Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২৮-২০১৬

৫০০ জনের বেশি ওমরাহ হাজি নিতে পারবে না এজেন্সি

৫০০ জনের বেশি ওমরাহ হাজি নিতে পারবে না এজেন্সি

ঢাকা, ২৮ ফেব্রুয়ারী- প্রতিটি হজ এজেন্সি ওমরাহর জন্য ৫০০ জনের বেশি লোক নিতে পারবে না বলে নির্দেশনা জারি করেছে সরকার। এ ব্যাপারে বাংলাদেশস্থ সৌদি দূতাবাসকে সৌদি কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠাতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আজ রবিবার জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি বজলুল হক হারুন বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, মো. আসলামুল হক, সাধন চন্দ্র মজুমদার, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম।

আজকের বৈঠকে ১৬তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন নিয়ে আলোচনা হয়। বৈঠকে হজের সর্বশেষ অবস্থা সম্পর্কে পর্যালোচনা করা হয় এবং ২০১৬ সালের হজ সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের জন্য মন্ত্রণালয় ও সংসদীয় কমিটি একসাথে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করে।

বৈঠকে জানানো হয়, হজ চুক্তি অনুযায়ী ২০১৬ সালে সরকারি ব্যবস্থাপনায় দশ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন; সর্বমোট এক লাখ এক হাজার ৭৫৮ জন হাজি সৌদি আরবে যেতে পারবেন।

বাংলাদেশর হজযাত্রীরা যাতে সৌদি আরবে কোনোধরনের বিড়ম্বনার শিকার না হন সেজন্য এজেন্সির কাছ থেকে সৌদি বিমানবন্দরে অবতরণের পর গন্তব্যে পৌঁছানোর জন্য বাস ভাড়া এবং কোরবানির টাকা আগেই সরকারি খাতে কেটে রেখে সংরক্ষণ করার সুপারিশ করা হয়।

বৈঠকে ২০১৬ সালে মন্ত্রণালয় গৃহীত নীতিমালার আলোকে প্রতিটি হজ এজেন্সি যাতে ৫০০ জনের বেশি হাজি ওমরাহ্ পালনের জন্য সৌদি আরবে পাঠাতে না পারে সেজন্য বাংলাদেশস্থ সৌদি দূতাবাসকে মন্ত্রণালয় থেকে পত্র পাঠানোর সুপারিশ করা হয়।

বৈঠকে অভিযুক্ত হজ এজেন্সি যাতে ২০১৬ সালের হজ কার্যক্রমে কোনো কর্মতৎপরতা চালাতে না পারে এবং তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে সে বিষয়ে পরবর্তী বৈঠকে প্রতিবেদন দেয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে ধর্ম বিষয়ক  মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে