়ারী- পুলিশের সঙ্গে তর্ক করলে অথবা গাড়ির সর্বোচ্চ গতিসীমা লঙ্ঘনের মতো ছোটখাটো অপরাধ করলেও বিদেশীদের বহিষ্কারের প্রশ্নে গণভোট চলছে সুইজারল্যান্ডে।

রবিবারের এই নির্বাচনে প্রস্তাবের পক্ষে ভোট পড়লে ১০ বছরে দুবার সংঘটিত এ ধরনের অপরাধে বিদেশীদের বহিষ্কার করা যাবে। আপিলের কোনো সুযোগ থাকবে না।

সুইজারল্যান্ডে বর্তমান আইনে শুধু হত্যা ও ধর্ষণের মতো অপরাধে বিদেশীদের বহিষ্কার করা যায়।

গণভোটের জন্য সরকারকে চাপ দিচ্ছিল দক্ষিণপন্থী সুইস পিপলস পার্টি। অস্বস্তি থাকলেও অভিবাসন নিয়ে সুইসদের মধ্যে ক্রমবর্ধমান উদ্বেগের মাঝে সরকার শেষ পর্যন্ত এই গণভোটের অনুমোদন দেয়।

এই প্রস্তাবের বিরোধীরা বলছে, গণভোটে এই প্রস্তাব যদি পাস হয়, তাহলে সুইজারল্যান্ডে দুই স্তরের বিচার ব্যবস্থা কায়েম হবে। আইনসিদ্ধভাবে ও স্থায়ীভাবে যেসব বিদেশী সুইজারল্যান্ডে বসবাস করছে, তাদের প্রতি চরম অবিচার করা হবে।

কিন্তু সুইস পিপলস্ পার্টি ও তাদের সমর্থকরা বলছে, বিদেশীদের মধ্যে অপরাধপ্রবণতা সমাজকে হুমকিতে ফেলছে। সুইজারল্যান্ডে জেলখানাগুলোতে বিদেশীদের তুলনামূলক সংখ্যাধিক্যের বিষয়টি তুলে ধরছে তারা।

সুইজারল্যান্ডে কমবেশি ২০ লাখ বিদেশী বসবাস করে। তারা এই গণভোটে অংশ নিতে পারছেন না।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে