Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-২৭-২০১৬

মানবতাবিরোধী অপরাধ: দুই সেনার ৩৬০ বছর কারাদণ্ড

মানবতাবিরোধী অপরাধ: দুই সেনার ৩৬০ বছর কারাদণ্ড

গুয়াতেমালা সিটি, ২৭ ফেব্রুয়ারী- গুয়াতেমালায় সাবেক দুই সেনা সদস্যকে ৩৬০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। আদিবাসী নারীদের ধর্ষণ, হত্যা এবং তাদের যৌনদাসী হিসেবে রাখার অপরাধে তাদেরকে কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

তাদের বিরুদ্ধে আদিবাসী নারীদের ধর্ষণ করা, যৌনদাসী হিসেবে রাখা এবং হত্যার অভিযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছিল। গুয়েতেমালায় যুদ্ধ চলাকালীন সংঘটিত যৌন সহিংসতার এটাই প্রথম সফল বিচার। বিচারে ফ্রান্সিসকো রিয়েস জিরনকে ১২০ বছর এবং হেরিবার্টো ভালডেজ অসিজকে ২৪০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এই রায় শুনে উৎফুল্ল হয়েছেন ধর্ষণের শিকার নারীরাসহ উপস্থিত সবাই।

প্রাক্তন দুই সেনার শুনানিতে উপস্থিত ছিলেন শান্তিতে নোবেল বিজয়ী গুয়েতেমালার আদিবাসী নারী রিগোবার্টা মিঞ্চু। রায় ঘোষণার পর তিনি বলেন, ‘এই রায় ঐতিহাসিক। নারী ও সর্বোপরি সকল ভুক্তভোগীর জন্য এটা উল্লেখযোগ্য পদক্ষেপ।’

অবসরপ্রাপ্ত ফ্রান্সিসকো রিয়েস জিরনকে ১৫ জন নারীকে যৌন ও গৃহদাস এবং এক নারীকে তার দুই মেয়েসহ হত্যায় অভিযুক্ত করা হয়।
হেরিবার্টো ভালডেজ অসিজ বিরুদ্ধেও ওই সব অভিযোগের পাশাপাশি সাত ব্যক্তিকে গুম করার অভিযোগ আনা হয়েছিল। তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ সত্য প্রমাণ হওয়ায় কারাদণ্ড দিয়েছে আদালত।

১৯৮০ সালে গুয়েতেমালার পূর্বাঞ্চলের পাহাড়ি এলাকায় সেনারা দীর্ঘদিন ধরে আদিবাসী নারীদের ওপর অত্যাচার চালিয়েছেন। ওই লোমহর্ষক ঘটনার বর্ণনা করা হয়েছে আদালতে।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে